মঙ্গলবার, ২৬ ডিসেম্বর, ২০১৭ ০০:০০ টা
ফিরে দেখা ২০১৭

সাফল্যে মোড়ানো সাকিব

মেজবাহ্-উল-হক

সাফল্যে মোড়ানো সাকিব

বাংলাদেশের প্রাণ, সাকিব আল হাসান! বিজ্ঞাপনের ভাষার যথার্থতাই যেন বিশ্বসেরা অলরাউন্ডার নতুন করে প্রমাণ করেছেন এই ২০১৭ সালে। এই বছরে বাংলাদেশের ক্রিকেটে যে কয়েকটি বড় অর্জন সব কিছুর পেছনেই রয়েছেন সাকিব আল হাসান। ব্যাটে-বলে দুর্দান্ত দাপট দেখিয়ে সাফল্যের সে াতে ভেসে কাটিয়ে দিলেন আরেকটি বছর।

ঐতিহাসিক শততম টেস্ট জয়, অস্ট্রেলিয়াকে প্রথমবারের মতো টেস্টে হারানো, আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফির সেমিফাইনালে উঠা, লঙ্কানদের মাটিতে টি-২০ সিরিজ ড্র— চলতি বছরের এই সব অর্জনের মূল কারিগর সাকিব আল হাসান।

টেস্টে সাকিবের বছরটা শুরু হয়েছিল অসাধারণ এক ইনিংস দিয়ে। বাতাসের শহর নিউজিল্যান্ডের ওয়েলিংটনে মহাকাব্যিক ২১৭ রানের ইনিংস। বাংলাদেশের টেস্ট ইতিহাসে ব্যক্তিগত সর্বোচ্চ রানের ইনিংস এটি। নিউজিল্যান্ডের গিয়ে যেখানে উপমহাদেশের ব্যাটসম্যানরা পাত্তাই পান না সেখানে সাকিব গড়লেন ইতিহাস। মুশফিকুর রহিমের সঙ্গে ৩৫৯ রানের অনিন্দ সুন্দর এক জুটি। ওই ম্যাচে মুশফিকের ব্যাট থেকেও এসেছিল ১৫৯ রান। কিন্তু দুর্ভাগ্যের বিষয় হচ্ছে সাকিবের ডাবল সেঞ্চুরির পরও সেই ম্যাচে হারতে হয়েছিল বাংলাদেশকে।

নিউজিল্যান্ড থেকে আক্ষেপ সঙ্গে নিয়ে শ্রীলঙ্কা সফরে গিয়েছিল বাংলাদেশ। আবারও সাকিবের ব্যাট হেসে উঠলো। খেললেন ১১৬ রানের ধৈর্যশীল এক ইনিংস। তবে এবার ভাগ্য বিধাতা সাকিবকে অসীম সম্মানের আসনে বসিয়ে দিলেন। কেন না বাংলাদেশের ঐতিহাসিক শততম টেস্টেই যে সেঞ্চুরি করেছেন সাকিব। ২০১৭ সালে আর কোনো সেঞ্চুরি নেই তার। তবে হাফ সেঞ্চুরি ছিল ৩টি। এই বছরে ৭টি টেস্ট খেলে সাকিব রান করেছেন ৬৬৫। গড়ও ঈর্ষণীয়- ৪৭.৫০।

শুধু ব্যাট হাতে নয়, বল হাতেও দাপট দেখিয়েছেন বিশ্বসেরা অলরাউন্ডার। শিকার করেছেন ২৯ উইকেট। তবে বোলিংয়ের কথা চিন্তা করলে সাকিবের সেরা ম্যাচ অবশ্যই অস্ট্রেলিয়ার বিরুদ্ধে প্রথম জয়ের ম্যাচটি। বল হাতে তিনি একাই ধসিয়ে দিয়েছেন পরাক্রমশালী অস্ট্রেলিয়াকে। ওই ম্যাচে একাই ১০ উইকেট নিয়েছেন সাকিব। প্রথম ইনিংসে ৬৮ রানে ৫ উইকেট এবং দ্বিতীয় ইনিংসে ৮৫ রান ৫ উইকেট। মজার বিষয় হচ্ছে, সেই ম্যাচে প্রথম ইনিংসে ব্যাট হাতে করেছেন ৮৪ রান। অসাধারণ নৈপুণ্য দেখিয়ে প্রথমবারের মতো অস্ট্রেলিয়ার বিরুদ্ধে জয় এনে দিয়েছেন সাকিব। ম্যাচ সেরার পুরস্কারও পেয়েছেন। সাকিব তার ৫১ টেস্টের ক্যারিয়ারে মাত্র দুবার ম্যাচে ১০ উইকেট শিকারের কৃতিত্ব অর্জন করেছেন। তার প্রথমটি ২০১৪ সালে, আর দ্বিতীয়টি এই বছরেই।

২০১৭ সালে সাকিব সবচেয়ে বেশি খেলেছেন ওয়ানডে ম্যাচ। ৩৫.৮৩ গড়ে করেছেন ৪৩০ রান। হাফ সেঞ্চুরি ৩টি, তবে সেঞ্চুরি মাত্র একটি। কিন্তু এই একটিই সেঞ্চুরি-ই সাকিবকে নিয়ে গেছে অনন্য উচ্চতায়।

চ্যাম্পিয়ন্স ট্রফিতে ইংল্যান্ডের (ওয়েলসের) কার্ডিফে নিউজিল্যান্ডের বিরুদ্ধে খেলা ১১৫ বলে ১১৪ রানের ইনিংসটির কথা ক্রিকেটামোদীদের ভোলার কথা নয়! নিউজিল্যান্ডের বিরুদ্ধে মহাগুরুত্বপূর্ণ ম্যাচ। হারলে বিদায়, জিতলে সেমিফাইনাল। সেই ম্যাচেই কিনা কিউই দেওয়া ২৬৬ রানের টার্গেটে খেলতে নেমে মাত্র ৩৩ রানে টপ অর্ডারের চার ব্যাটসম্যানকে হারায় বাংলাদেশ। তামিম, মুশফিক, সাব্বির, সৌম্যের আউটের পর হয়তো আবেগী দর্শকরা খেলা দেখাই বন্ধ করে দিয়েছিলেন। কিন্তু সাকিব উইকেটে গিয়েই বদলে দিলেন দৃশ্যপট। নিশ্চিত হারা ম্যাচে মাহমুদুল্লাহ রিয়াদকে নিয়ে গড়লেন ২২৪ রানের মহাকাব্যিক জুটি করে ম্যাচ জিতে রচনা করলেন ইতিহাস। প্রথমবারের মতো আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফির শেষ চারে উঠে যায় বাংলাদেশ। ঐতিহাসিক সেই ম্যাচে মাহমুদুল্লাহর অবদানও কম নয়। তিনিও অপরাজিত সেঞ্চুরি করেছেন। কিন্তু প্রধান ভূমিকা পালন করেছেন সাকিবই। যখন রানের গতি বাড়ানো দরকার তখন ব্যাট চালিয়েছেন। কখনো বা ডিফেন্স করেছেন। তাই ম্যাচ সেরার পুরস্কারও ওঠে সাকিবের হাতেই। ব্যাট হাতে দারুণ খেলেও ওয়ানডেতে এই বছরটা বল হাতে ভালো যায়নি। কেন না ১৪ ওয়ানডেতে মাত্র ৬ উইকেট নিয়েছেন সাকিব।

২০১৭ সালের টি-২০র পরিসংখ্যান বিশ্বসেরা অলরাউন্ডারের নামের পাশে খুবই বেমানান। ব্যাট হাতে তার গড় মাত্র ১৭.১৪, বল হাতে ৭ ম্যাচে নিয়েছেন মাত্র ৮টি উইকেট। তবে বাংলাদেশ যে শ্রীলঙ্কা সফরে টি-২০ সিরিজ ড্র করেছে তার মূল কারিগর সাকিব। দুই ম্যাচের সিরিজে প্রথম টি-২০তে হেরে পিছিয়ে পড়েছিল বাংলাদেশ। তারপর দ্বিতীয় ম্যাচে কলম্বোতে সাকিব ব্যাট হাতে ৩৮ রান এবং বল হাতে ৩ উইকেট (২৪ রানে) নিয়ে মালিঙ্গাদের উড়িয়ে দিয়েছেন।

চলতি বছরে সাকিবকে নিয়ে সমালোচনাও হয়েছে অনেক। কেন না দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টেস্ট সিরিজ থেকে তার ছুটি নেওয়ার বিষয়টি ভক্তরা ভালোভাবে নেননি। তবে বছরের শেষে একটি দারুণ খুশির খবর পেয়েছেন সাকিব। বাংলাদেশ ক্রিকেট বোর্ড মুশফিকুর রহিমকে সরিয়ে তাকেই দ্বিতীয়বারের মতো টেস্ট অধিনায়ক নির্বাচন করেছে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর