বুধবার, ৭ মার্চ, ২০১৮ ০০:০০ টা

মেসির ফ্রি কিক রহস্য

ক্রীড়া ডেস্ক

মেসির ফ্রি কিক রহস্য

লিওনেল মেসি কী এই পৃথিবীরই রক্ত মাংসের মানুষ! বিস্ময়মাখা এমন মন্তব্য বহুজনের কাছ থেকেই শোনা গেছে। ইরানের কোচ কুইরোজ তো বলেই দিলেন, মেসিকে বিশ্বকাপে খেলতে দেওয়া ঠিক হবে না। আগে পরীক্ষা করে দেখতে হবে সে সত্যিই এই পৃথিবীর মানুষ কি না! এর অবশ্য যথেষ্ট কারণ আছে। লিওনেল মেসির পায়ে যেন জাদু আছে। তার পায়ের স্পর্শ পেলেই যেন কথা শুনতে শুরু করে ফুটবল। গত কয়েক সপ্তাহে লিওনেল মেসি ফ্রি কিক থেকে দুর্দান্ত এমন কিছু গোল করেছেন, যার ব্যাখ্যা খুঁজে পাচ্ছে না ফুটবল দুনিয়া।

দিয়েগো সিমিওনের দল অ্যাটলেটিকো মাদ্রিদকে লিওনেল মেসির ফ্রি কিক গোলে ১-০ ব্যবধানে হারিয়েছে বার্সেলোনা। এই পরাজয়ের পর সিমিওনে বলেছেন, ‘ম্যাচটা কিন্তু সমান সমানই ছিল। আমরা হেরে গেলাম কেবল মেসির কাছে। সত্যি বলতে, কেউ ওরকম খেললে কিছু করার থাকে না।’ কিন্তু লিওনেল মেসির এই ধারাল আর বাঁকানো ফ্রি কিকের রহস্য কী? মানব প্রাচীর ভেদ করে কিভাবে তিনি প্রতিপক্ষের জালে গোলের পর গোল করে চলেছেন! এই প্রশ্নের উত্তর পাওয়া সত্যিই কঠিন। তবে আর্জেন্টিনার ফিজিও ফার্নান্দো সিগনোরিনি বললেন, ‘আমি জানি লিও নিজের খেলার এই জায়গাটা ধারাল করেছে দিয়েগো ম্যারাডোনার পরামর্শ অক্ষরে অক্ষরে পালন করে।’ ম্যারাডোনা কখন কিভাবে মেসিকে ফ্রি কিক নিয়ে পরামর্শ দিয়েছেন তারও ব্যাখ্যা দিয়েছেন আর্জেন্টিনা দলের ফিটনেস কোচ। তিনি বলেন, ‘আমার স্পষ্ট মনে আছে একদিন অনুশীলনে লিও তিনটি ফ্রি কিক বাইরে মেরেছিল। তারপর খুব হতাশ হয়ে দিয়েগোর কাছে যায় সে। সেদিন বহুক্ষণ ওদের কথা হয়। দিয়েগো ওকে বলে দিয়েছিল, শট মারার সঙ্গে সঙ্গে পা’টা বল-এর থেকে তাড়াতাড়ি সরিয়ে না নিতে। মেসি কিন্তু সেটাই করে যাচ্ছে এখন। ফ্রি কিক থেকে গোলও পাচ্ছে নিয়মিত।’

দিয়াগো ম্যারাডোনাকে ইতিহাসের সেরা ফুটবলার ধরা হয়। অবশ্য পেলের সঙ্গে কিছুটা বিতর্ক রয়েছে ম্যারাডোনার। তবে লিওনেল মেসির জন্য ম্যারাডোনাই সেরা। আর ম্যারাডোনার জন্য মেসি সেরা। ইতিহাসের কোনো সন্ধিক্ষণে কোনো এক বিশ্লেষক হয়ত বা সর্বকালের সেরা ফুটবলার খুঁজে বের করার চেষ্টা করবেন। কিন্তু লিওনেল মেসির মতো ফুটবলারের অবিশ্বাস্য গোলগুলোর কোনো ব্যাখ্যা তখনো হয়ত থাকবে না। মেসি অবশ্য আর্জেন্টাইন ফিটনেস কোচের বক্তব্যের বিপরীতে কিছু বলেননি। হয়ত এটাই সত্যি। ম্যারাডোনার পরামর্শেই হয়ত আরও ধারাল হয়ে উঠেছে মেসির ফ্রি কিক! লিওনেল মেসি এই ধারাল ফ্রি কিক নিয়ে বিশ্বকাপে গেলে আর্জেন্টিনার বিশ্বকাপ শিরোপা রুখবে সাধ্য কার!

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর