বুধবার, ১৮ এপ্রিল, ২০১৮ ০০:০০ টা

অবশেষে মাঠে গড়াচ্ছে অনূর্ধ্ব-১৮ লিগ

ক্রীড়া প্রতিবেদক

অবশেষে মাঠে গড়াচ্ছে অনূর্ধ্ব-১৮ লিগ

পেশাদার ফুটবল লিগের অন্যতম শর্ত হচ্ছে অংশগ্রহণকারী ক্লাবগুলোকে জুনিয়র দল গড়তে হবে। নিয়মিতভাবে খেলতে হবে বয়সভিত্তিক লিগ। বাংলাদেশ ফুটবল ফেডারেশন শুরু থেকে অনূর্ধ্ব-১৮ লিগের আয়োজন করেছিল ঠিকই। পরবর্তীতে অনিয়মিত হয়ে পড়ে। বাফুফের অবশ্য এক্ষেত্রে কিছুই করার ছিল না। অধিকাংশ ক্লাবই পেশাদার লিগের পর অনূর্ধ্ব-১৮ ব্যাপারে আপত্তি তোলে। এএফসি বিষয়টিকে গুরুত্বসহকারে দেখছিল। এবার তারা বাফুফেকে স্পষ্টভাবে জানিয়ে দেয় পেশাদার লিগের শর্ত মানতে হবে। করতে হবে জুনিয়র লিগ। তা না হলে তারা যে কোনো সিদ্ধান্ত নিতে বাধ্য হবে। পেশাদার লিগের ১০টি আসর হয়ে গেলেও অধিকাংশ ক্ষেত্রে পেশাদারিত্ব মানা হচ্ছে না। যেমন বিভিন্ন দলের হোম ভেন্যু থাকার কথা থাকলেও ম্যাচ হচ্ছে শুধু বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে কিংবা চট্টগ্রামে। আগামী লিগে হয়তো ঢাকার বাইরের একাধিক ভেন্যুতে হতে পারে।

যাক বাফুফে আগে প্রাধান্য দিয়েছে জুনিয়র লিগকে। তাই তিন বছর পর অনুষ্ঠিত হতে যাচ্ছে অনূর্ধ্ব-১৮ লিগ। যা শুরু হবে ২৬ এপ্রিল থেকে। আগে ক্লাবগুলো বেঁকে বসলেও এবার আর করেনি। কেননা জুনিয়র লিগ বাধ্যতামূলক করে দিয়েছে এশিয়ান ফুটবলের অভিভাবক সংস্থা এএফসি। যারা খেলবে না তাদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে।

গেল পেশাদার লিগে ১২টি দলই এবার জুনিয়র লিগ খেলবে। গুরুত্বসহকারে খেলোয়াড়ও সংগ্রহ করেছে প্রতিটি ক্লাব। লক্ষণীয় বিষয় যে ক্যাম্পে কিশোর ফুটবলারদের যোগ দেওয়ার ধুম পড়ে গিয়েছিল। খেলোয়াড় বাছাই করে লিগের জন্য দল গড়া হয়। লিগ ঘিরে যতটুকু সংশয় ছিল তাও কেটে গেছে। গতকাল সংবাদ সম্মেলনের পাশাপাশি অনূর্ধ্ব-১৮ লিগের গ্রুপিংও চূড়ান্ত হয়েছে। তিন গ্রুপে বিভক্ত হয়ে ১২টি ক্লাব রাউন্ড রবিন লিগ পদ্ধতিতে খেলবে। এরপর চার গ্রুপের শীর্ষ আট কোয়ার্টার ফাইনাল এরপর সেমিফাইনাল ও ফাইনাল হবে। ‘এ’ গ্রুপে ব্রাদার্স ইউনিয়ন, শেখ রাসেল ক্রীড়া চক্র, সাইফ স্পোর্টিং। ‘বি’ গ্রুপ, শেখ জামাল ধানমন্ডি ক্লাব, রহমতগঞ্জ, টিম বিজেএমসি। ‘সি’ গ্রুপ, চট্টগ্রাম আবাহনী, আরামবাগ, মোহামেডান। ‘ডি’ গ্রুপ, ঢাকা আবাহনী, মুক্তিযোদ্ধা ও ফরাশগঞ্জ। এবারে গ্রুপভিত্তিক হলেও সংবাদ সম্মেলনে বাফুফে সিনিয়র সহ-সভাপতি ও লিগ কমিটির চেয়ারম্যান সালাম মুর্শেদী বলেন, ‘কিছুটা তাড়াহুড়া করে লিগ হতে যাচ্ছে। তবু আশা করি জুনিয়র লিগ হবে প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ। আগামীবার লিগ ভিত্তিতে আসর করতে চাই। যাতে সবাই সবার সঙ্গে খেলতে পারে’।

 

সর্বশেষ খবর