সোমবার, ১৪ মে, ২০১৮ ০০:০০ টা

যেভাবে নাম হলো বিশ্বকাপ

রাশেদুর রহমান

যেভাবে নাম হলো বিশ্বকাপ

বিশ্বকাপ ট্রফির রেপ্লিকা হাতে রুশ তরুণী —এএফপি

ফুটবল ভক্তদের অপেক্ষার প্রহর যেন আর কাটছেই না। অনেকে দেরি না করে বেশ আগেই টাঙিয়েছেন প্রিয় দলের পতাকা। রাজধানী ঢাকাসহ সারা দেশেই ছাদে ছাদে পতপত করে উড়ছে ব্রাজিল, আর্জেন্টিনা, জার্মানি, স্পেন, ফ্রান্সসহ বিশ্বকাপ দলগুলোর পতাকা। মাত্র তো ত্রিশটা দিন। চোখের পলকেই চলে যাবে। এরপরই রাশিয়ার ১১টি শহরের ১২টি স্টেডিয়ামে শুরু হবে ৩২টি সেরা দলের বিশ্বকাপ লড়াই। ফুটবলযজ্ঞ এখন নিঃশ্বাস দূরত্বে।

বিশ্বকাপের ইতিহাস ৮৮ বছরের। এই সময়ের মধ্যে আয়োজিত হয়েছে ২০টি বিশ্বকাপ। কিন্তু বিশ্বকাপের আঁতুর ঘর উরুগুয়েতে ১৯৩০ সালের আয়োজনকে ঘিরে প্রস্তুতিটা ছিল বেশ লম্বা সময়ের। আলোচনা হয়েছে বার বার। কী নাম দেওয়া হবে! বিশ্বকাপের ট্রফিটাই বা কেমন হবে! কোথায় জন্ম নিবে সম্ভাব্য সন্তান। এ যেন নব দম্পতির প্রথম সন্তান জন্ম দানের মতোই ব্যাপার! বাবা-মায়ের উসখুসুনি আর শেষই হয় না।

বিশ শতকের গোড়ার দিকে গঠিত হয় ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা ফিফা। কিন্তু ফুটবলকে একটি ছাতার নিচে নিয়ে আসতে বেশ সময় লেগেছে। ১৮৭২ সালে ইংল্যান্ড-স্কটল্যান্ড ম্যাচ দিয়ে আন্তর্জাতিক ফুটবলের যাত্রা। ১৯১১ সালে স্যার থমাস লিপটন ট্রফি আয়োজন করা হয় তুরিনে। ইতালি, জার্মানি, ইংল্যান্ড ও সুইজারল্যান্ডেও চারটি ক্লাব নিয়ে আয়োজিত এই টুর্নামেন্টকেই প্রথম বিশ্বকাপ বলে ডাকেন অনেকে। তবে বিশ্বকাপের সত্যিকারের আসরটা বসতে বেশ সময় লেগেছে। ইংল্যান্ডের পরিকল্পনায় ১৯০৮ সালে গ্রীষ্মকালীন অলিম্পিকে যুক্ত হয় ফুটবল। ফিফা এই টুর্নামেন্টকে অফিশিয়াল স্বীকৃতি দেয় ১৯১৪ সালে। অলিম্পিকে ফুটবলের সাফল্য দেখেই বিশ্বকাপ আয়োজনের ব্যাপারটা দ্রুত গতিতে এগিয়ে নেন জুলে রিমে এবং ডেলনে। ফরাসি দুই ফুটবল সংগঠকই ফুটবলকে এগিয়ে নিতে মুখ্য ভূমিকা পালন করেন। ১৯২৬ সালের ফিফা কংগ্রেসে ডেলনে ঘোষণা দিলেন, আন্তর্জাতিক ফুটবল আর অলিম্পিকে সীমাবদ্ধ থাকতে পারে না। সে সময় উরুগুয়ে-আর্জেন্টিনার লড়াকু মেজাজের ফুটবল ভক্তদের হৃদয় জয় করে নিয়েছে। প্রথম বিশ্বযুদ্ধের দুঃখ ভুলতে অনেকেই ডুব দিয়েছেন ফুটবলের সাগরে। এ যেন ‘গঙ্গা জলে স্নান করে পবিত্র হওয়া’র মতো ব্যাপার!

১৯২৮ অলিম্পিকে উরুগুয়ে চ্যাম্পিয়ন হলো আর্জেন্টিনাকে হারিয়ে। ফিফা সেক্রেটারি ডেলনে বললেন, আর দেরি নয়। আয়োজন করতে হবে বিশ্বকাপ। কিন্তু কোথায় হবে! সবাই দাবি করল, প্রথম বিশ্বকাপটা আমরাই করব। ইতালি, নেদারল্যান্ডস, স্পেন, সুইডেন এবং সবশেষে উরুগুয়ে। আন্তঃমহাদেশীয় ভ্রমণ সে সময় ছিল বেশ ক্লান্তিকর। ইউরোপ থেকে ল্যাটিন আমেরিকায় যেতে হতো আটলান্টিক পাড়ি দিয়ে। ইউরোপের দলগুলো উরুগুয়ের আয়োজক হওয়ার ব্যাপারে প্রবল বিরোধিতা করল। তবে অলিম্পিকে টানা দুইবারের চ্যাম্পিয়ন ছিল উরুগুয়ে। তাছাড়া তারা স্বাধীনতার শতবার্ষিকী উদযাপন করছিল সে সময়। প্রতিটি দলের যাতায়াত ও থাকা-খাওয়ার খরচ দেওয়ার প্রতিশ্রুতি দিয়ে বিশ্বকাপের প্রথম আসরটা উরুগুয়েই আয়োজন করল। কিন্তু বিশ্বকাপের নামটাই তখনো চূড়ান্ত হয়নি।

ফরাসি মিডিয়া টুর্নামেন্টের নাম দিল ক্যু দ্য মঁদে। অনেকেই আবার ওয়ার্ল্ড সকার চ্যাম্পিয়নশিপ নামে ডাকা পছন্দ করল। নাম নিয়ে দ্বন্দ্ব কাটেনি ট্রফির ক্ষেত্রেও। ‘ভিক্টরি’ নামের ট্রফিটা ছিল সাদা ও হলুদ রঙের মার্বেল বেইজের উপর গোল্ড-প্লেটেড। কিন্তু জুলে রিমের নামানুসারে ট্রফির নাম পরিবর্তন হয়ে যায়। ১৯৭০ সালে তৃতীয়বারের মতো বিশ্বকাপ জিতে চিরতরে ব্রাজিল এই ট্রফিটা নিজেদের করে নিলে বিশ্বকাপের নতুন ট্রফি তৈরি হয়। যার জন্য আজও লড়াই চলছে চার বছর অন্তর। বিশ্বকাপের নাম নিয়ে সব জল্পনার অবসান অবশ্য ঘটিয়েছিলেন জুলে রিমে নিজেই। ১৯৫৪ বিশ্বকাপে পশ্চিম জার্মানি চ্যাম্পিয়ন হওয়ার পর জুলে রিমে বললেন, ভবিষ্যতে এর নাম হবে বিশ্বের ফুটবল চ্যাম্পিয়নশিপ, বিশ্বকাপ। সেই থেকে বিশ্বকাপ নামটাই পাকাপোক্ত হয়ে যায়।

বিশটি বিশ্বকাপে ফুটবল ভক্তরা দেখেছেন ৮টি দেশকে চ্যাম্পিয়নের উচ্ছ্বাস করতে। বিশ্বকাপের ‘কাঞ্চন পরী’ এবার যাবে কাদের হাতে! পুরনোদের কেউ নাকি নতুন চ্যাম্পিয়ন! ১৫ জুলাই জানা যাবে ২১তম বিশ্বকাপের চ্যাম্পিয়নের নাম। সেই পর্যন্ত অপেক্ষা।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর