বুধবার, ১৪ মার্চ, ২০১৮ ০০:০০ টা

আশা জাগিয়েছে লিটন

ক্রীড়া প্রতিবেদক

আশা জাগিয়েছে লিটন

তিন বছর আগে ভারতের বিপক্ষে লিটনের টেস্ট অভিষেক। লেট মিডল অর্ডারে ৪৪ রানের ইনিংস খেলেছিলেন স্ট্রোকের ফুলঝুড়ি ছুটিয়ে। আক্রমণাত্মক মেজাজের ব্যাটিংয়ে মুগ্ধতা ঝড়েছিল ক্রিকেট বিশ্লেষকদের। তখনই লিটনকে ভবিষ্যতের তারকা বলেছিলেন তারা। যদিও শুরুর সেই মেজাজ ও দ্যুতি ধরে রাখতে পারেননি লিটন। তাই অনিয়মিত হয়ে পড়েন জাতীয় দলে। আসা যাওয়ার মধ্যে ব্যস্ত সময় পার করেছেন। চলমান নিদাহাস টি-২০ টুর্নামেন্টের স্কোয়াডে শুরুতে ছিলেন না। সুযোগ পান ভাগ্যগুণে। সুযোগ পেয়েই শুরু করেন আলো ছড়াতে। প্রথম ম্যাচে ভারতের বিপক্ষে ৩৪ রান। শ্রীলঙ্কার বিপক্ষে ঐতিহাসিক জয়ে অবদান রাখেন ৪৩ রানের টর্নেডো ব্যাটিং করে। টানা দুই ম্যাচে আক্রমণাত্মক ব্যাটিং করে দলের ভরসা হয়ে উঠছেন উইকেটরক্ষক ব্যাটসম্যান লিটন।

২০১৫ সালে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টি-২০ অভিষেক। অভিষেক ম্যাচে ব্যাটিং করেছিলেন ৭ নম্বর পজিশনে। রান করেছিলেন ৮ বলে ২২। শুরুতেই বুঝিয়েছিলেন মেজাজটা তার আক্রমণাত্মক। পরের ম্যাচে রান করেন ৭ বলে ১০ এবং পজিশন পিছিয়ে যায় আরও এক ধাপ, ৮ নম্বরে। এরপর আর দুটি ম্যাচ খেলেন জিম্বাবুয়ে ও দক্ষিণ আফ্রিকার বিপক্ষে। কিন্তু ম্যাচ দুটিতে ব্যাটিং করে ছায়া হয়ে। রান করতে পারেননি বলে বাদ পড়ে যান জাতীয় দল থেকে। ঘরের মাঠে শ্রীলঙ্কার বিপক্ষে টি-২০ সিরিজে ছিলেন দর্শক। নিদাহাস টি-২০ টুর্নামেন্টের স্কোয়াডে ছিলেন না। সুযোগ পেয়েছেন হঠাৎ। সেটা আবার শেষ মুহূর্তে সাকিব আল হাসানের সরে যাওয়ায়। ২৭ জানুয়ারি মিরপুরে ত্রিদেশীয় টুর্নামেন্টের ফাইনালে আঙ্গুলে ব্যথা পান সাকিব। ওই ব্যথায় শ্রীলঙ্কার বিপক্ষে টেস্ট ও টি-২০ সিরিজ খেলতে পারেননি। তবে নিদাহাস টুর্নামেন্টে রাখা হয়েছিল অধিনায়ক হিসেবে। কিন্তু আঙ্গুলের চোট পুরোপুরি না সারায় দলে নেওয়া হয় লিটনকে।

হঠাৎ সুযোগ পাওয়াকে পুরোপুরি কাজে লাগাচ্ছেন লিটন। প্রথম ম্যাচে ভারতের বিপক্ষে ব্যাটিং করেন ওয়ান ডাউনে। ৩০ বলে ৩ চারে রান করেন ৩৪। দীর্ঘদিন পর নিজেকে ফিরে পান আগ্রাসী মেজাজের ব্যাটসম্যান লিটন। শ্রীলঙ্কার ২১৫ রান তাড়া করার ম্যাচে টিম ম্যানেজমেন্ট ব্যাটিংয়ের আগে সিদ্ধান্ত নেন লিটনকে ওপেন করানোর। এতে করে দীর্ঘদিনের ওপেনিং জুটি তামিম ইকবাল ও সৌম্য সরকারকে বিচ্ছিন্ন করা হয়। ডান হাতি ও বাঁ হাতি কম্বিনেশ ঠিক করতে লিটনকে ব্যাটিংয়ে পাঠানো হয় তামিমের সঙ্গী হিসেবে। তাতেই বাজিমাত করেন লিটন। খেলেন ১৯ বলে ৪৩ রানের কালবোশেখী ইনিংস। তার আক্রমণাত্মক মেজাজের ব্যাটিংয়ের ভিতে দাঁড়িয়ে অপরাপর ব্যাটসম্যান তামিম, মুশফিক, মাহমুদুল্লাহরাও ব্যাটিং তাণ্ডব চালান। গড়েন রেকর্ড। ২১৫ রানের ইনিংস টপকে ঐতিহাসিক জয় তুলে মাঠ ছাড়ে বাংলাদেশ।

টানা দুই ম্যাচে রানের খাতা সচল রেখে নিজেকে টিম ম্যানেজমেন্টের আস্থার প্রতীকে প্রমাণ করে চলেছেন লিটন। আজ ভারতের বিপক্ষে জীবন বাজির ম্যাচ। দেখাই যাক, সেই ক্ষুণে মেজাজের ব্যাটিংটা ধরে রাখেন কতটা।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর