বুধবার, ৭ মার্চ, ২০১৮ ০০:০০ টা

ইতালি ব্রাজিলের পর এবার জার্মানি!

ক্রীড়া প্রতিবেদক

ইতালি ব্রাজিলের পর এবার জার্মানি!

বিশ্বকাপ ফুটবলের দামামা বেজে উঠেছে। জুন মাসে রাশিয়ায় প্রথমবারের মতো আয়োজিত হতে যাচ্ছে দুনিয়া কাঁপানো এই আসরের। অনেক খেলায় বিশ্বকাপ হয়ে থাকে। কিন্তু ফুটবলের কদর বা গুরুত্বই আলাদা। ক্রিকেটের বিশ্বকাপও জনপ্রিয় হয়ে উঠছে। ১৯৯৯ সালে অভিষেক ঘটার পর বাংলাদেশে ক্রিকেটে বিশ্বকাপের গুরুত্বই আলাদা। তবে ফুটবলের তুলনায় কিছুই নয়। বাংলাদেশ কখনো ফুটবলে বিশ্বকাপ খেলবে  কিনা তা নিয়ে সংশয় রয়েছে। তাতে কি দুনিয়া কাঁপানো আসর এলে গোটা দেশই উত্তেজনায় কাঁপে।

এক সময় বিশ্বকাপে এদেশের ক্রীড়ামোদীদের প্রথম পছন্দ ছিল ব্রাজিল। পেলের জাদুকরি খেলা দেখে মুগ্ধ হয়ে যেত ক্রীড়াপ্রেমীরা। ১৯৮৬ সালে দিয়াগো ম্যারাডোনার নেতৃত্বে আর্জেন্টিনা বিশ্বকাপ জয়ের পর দৃশ্য বদলে যায়। সমর্থকের দিক দিয়ে আর্জেন্টিনা সবার হৃদয়ে জায়গা পেয়ে যায়। ম্যারাডোনার হাসি মানে বাংলাদেশের হাসি। ম্যারাডোনার কষ্ট মানে বাংলাদেশের কষ্ট। ১৯৯৪ সালে নিষিদ্ধের পর ম্যারাডোনা বিশ্বকাপে নেই। তবু বাংলাদেশ আর্জেন্টিনা বলতে পাগল। ব্রাজিলের সাপোর্টারও কম নয়। বিশ্বকাপ এলে যেন বাংলাদেশ দুই ভাগে বিভক্ত হয়ে যায়। আর্জেন্টিনা বা ব্রাজিলের বিদায় মানে বাংলাদেশের বিশ্বকাপ শেষ হয়ে যাওয়া।

১৯৩০ সাল থেকে বিশ্বকাপ শুরু হয়। প্রথম বিশ্বকাপ জিতে ইতিহাসের পাতায় স্থায়ীভাবে ঠাঁই পেয়ে গেছে উরুগুয়ে। দ্বিতীয় বিশ্বকাপ ইতালির। সর্বোচ্চ পাঁচবার বিশ্বজয়ের রেকর্ড ব্রাজিলেরই ১৯৫৮, ১৯৬২, ১৯৭০, ১৯৯৪ ও ২০০২ সালে বিশ্বকাপ জিতে হলুদ জার্সিধারী দেশটি। জার্মানিও পিছিয়ে নেই। চারবার বিশ্বকাপ জিতেছে। ১৯৫৪, ১৯৭৪, ১৯৯০ ও ২০১৪ সালে। প্রথম তিন বিশ্বকাপ জিতে পশ্চিম জার্মানি। দুই জার্মানি এক হওয়ার পর স্বপ্নের ট্রফি ঘরে তোলে ২০১৪ সালে।

প্রথম বিশ্বকাপ জিতে উরুগুয়ে যেমন ইতিহাস গড়েছে, তেমনিভাবে টানা দুবার শিরোপা জয়ের রেকর্ডও ইতালির। ১৯৩৪ ও ১৯৩৮ সালে তারা চ্যাম্পিয়ন হয়। ১৯৩৪ বিশ্বকাপে ইতালি ফাইনালে হারায় চেকোশ্লাভিয়াকে। নির্ধারিত সময়ে খেলা ১-১ ড্র থাকলেও অতিরিক্ত সময়ে ২-১ গোলে জিতে যায়। পরের ফাইনালে হাঙ্গেরিকে ২-১ গোলে পরাজিত করে। একটা বিষয় লক্ষণীয় ছিল দুই বিশ্বকাপে ইতালি অধিকাংশ খেলোয়াড় পরিবর্তন করে। ১৯৮২ ও ২০০৬ সালে শিরোপা জয়। অর্থাৎ ইতালির চারবার বিশ্বকাপ জয়ের রেকর্ড রয়েছে।

বিশ্বকাপের সবচেয়ে সফল দল ব্রাজিল প্রথম বিশ্বকাপ জিতে ১৯৫৮ সালে। কিংবদন্তি পেলের ছিল এটিই প্রথম বিশ্ব জয়। ফাইনালে ৫-২ গোলে সুইডেনকে হারায়। পেলে গোলও করেছিলেন। ১৯৬২ সালে প্রায় এক দল নিয়েই ট্রফি ধরে রাখে ব্রাজিল। তবে পেলে ছিলেন না। ফাইনালে ৩-১ গোলে হারায় চেকোশ্লাভিয়াকে। ইতালির পর ব্রাজিলই টানা দুইবার বিশ্বকাপ জিতে।

এবার ইতালি ও ব্রাজিলকে স্পর্শ করার যেমন সম্ভাবনা রয়েছে, তেমনি তৃতীয় দল হিসেবে টানা দ্বিতীয়বার বিশ্বকাপ জিততে পারে জার্মানি। গত বছর তারা ফাইনালে আর্জেন্টিনাকে ১-০ গোলে পরাজিত করে। যে পারফরম্যান্স তাতে জার্মানির শিরোপা জয়ের উজ্জ্বল সম্ভাবনা রয়েছে। বাছাই পর্বে শতভাগ সাফল্য দেখিয়ে চূড়ান্ত পর্বে জায়গা করে নিয়েছে তারা। দেখা যাক ইতালি ও ব্রাজিলের পর জার্মানি টানা দুইবার বিশ্বজয়ের রেকর্ড স্পর্শ করতে পারে কিনা। ইতালি তো এবার চূড়ান্ত পর্বেই উঠতে পারেনি। চারবারের চ্যাম্পিয়নদের দর্শক ভূমিকা পালন করতে হবে।

দুবার করে বিশ্ব জিতেছে উরুগুয়ে ও আর্জেন্টিনা। ইংল্যান্ড, ফ্রান্স ও স্পেন একবার করে চ্যাম্পিয়ন। এবার পুরনো না নতুন  কেউ বিশ্ব জয় করবে সেটার অপেক্ষায় থাকতে হবে।

 

সর্বশেষ খবর