বুধবার, ৭ মার্চ, ২০১৮ ০০:০০ টা

প্রস্তুতি ম্যাচে টাইগারদের জয়

ক্রীড়া প্রতিবেদক

‘শ্রীলঙ্কায় ১০ দিনের জন্য জরুরি অবস্থা জারি হয়েছে।’—এই একটি বাক্যই বাংলাদেশের ১৬ কোটি মানুষের আতঙ্কিত হওয়ার জন্য যথেষ্ট। কেন না বাংলাদেশের ক্রিকেটাররা এখন শ্রীলঙ্কায়। নিদাহাস টি-২০ ট্রফিতে খেলতে গেছেন টাইগাররা। আগামীকালই তারা ভারতের বিপক্ষে খেলতে নামবেন। অথচ এই সময়েই কিনা দ্বীপ রাষ্ট্রটিতে বৌদ্ধ ও মুসলমানদের মধ্যে সংঘর্ষ, অতঃপর লঙ্কান সরকার কারফিউ জারি করে দিয়েছে। তবে বাংলাদেশের আতঙ্কিত হওয়ার কিছু নেই। কেন না সংঘর্ষ হয়েছে ক্যান্ডিতে। আর নিদাহাস ট্রফির ম্যাচগুলো হবে কলম্বোতে। ক্যান্ডি থেকে কলম্বোর দূরত্ব ১২০ কিলোমিটার। ক্যান্ডির উত্তেজনা কলম্বোতে পৌঁছায়নি! গতকাল ভারত ও শ্রীলঙ্কার ম্যাচ দিয়ে নিদাহাস ট্রফি মাঠে গড়িয়েছে। কাল বাংলাদেশও মাঠে নেমেছিল। টাইগাররা প্রস্তুতি ম্যাচ খেলেছে শ্রীলঙ্কা বোর্ড প্রেসিডেন্ট একাদশের বিরুদ্ধে। প্রস্তুতি ম্যাচে ৪০ রানের দুর্দান্ত জয় পেয়েছে মাহমুদুল্লাহ বাহিনী।

প্রথমে ব্যাট করে ১৮৬ রানের স্কোর করে বাংলাদেশ। জবাবে ১৪৫ রানেই অলআউট হয়ে যায় লঙ্কানরা। ১৯ ওভারেই কাল শেষ হয়েছে শ্রীলঙ্কা বোর্ড প্রেসিডেন্ট একাদশের ইনিংস।

গতকাল বাইশগজে ঝড় তুলেছিলেন লিটন দাস। মাত্র ১৮ বলে ৪০ রান করেন তিনি। সাকিবের পরিবর্তে দলে সুযোগ পাওয়া এই উইকেটরক্ষক-ব্যাটসম্যান গতকাল নেমেছিলেন ওপেনিংয়ে। প্রথম থেকেই প্রতিপক্ষের  বোলারদের ওপর চড়াও হয়ে খেলেছেন। তবে সর্বোচ্চ ৬৫ রান করেছেন মুশফিকুর রহিম। টাইগারদের ব্যাটিং নিউক্লিয়াস মাত্র ৪৪ বলে খেলেছেন এই ইনিংস।

তবে শুরুটা মোটেও ভালো ছিল না বাংলাদেশের। স্কোর বোর্ডে ১৪ রান তুলতেই সাজঘরে ফিরে যান তুই মারকাটারি ব্যাটসম্যান সৌম্য সরকার ও সাব্বির রহমান। প্রস্তুতি ম্যাচেও ব্যর্থতার বৃত্ত থেকে বেরিয়ে আসতে পারেননি দুই তারকা। সৌম্য প্রথম বলেই বোল্ড হয়ে ড্রেসিং রুমে ফিরে গেছেন। আর সাব্বির ১০ বল খেলে করেছেন মাত্র ১ রান।

এরপরেই মুশফিকের সঙ্গে জুটি গড়েন লিটন দাস। তাদের ৫২ রানের জুটি বাংলাদেশকে এনে দেয় শক্ত ভীত। এরপর লিটন ঝড়ো ইনিংস খেলে আউট হয়ে গেলেও অধিনায়ক মাহমুদুল্লাহ রিয়াদের সঙ্গে ৭৪ রানের আরেকটি জুটি গড়েন মুশফিক। মাহমুদুল্লাহ করেন ২৭ বলে ৪৩। মুশফিক, লিটন ও মাহমুদুল্লাহর দাপুটে ব্যাটিংয়ে ১৮৬ রানের বড় সংগ্রহ পায় বাংলাদেশ।

ব্যাটসম্যানদের পথেই হেঁটেছেন বাংলাদেশের বোলাররা। শ্রীলঙ্কা বোর্ড একাদশকে আটকে দিয়েছেন মাত্র ১৪৫ রানেই। লঙ্কানদের পক্ষে সর্বোচ্চ ২৭ রান করেছেন নিরোশান ডিকভেলা। ১৯ রান লাহিরু মিলান্থার। এ ছাড়া ধনঞ্জয়া ডি সিলভা ১৪ ও লক্ষণ সানদাকান ১৩ আর অ্যাঞ্জেলো পেরেরা করেছেন ২২ রান। ২টি করে উইকেট নিয়ে বাংলাদেশের জয়ে বড় অবদান রেখেছেন দুই পেসার রুবেল হোসেন ও তাসকিন আহমেদ। ৩ ওভার বোলিং করে রুবেলের খরচ ১৯ রান, তাসকিন ৩ ওভারে দিয়েছেন ১৬। ১টি করে উইকেট পেয়েছেন আবু হায়দার, সৌম্য সরকার ও নাজমুল ইসলাম। লঙ্কানদের মাটিতে বাংলাদেশের প্রস্তুতিটা ভালোই হয়েছে। সুখের বিষয় হচ্ছে, দাপুটে ব্যাটিং করেছেন লিটন দাস। প্রথমে দলে ছিলেন টাইগারদের এই উইকেট-রক্ষক ব্যাটসম্যান। সাকিব আল হাসানের ইনজুরির কারণে দলে সুযোগ পেয়েছেন। প্রস্তুতি ম্যাচে ঝড়ো ব্যাটিং করে একাদশে নিজের জায়গা অনেকটাই পাকা করে ফেলেছেন লিটন। দুই বোলার তাসকিন আহমেদ ও রুবেল হোসেন দাপট দেখিয়েছেন।

 

নিদাহাস ট্রফির প্রথম ম্যাচের স্কোর

ভারত : ১৭৪/৫, ২০ ওভার (ধাওয়ান ৯০, পান্ডে ৩৭, চামিরা ২/৩৩)

শ্রীলঙ্কা : ১৭৫/৫, ১৮.৩ ওভার (কুশল পেরেরা ৬৬, সুন্দর ২/২৮)

সর্বশেষ খবর