বৃহস্পতিবার, ২৫ জানুয়ারি, ২০১৮ ০০:০০ টা
মোহামেডানের বিদায়

শেখ জামালের সঙ্গে রহমতগঞ্জ কোয়ার্টার ফাইনালে

ক্রীড়া প্রতিবেদক

শেখ জামালের সঙ্গে রহমতগঞ্জ কোয়ার্টার ফাইনালে

দুবার এগিয়ে থেকেও রহমতগঞ্জকে হারাতে পারেনি শেখ জামাল। তবে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে স্বাধীনতা কাপে কোয়ার্টার ফাইনালে উঠেছে তারা —বাংলাদেশ প্রতিদিন

ম্যাচটির ওপর তিন দলেরই ভাগ্য নির্ভর করছিল। এ দল থেকে কে যাবে কোয়ার্টার ফাইনালে। নিষ্পত্তি হয়ে গেল এই হিসাব। গতকাল বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে শেখ জামাল ধানমন্ডি ও রহমতগঞ্জ মুসলিম ফ্রেন্ডস ২-২ গোলে ড্র করায় শেষ আটে জায়গা করে নিয়েছে। দুই দলের সঙ্গে পয়েন্ট সমান হলেও ঐতিহ্যবাহী ঢাকা মোহামেডান স্বাধীনতা কাপ থেকে বিদায় নিয়েছে। ১৯৭২ সালে অনুষ্ঠিত প্রথম স্বাধীনতা কাপে চ্যাম্পিয়ন হয়েছিল মোহামেডানই। দীর্ঘদিন ধরে ট্রফি জিততে পারছে না ঐতিহ্যবাহী দলটি। ২০১২-১৩ মৌসুমে সুপার কাপে চ্যাম্পিয়নের পর মোহামেডান কোনো টুর্নামেন্টের ফাইনালে উঠতে পারেনি।

এবারে ফেডারেশন কাপে গ্রুপ পর্ব থেকেই বিদায় ও পেশাদার লিগে পঞ্চম স্থান দখল করে তারা। লক্ষ্য ছিল স্বাধীনতা কাপে সাফল্য। তাও শেষ হয়ে গেল। এ গ্রুপে প্রথম ম্যাচে শেখ জামালের বিপক্ষে ১-১ গোলে ড্র, পরের ম্যাচ রহমতগঞ্জের সঙ্গে গোলশূন্য ড্র। গতকাল যদি ম্যাচে হারজিত হতো এমনিতেই টিকে যেত মোহামেডান। এমনকি ০-০ বা ১-১ গোলে ড্র হলেও চলতো। কিন্তু শেখ জামাল-রহমতগঞ্জ ২-২ গোলে ড্র করায় বিদায় নিতে হলো মোহামেডানকে।

স্বাধীনতা কাপে বিদেশি ফুটবলাররা খেলতে পারছেন না। লোকালদের নিয়ে এই টুর্নামেন্ট। ম্যাচগুলো হচ্ছে একেবারে প্রাণহীন। কারও নৈপুণ্যও চোখে পড়ছে না। লিগে এবার রানার্সআপ দল শেখ জামাল। অন্যদিকে রহমতগঞ্জ ভাগ্য জোরে রেলিগেশন রক্ষা করেছে। ম্যাচে তাই ফেবারিট ছিল শেখ জামালই। কই ম্যাচে শেখ জামালকে আর শেখ জামাল রূপে দেখা গেল না। লিগে একের পর এক আক্রমণ করে প্রতিপক্ষদের রক্ষণভাগ তছনছ করে ফেলে তারা। স্বাধীনতা কাপে সেই দাপট গেল কোথায়? বিদেশিদের অভাবটা এখানেই ভালোভাবে টের পাওয়া যাচ্ছে।

প্রথমার্ধে ৩৯ মিনিটে জাহিদ পারভেজের গোলে এগিয়ে যায় শেখ জামাল। ব্যবধান বাড়ানোর জন্য যে গতিটা থাকা দরকার তা যেন হারিয়ে যায়।

দ্বিতীয়ার্ধে গোল শোধে মরিয়া হয়ে উঠে রহমতগঞ্জ। টুর্নামেন্টে টিকে থাকতে দলের সবাই উপরে উঠে আসে। ফলও পেয়ে যায় তারা। ৬২ মিনিটে শুভ রহমতগঞ্জের পক্ষে সমতা ফেরান। ৭ মিনিট পরই রাকিব সরকারের গোলে শেখ জামাল পুনরায় এগিয়ে যায়। সময় যত গড়াতে থাকে ম্যাচ নিস্তেজ হয়ে উঠে। মনে হচ্ছিল শেখ জামাল জয় নিয়েই মাঠ ছাড়বে। না, তা আর হলো না। ৭৯ মিনিটে রহমতগঞ্জের বদলি খেলোয়াড় ইলিয়াস গোল করে ব্যবধান ২-২ করেন। ড্র নিয়েই মাঠ ছাড়ে দুই দল। এই ড্রয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হয় শেখ জামাল। ২৭ জানুয়ারি তারা ব্রাদার্সের বিপক্ষে কোয়ার্টার ফাইনালে লড়বে। পরের ম্যাচে রহমতগঞ্জ ফরাশগঞ্জের মুখোমুখি হবে।

সর্বশেষ খবর