শুক্রবার, ১২ জানুয়ারি, ২০১৮ ০০:০০ টা

ড্র করেও শেষ আটে রিয়াল

ক্রীড়া ডেস্ক

ড্র করেও শেষ আটে রিয়াল

চেনা রূপে দেখাই যাচ্ছে না রিয়াল মাদ্রিদকে। নেই সেই ছন্দ। নেই সেই ধার। গতি হারিয়ে এখন মাঝারি মানের শক্তিতে পরিণত হয়েছে জিনেদিন জিদানের রিয়াল। লা লিগায় চির প্রতিদ্বন্দ্বী বার্সেলোনার সঙ্গে পেরে উঠতে পারছে না। কিছুদিন আগে নিজ মাঠে বার্সেলোনার কাছে হেরেছে বড় ব্যবধানে। বার্সেলোনার সঙ্গে দলটির পয়েন্ট ব্যবধান এখন ১৬। ছন্দ ফিরে পেতে মরিয়া এখন রিয়াল মাদ্রিদ। তবে হালে পানি পাচ্ছে না। লিগে সর্বশেষ ম্যাচে ড্র করেছে সেল্টা ভিগোর সঙ্গে। সেই ধাক্কা সামলে উঠার আগেই কোপা দেল রে-এর শেষ ১৬-এর ম্যাচে ২-২ গোলে ড্র করেছে তৃতীয় টায়ারের দল নুমানসিয়ার সঙ্গে। যদিও এই ড্র কোয়ার্টার ফাইনালে উঠার পথ রুদ্ধ করতে পারেনি রিয়ালের। প্রথম লেগে ৩-০ গোলে জয় পাওয়া রিয়াল তাই জায়গা নিয়েছে স্পেনের দ্বিতীয় বড় টুর্নামেন্ট কোপা দেল রে-এর কোয়ার্টার ফাইনালে। দুই লেগ মিলিয়ে রিয়াল মাদ্রিদ জয় পেয়েছে ৫-২ গোলে। দলের পারফরম্যান্স কোচের সঙ্গে রিয়ালের কর্মকর্তাদের সম্পর্কটা খুব ভালো যাচ্ছে না। দলটির সভাপতি ফ্লোরেন্তিনো পেরেজ দিন কয়েক আগে কোচ জিদানকে ডেকে জানিয়ে দেন, নতুন গোলরক্ষক হিসেবে তিনি কিনছেন অ্যাথলেটিক বিলবাওয়ের কেপা আরিজাবালাগাকে।

 কেপাকে বলা হচ্ছে স্পেনের ভবিষ্যৎ তারকা গোলরক্ষক। কিন্তু জিদান ক্লাব সভাপতির এমন সিদ্ধান্ত মানতে পারেননি। লা লিগায় সেল্টা ভিগোর বিপক্ষে ম্যাচের আগে মিডিয়াকে জানান, দলে বাড়তি কোনো গোলরক্ষকের প্রয়োজন নেই। কারণ কিছু না বললেও স্প্যানিশ মিডিয়া বলছে, জিদানের ছেলে লুকারের জন্যই এমনটা করছেন। এই নিয়ে ক্লাব কর্তৃপক্ষের সঙ্গে জিদানের একটি শীতল লড়াই চলছে। যার প্রভাব পড়ছে ক্লাবের পারফরম্যান্সের ওপর।

প্রথম লেগে ৩-০ গোলে সুবিধাজনক অবস্থানে ছিল রিয়াল। কোয়ার্টার ফাইনাল প্রায় নিশ্চিত ছিল দলটির। তার উপর ছিল ঘরের মাঠে খেলা। তাই জিদান প্রথম একাদশের সেরা ১০ জনকে বসিয়ে রেখে খেলতে নামান দলকে। দ্বিতীয় সারির দল নিয়ে বার্নাব্যুতে এগিয়েও যায় স্বাগতিকরা। দানি কারভাহালের ক্রসে ভাসকেসের হেড নুমানসিয়ার গোলরক্ষককে বোকা বানিয়ে জালে জায়গা করে নেয়। প্রথমার্ধে ওই সুযোগটি ছাড়া উল্লেখ করার মতো আক্রমণ করতে পারেনি রিয়াল। এরমধ্যে ৪২ মিনিটে সমতা আনে সফরকারী নুমানসিয়া। হিগিন মারিনের বদলি নামা গুইলার্মো সমতা আনেন। প্রথমার্ধের অন্তিম মিনিটে আবার সফরকারীদের পক্ষে হেডে গুইলার্মো গোল করেন মার্কো মাতেওর দারুণ এক ক্রসে। প্রথমার্ধ শেষ হয় ১-১ গোলে। দ্বিতীয়ার্ধে মরিয়া হয়ে উঠে জিদানের জন্য গোল শোধের জন্য ৫৯ মিনিটে ফের এগিয়ে যায় জিদান বাহিনী। মায়োরালের হেডে পাওয়া বলে ফ্লিক করে রিয়ালকে এগিয়ে নেন ভাসকেন (২-১)। পিছিয়ে পড়ে সমতা আনতে অলআউট ফুটবল খেলতে থাকে নুমানসিয়া। শেষ পর্যন্ত দ্বিতীয়ার্ধের শেষ মুহূর্তে  গার্সিয়ার অসাধারণ ক্রসে গুইলার্মোর দুর্দান্ত হেড জালে প্রবেশ করতে সমতায় ফেরে নুমানসিয়া(২-২)। শেষ পর্যন্ত ড্র করেই মাঠ ছেড়েছে রিয়াল নিজ মাঠে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর