রবিবার, ৭ জানুয়ারি, ২০১৮ ০০:০০ টা

রেকর্ড গড়লেন রুপু

ক্রীড়া প্রতিবেদক

রেকর্ড গড়লেন রুপু

সত্যজিত দাস

সত্যজিত দাস রুপু। দেশের ফুটবলে পরিচিত মুখ। ঘরোয়া ফুটবল ও জাতীয় দলে দীর্ঘদিন সুনামের সঙ্গে খেলেছেন। তবে তারকার খ্যাতিটা এসেছে জনপ্রিয় ঢাকা আবাহনীতে যোগ দেওয়ার পরই। এই দলের হয়ে জিতেছেন লিগ, ফেডারেশন ও বিভিন্ন টুর্নামেন্টে ট্রফি। ক্যারিয়ারে অধিকাংশ সময় কেটেছে আবাহনীতে। খেলেছেন মুক্তিযোদ্ধা, মোহামেডান ও ব্রাদার্স ইউনিয়নেও।

ক্যারিয়ারের ইতি টেনেছেন অনেক আগেই। তবে ফুটবলের মায়া ছাড়তে পারেননি। বেশ কয়েক বছর ধরে রুপু বাফুফের নির্বাহী কমিটির সদস্য। জাতীয় দলের ম্যানেজারও হয়েছেন বেশ কয়েকবার। যে আবাহনী তাকে ফুটবলার হিসেবে প্রতিষ্ঠিত করেছে। সেই আবাহনীর সঙ্গেই নিজেকে জড়িয়ে রেখেছেন। পরিচালকের পাশাপাশি ২০০৪ সাল থেকে রুপু ঢাকা আবাহনীর ফুটবল দলের ম্যানেজারের দায়িত্ব পালন করেছেন।

ঘরোয়া ফুটবলে বিরল এক রেকর্ডও গড়েছেন সাবেক তারকা এই ফুটবলার। পেশাদার লিগে ১০ আসরেই আবাহনী চ্যাম্পিয়ন হয়েছে ছয়বার। শুক্রবার শেখ জামালকে হারিয়ে ৬ষ্ঠ শিরোপা নিশ্চিত করে আবাহনী। যদিও চট্টগ্রাম আবাহনীর বিপক্ষে তাদের ম্যাচ বাকি। কিন্তু ৫১ পয়েন্ট সংগ্রহ করায় শেষ ম্যাচে হারলেও ঢাকা আবাহনীর কিছু যায় আসবে না। ছয়বারের শিরোপায় রুপুই ঢাকা আবাহনীর ম্যানেজার। যে রেকর্ড অন্য কারোর নেই। রেকর্ড প্রসঙ্গে রুপু বলেন, আবাহনীর ম্যানেজার হওয়াটা গর্বের ব্যাপার। সেখানে যদি কেউ দলকে শিরোপা উপহার দিতে পারে এর চেয়ে বড় আনন্দ আর কি হতে পারে। এই সাফল্যের পুরো কৃতিত্বটা রুপু দিলেন দলের ফুটবলারদের। ওরা অনেক পরিশ্রম করেছে। জানপ্রাণ দিয়ে লড়ে শিরোপা উপহার দিয়েছে। ক্লাব তাদের পারফরম্যান্সে সন্তুষ্ট। চ্যাম্পিয়ন দলকে কি বোনাস দেওয়া হচ্ছে? রুপু বলেন, ‘ম্যানেজমেন্ট আগেই ঘোষণা দিয়েছে ম্যাচ জেতার আলাদা পুরস্কার। চ্যাম্পিয়নের পুরস্কারও ঘোষণা ছিল। অর্থের পরিমাণ তা আমার জানা নেই। লিগ শেষ হলেই খেলোয়াড়দের তা বুঝিয়ে দেওয়া হবে।

এবার শুরু থেকেই চট্টগ্রাম আবাহনী শীর্ষে ছিল। দ্বিতীয় পর্বে প্রথম ম্যাচে সাইফের কাছে হেরে ঢাকা আবাহনী ৫ পয়েন্ট পিছিয়েও যায়। এই অবস্থায় অনেকে ভেবেছিলেন শিরোপা রেসে থাকতে পারবে না নাসিররা। দ্বিতীয় পর্বে আবার হেড কোচ মাভিচ চলে যান। রুপু বলেন, এক সময় রেসে টিকে থাকাটা কঠিন হলেও আমি ভেঙে পড়েনি। খেলোয়াড়দের বলেছি তোমাদের সেরা খেলাটা খেলে যাও দেখবে সাফল্য ধরা দেবেই। শেষ পর্যন্ত তাই হয়েছে। এক ম্যাচ আগেই চ্যাম্পিয়ন। এখানে পুরো কৃতিত্বটাই দেব খেলোয়াড়দের। টিম স্পিরিটই আমাদের জিততে সহায়তা করেছে।’

সর্বশেষ খবর