বুধবার, ৭ মার্চ, ২০১৮ ০০:০০ টা

টানা ৪ বলে ৪ উইকেট

ঘরোয়া ক্রিকেটে মাশরাফির ইতিহাস

ক্রীড়া প্রতিবেদক

টানা ৪ বলে ৪ উইকেট

মাশরাফি মাশরাফিই। আবারও প্রমাণ মিললো এই কথাটি। প্রিমিয়ার ক্রিকেট লিগে টানা ছয় ম্যাচ জেতার পর গত ম্যাচ হেরে যায় ঢাকা আবাহনী। গতকালও হারতে বসেছিল তারা। ফতুল্লার খান সাহেব ওসমান আলী স্টেডিয়ামে ২৯১ রানের টার্গেট দেওয়ার পরও অগ্রণী ব্যাংকের কাছে হারতে বসেছিল আবাহনী। শেষ ওভারে ১৩ রান দরকার। অগ্রণী ব্যাংকের হাতে তখন ৪ উইকেট। এ অবস্থায় আবাহনীর পরাজয়টা সময় ব্যাপারই মনে হচ্ছিল।

বল হাতে তুলে নিলেন ওয়ানডে জাতীয় দলের অধিনায়ক। যার নজর কাড়া পারফরম্যান্সে আবাহনী বেশ কটি ম্যাচে জয় পেয়েছে। গতকালও তার ম্যাজিকে হেরে যাওয়া ম্যাচ জিতে স্বস্তির নিঃশ্বাস ফেলেছে আবাহনী। গতকাল ম্যাজিক নয়, যে কীর্তি গড়লেন মাশরাফি, তাকে দেশের ক্রিকেটে নতুন এক ইতিহাসও বলা যায়। জাতীয় বা ঘরোয়া আসরে অনেক উইকেট ঝুলিতে পুড়লেও হ্যাটট্রিকের কৃতিত্বটা পাননি মাশরাফি। কাল সেই স্বপ্নটা পূরণ করলেন। শেষ ওভারে দ্বিতীয়, তৃতীয়, চতুর্থ ও পঞ্চম বলে হ্যাটট্রিকসহ টানা ৪ উইকেট তুলে নিলেন মাশরাফি। ঘরোয়া ও আন্তর্জাতিক আসরে বাংলাদেশের ক্রিকেটারদের হ্যাটট্রিক থাকলেও শেষ ওভারে টানা চার উইকেট এটিই প্রথম ঘটনা। যার বদৌলতে আবাহনী জিতে যায় ১১ রানে।

টসে জিতে ব্যাট করতে নেমে নাজমুল হোসেন শান্তর দুর্দান্ত সেঞ্চুরিতে ২৯০ রানের বিশাল স্কোর গড়ে আবাহনী। ১২৩ বলে অপরাজিত ১৩৩ রানের ইনিংস খেলেন শান্ত। ১১টি বাউন্ডারির সঙ্গে ৩টি ছক্কা ছিল তার ইনিংসে। মিথুন করেন ৪৬, নাসির ২৫, সাইফ ২৪, বিজয় ২৩ রান।

জবাব দিতে ব্যাট করতে নেমে ওপেনার আজমির আহমেদ ২১ এবং সাইমুন আহমেদ ৬ রানে আউট হয়ে গেলেও তৃতীয় উইকেটে শাহরিয়ার নাফিস এবং পাকিস্তানি আলিদার ১৪৬ রানের বিশাল জুটি গড়েন। জয়ের সম্ভাবনা জেগে উঠে অগ্রণী ব্যাংকের। কিন্তু পড়ন্ত বিকালে মাশরাফি ঝড়ে লণ্ডভণ্ড হয়ে গেল অগ্রণী ব্যাংকের ব্যাটিং লাইনআপ। বিশেষ করে শেষ ওভারে চার উইকেট হারায় তারা। এর আগে প্রথম স্পেলে ৬ ওভার বল করে কোনো উইকেট পাননি মাশরাফি। দ্বিতীয় স্পেলে বোলিং করতে এসেই তিনি ফেরান ১২১ রান করা শাহরিয়ার নাফিসকে। নাফিসের আউটের পরই বদলে যায় পরিবেশ। এর পরের ওভারেই পাকিস্তানি জাহিদ জাভেদকে ফিরিয়ে দেন। এরপর শেষ ওভারে টানা ৪ উইকেট। এমন অবিশ্বাস্য কাণ্ড ঘটানোর পর আবাহনীর ক্রিকেটাররা মাশরাফিকে নিয়ে উৎসবে মেতে ওঠেন। দিনের আরেক ম্যাচে গাজী গ্রুপ ক্রিকেটার্সকে ১৩৭ রানে অলআউট করে দিলেও মোহামেডান জিততে পারেনি। ৩৩.২ ওভারে মোহামেডান ১০৮ রানে অলআউট হয়ে যায়।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর