Bangladesh Pratidin

প্রকাশ : শুক্রবার, ১৮ মে, ২০১৮ ০০:০০ টা প্রিন্ট ভার্সন আপলোড : ১৭ মে, ২০১৮ ২৩:১৪
বাংলাদেশে ব্রিটিশ কোচ পাকিস্তানে ব্রাজিলিয়ান
সেপ্টেম্বরে ঢাকায় সাফ ফুটবল
ক্রীড়া প্রতিবেদক
বাংলাদেশে ব্রিটিশ কোচ পাকিস্তানে ব্রাজিলিয়ান
বাংলাদেশের কোচ জেমি ডেকে, পাকিস্তানের কোচ অ্যান্টেনিও নুগুয়েকা

ফুটবলে শেষ পর্যন্ত  বাংলাদেশের নতুন কোচের দেখা মিলছে। ব্রিটিশ নাগরিক জেমি ডেকে মামুনুলদের প্রশিক্ষক হচ্ছেন। আগামীকালই সংবাদ সম্মেলনে আনুষ্ঠানিকভাবে জাতীয় দলের প্রশিক্ষণের দায়িত্ব তাকে বুঝিয়ে দেওয়া হবে। লাওসের সঙ্গে প্রীতিম্যাচে অংশ নেওয়ার পর কোচ অ্যান্ড্রু ওড আর দেশে ফেরেননি। পরে তিনি ব্যাংকক নেভী দলের কোচ হন। জানা গেছে নতুন কোচ ১ জুন থেকেই প্রশিক্ষণ শুরু করবেন।

সাফ চ্যাম্পিয়নশিপে বাংলাদেশ ব্যর্থতার বৃত্তে বন্দী। গেল তিন আসরে সেমিফাইনালই খেলতে পারেনি। গ্রুপপর্ব খেলে বিদায় নিয়েছিলেন মামুনুলরা। এবার সেপ্টেম্বরে ঢাকায় সাফ চ্যাম্পিয়নশিপ অনুষ্ঠিত হবে। ঘরের মাঠে জ্বলে উঠতে বাফুফে এবার অনেক আগে থেকেই প্রস্তুতি শুরু করেছে। কাতার ও থাইল্যান্ডে কন্ডিশনিং ক্যাম্পের পাশাপাশি লাওসের বিপক্ষে প্রস্তুতি ম্যাচ খেলে জাফর ইকবালরা। এরপরই অ্যান্ডুর বিদায় ও ফুটবলাররা অলস সময় কাটাচ্ছেন।

কোচ যখন পেয়েছে জাতীয় দল আবার প্রশিক্ষণে নামবে এটাই স্বাভাবিক। কিন্তু নতুন কোচের সঙ্গে খেলোয়াড়দের মানিয়ে নেওয়ারও ব্যাপার  রয়েছে। সাফ চ্যাম্পিয়নশিপে ‘এ’ গ্রুপে বাংলাদেশের প্রতিপক্ষ নেপাল, পাকিস্তান ও ভুটান। শক্তির বিচারে এই গ্রুপ থেকে বাংলাদেশ ও নেপালের সেমিফাইনালে ওঠার সম্ভাবনা রয়েছে। ২০১৬ সালে বাংলাদেশকে হারালেও ভুটানকে গুরুত্ব দেওয়া হচ্ছে না। দীর্ঘদিন আন্তর্জাতিক ফুটবলের বাইরে থাকার পাকিস্তানকে হালকা চোখে দেখা হচ্ছে।

যতই হালকা চোখে দেখা হোক না কেন সাফ চ্যাম্পিয়নশিপে প্রত্যাবর্তনটা স্মরণীয় করে রাখতে পাকিস্তান জোরালো অনুশীলন করছে। প্রায় দুই মাস আগে ব্রাজিলিয়ান হাই প্রোফাইল কোচ অ্যান্টেনিও নুগুয়েকাকে দায়িত্ব দিয়েছে পাকিস্তান ফুটবল ফেডারেশন। নতুন ব্রিটিশ কোচ জেমি বাংলাদেশের দায়িত্ব নিতে যাচ্ছে। কিন্তু পাকিস্তান ব্রাজিলিয়ান কোচের অধীনে বেশ আগে থেকেই অনুশীলন করছে পাকিস্তানি ফুটবলাররা। অ্যান্টেনিও সৌদি আরবের বিখ্যাত ক্লাব আল-আহেলি ও সাউপাওলোর অনূর্ধ্ব-১৫ দলের প্রশিক্ষক ছিলেন। সুতরাং তিনি যে মেধাবী কোচ এ নিয়ে সংশয় থাকার কথা নয়। জেমির বায়োডাটায় উল্লেখ আছে ইংলিশ ক্লাব আর্সেনালে খেলেছেন। সেই হিসেবে তারও মেধা রয়েছে। তবে লড়াইটা হবে মাঠে। বাংলাদেশ সেমিতে খেলবেই যেমন নিশ্চয়তা দেওয়া যায় না। তেমনিভাবে পাকিস্তানকে হালকা করে দেখাও ঠিক হবে না। একটা ব্যাপার মনে রাখতে হবে সাফ গেমসে তারা বাংলাদেশের আগেই সোনা জিতেছিল।

এই পাতার আরো খবর
up-arrow