বুধবার, ১১ এপ্রিল, ২০১৮ ০০:০০ টা

ক্রীড়াঙ্গনে সাড়া ফেলেছে বসুন্ধরা কিংস

ক্রীড়া প্রতিবেদক

ক্রীড়াঙ্গনে সাড়া ফেলেছে বসুন্ধরা কিংস

বসুন্ধরা কিংস আয়োজিত বাছাই ক্যাম্পে প্রথম রাউন্ডে ইয়েস কার্ড পাওয়ার পর উল্লসিত কিশোর ফুটবলাররা —বাংলাদেশ প্রতিদিন

চ্যাম্পিয়নশিপ লিগে চ্যাম্পিয়ন হয়ে বসুন্ধরা কিংস পেশাদার লিগে জায়গা করে নিয়েছে। দেশসেরা আসরে এখনো অভিষেক হয়নি ক্লাবটির। কিন্তু ফুটবল উন্নয়নে বিভিন্ন কর্মসূচি দিয়ে ক্রীড়াঙ্গনে সাড়া ফেলে দিয়েছে ক্লাবটি। বসুন্ধরা গ্রুপের নিজস্ব ক্লাব বসুন্ধরা কিংস। তাই লিগে তাদের একমাত্র লক্ষ্য থাকবে শিরোপা এটাই স্বাভাবিক।  শুধু দলীয় সাফল্য নয়, বসুন্ধরা কিংস চাচ্ছে দেশের পিছিয়ে পড়া ফুটবলকে জাগাতে। ফেরাতে চাচ্ছে জনপ্রিয় এই খেলার হারানো গৌরব। লক্ষণীয় বিষয় যে পেশাদার লিগে প্রায় প্রতি ম্যাচেই গ্যালারি থাকতো ফাঁকা। কিন্তু গেল চ্যাম্পিয়নশিপ লিগে বসুন্ধরা কিংসের ম্যাচে দর্শকের ঢল নেমেছিল। দর্শক আনতে সাংগঠনিক যে কারিশমা লাগে নতুন দল হলেও বসুন্ধরা কিংস প্রমাণ রেখেছে।

ক্রীড়াঙ্গনের সঙ্গে বসুন্ধরা গ্রুপের সম্পর্ক কারও অজানা নয়। অধিকাংশ খেলাতেই তারা সহযোগিতার হাত বাড়িয়ে দিয়েছে। স্পন্সরশিপের মাধ্যমে গ্রুপটি বিভিন্ন খেলার সুন্দর আয়োজনের বড় ভূমিকা রাখছে। বসুন্ধরা কিংস বসুন্ধরা গ্রুপের নিজস্ব দল। কিন্তু দেশের দুই জনপ্রিয় ক্লাব শেখ রাসেল ক্রীড়া চক্র ও শেখ জামাল ধানমন্ডি ক্লাবও পরিচালিত হচ্ছে বসুন্ধরা গ্রুপের পৃষ্ঠপোষকতায়।

বসুন্ধরা গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক সায়েম সোবহান শেখ রাসেলের চেয়ারম্যান। অন্যদিকে বসুন্ধরা গ্রুপের ভাইস চেয়ারম্যান সাফওয়ান সোবহান শেখ জামালের সভাপতি। শুধু কি তাই বিপিএল চ্যাম্পিয়ন রংপুর রাইডার্সও বসুন্ধরা গ্রুপের। যার কর্ণধার সাফওয়ান সোবহানই। ক্লাব বা ফেডারেশনে স্পন্সরশিপের ভিতরে শুধু সীমাবদ্ধ থাকেনি বসুন্ধরা গ্রুপ। ক্রীড়াঙ্গনে অবকাঠামো নির্মাণেও বড় ভূমিকা রাখছে।

বসুন্ধরা কিংস যখন উদ্যোগ নিয়েছে তখন ফুটবলে নতুনত্ব ফিরে আসবে এই প্রত্যাশা ক্রীড়ামোদীদের। ফুটবলার সংকটটা ভয়াবহ আকারে ধারণ করেছে। বিভাগীয় পর্যায় থেকে প্রতিভার সন্ধানে নামলে ব্যাপক সাড়া পড়ে এতে। বসুন্ধরা আবাসিক এলাকায় মনোরম পরিবেশে নিজস্ব মাঠে চলে অনুশীলন। চলে অভিজ্ঞ কোচদের নিয়ে বাছাইয়ের কর্মকাণ্ড।

প্রতিভা বাছাই প্রথম রাউন্ডে ২২২ জন কিশোর ফুটবলার ইয়েসকার্ড পেয়েছে। অর্থাৎ পরবর্তী রাউন্ডের জন্য টিকে গেল তারা। এরপর ৭ গ্রুপে বিভক্ত হয়ে ৩০ জন করে খেলোয়াড় নিয়ে চলবে পরবর্তী বাছাইপর্ব। চূড়ান্তভাবে যারা বাছাই হবেন তাদের নিয়ে গড়া হবে বসুন্ধরা কিংসের অনূর্ধ্ব-১৮ দল। ব্যবস্থা নেওয়া হবে উন্নতমানের প্রশিক্ষণের।

বসুন্ধরা কিংসের সভাপতি ইমরুল হাসান বলেন, ‘আমরা যে প্রক্রিয়ায় ক্যাম্প শুরু করেছি তাতে আশা রাখি ভালোমানের ফুটবলার খুঁজে পাওয়া যাবে। পরবর্তীতে দীর্ঘমেয়াদি প্রশিক্ষণের মাধ্যমে আমরা সালাউদ্দিন, সালাম, বাদল রায়, আসলাম, কায়সার, মোনেম মুন্না, সাব্বিরদের মতো দেশ কাঁপানো ফুটবলারের সন্ধান পাব।’ ক্লাবের সাধারণ সম্পাদক মিনহাজুল ইসলাম মিনহাজও ক্যাম্প নিয়ে দারুণ আশাবাদী। ‘বসুন্ধরা কিংসের একটাই লক্ষ্য ফুটবলে হারানো গৌরব ফিরিয়ে আনা।’

সর্বশেষ খবর