সোমবার, ১৪ মে, ২০১৮ ০০:০০ টা

নতুন চ্যাম্পিয়ন ঢাকা আবাহনী

ক্রীড়া প্রতিবেদক

নতুন চ্যাম্পিয়ন ঢাকা আবাহনী

অনূর্ধ্ব-১৮ ফুটবলে চ্যাম্পিয়ন ঢাকা আবাহনী

র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশের অবস্থান এখন তলানিতে, অবস্থান ১৯৭। নিজেদের ফুটবল ইতিহাসে এর চেয়ে নিচে আর কখনো নামেনি বাংলাদেশ। এই অবস্থান থেকে উত্তরণের চেষ্টা করছে বাফুফে। ভবিষ্যতের সালাউদ্দিন, মোনেম মুন্না, কায়সার হামিদ, সাব্বিরদের খুঁজে বের করতে আয়োজন করছে অনূর্ধ্ব-১৮ ফুটবলের। প্রথম দুই আসর মাঠে গড়ানোর পর নানা জটিলতায় বন্ধ হয়ে পড়েছিল লিগটি। অবশেষে বাফুফের বোধদয় হলে কয়েক বছর বন্ধ থাকার পর ফের মাঠে গড়িয়েছে এবার। তৃতীয় আসরের শ্রেষ্ঠত্ব নিজেদের করে নিয়েছে দেশের ক্লাব আবাহনী। গতকাল বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে টানটান উত্তেজনার ফাইনালে আবাহনী ১-০ গোলে ফরাশগঞ্জকে হারিয়ে প্রথমবারের মতো চ্যাম্পিয়ন হয়। আবাহনীর চ্যাম্পিয়ন হওয়ার ম্যাচের একমাত্র গোলদাতা রিমন। চ্যাম্পিয়ন হয়ে ৫ লাখ টাকা পেল আবাহনী এবং রানার্স আপ ফরাশগঞ্জ পেয়েছে ৩ লাখ টাকা। অংশগ্রহণকারী ১২টি ক্লাবের প্রত্যেকটি পেয়েছে ২ লাখ টাকা।

কিশোর লিগের প্রথম দুই আসরের চ্যাম্পিয়ন আরেক ঐতিহ্যবাহী দল মোহামেডান। এবার দলটি বিদায় নেয় কোয়ার্টার ফাইনাল থেকে। পেশাদার লিগের ১২টি ক্লাবের জুনিয়র দল নিয়ে ২৬ এপ্রিল শুরু হয় অনূর্ধ্ব-১৮ কিশোর লিগ। আগের দুটি আসর হয়েছে লিগ পদ্ধতিতে। এবার সময় স্বল্পতার জন্য গ্রুপ পর্যায়ে অনুষ্ঠিত হয়েছে লিগ। পেশাদার ক্লাবগুলোর প্রতিটি দলের জুনিয়র ফুটবলাররা অংশ নিয়েছে এবার।

আবাহনী ও ফরাশগঞ্জ লিগ পর্বে একই গ্রুপে ছিল। গ্রুপের প্রথম ম্যাচে আবাহনীকে ১-০ গোলে হারিয়ে দিয়েছিল পুরান ঢাকার দলটির জুনিয়ররা। কিন্তু ম্যাচের ফল শেষ পর্যন্ত ফরাশগঞ্জের নামের পাশে লেখা হয়নি। একজন বয়স্ক ফুটবলার খেলানোর অভিযোগ করে আবাহনী। তদন্ত করে সেটা প্রমাণিত হওয়ায় আবাহনীকে ২-০ গোলে জয়ী ঘোষণা করে বাফুফের টেকনিক্যাল কমিটি। গ্রুপের দ্বিতীয় ম্যাচে আবাহনী ৩-০ গোলে হারায় মুক্তিযোদ্ধা সংসদকে। কোয়ার্টার ফাইনালে আবাহনী টাইব্রেকারে ৫-৪ গোলে হারায় শেখ জামাল ধানমন্ডি ক্লাবকে। সেমিফাইনালে হারায় মতিঝিল পাড়ার ক্লাব আরামবাগকে। ফরাশগঞ্জ ফাইনালে জায়গা করে নেয় ব্রাদার্স ইউনিয়নকে হারিয়ে। গতকাল ফাইনালে আবাহনী ও ফরাশগঞ্জে যুব ফুটবলাররা বৃষ্টি ভেজা ভারী মাঠে অলআউট ফুটবল খেলেন। ম্যাচের একমাত্র গোলটি হয় ৭ মিনিটে। মধ্যমাঠ থেকে বল পেয়ে ম্যাচের একমাত্র গোলটি করেন রিমন।

ধানমন্ডি পাড়ার দলটি শুধুমাত্র চলতি মৌসুমে যুব টুর্নামেন্টে শিরোপা জিতেছে সেটা নয়। সিনিয়রদের ফেডারেশন কাপ ও পেশাদার লিগের শিরোপাও জিতেছে।

সর্বশেষ খবর