শনিবার, ২৬ মে, ২০১৮ ০০:০০ টা

রিয়ালের পক্ষে মামুনুল

ক্রীড়া প্রতিবেদক

রিয়ালের পক্ষে মামুনুল

সেপ্টেম্বরে সাফ ফুটবল। দক্ষিণ এশিয়ার বিশ্বকাপ বলে পরিচিত সাফ চ্যাম্পিয়নশিপের আয়োজক বাংলাদেশ। চ্যাম্পিয়নশিপকে সামনে রেখে অনুশীলন ক্যাম্প শুরু আজ। ডাক পাওয়া ৪২ ফুটবলার অংশ নিচ্ছেন অনুশীলনে। তবে ব্যক্তিগত কারণে ছুটি নিয়ে ইংল্যান্ডে যাওয়ায় শুরু থেকে ক্যাম্পে যোগ দিচ্ছেন না অধিনায়ক মামুনুল ইসলাম। লন্ডন যাওয়ার আগে চ্যাম্পিয়ন্স লিগের আজকের ফাইনাল নিয়ে কথা বলেছেন। জানিয়েছেন, অন্য যে কোনো সময়ের চেয়ে অনেক গতিশীল ফাইনাল উপভোগ করবেন ফুটবলপ্রেমীরা। শিরোপা জিতবে কে, এমন প্রশ্নের উত্তরে তার বাজি রিয়াল মাদ্রিদ। তবে লিভারপুলকে হালকা মেজাজে দেখার কোনো কারণ নেই জানান জাতীয় দলের অধিনায়ক।

রিয়াল মাদ্রিদ ইউরোপের অন্যতম পরাশক্তি। চ্যাম্পিয়ন্স লিগের সর্বাধিক ১২ বারের চ্যাম্পিয়ন। ইউক্রেনের রাজধানী কিয়েভে আজ নামছে টানা তৃতীয় বা হ্যাটট্রিক শিরোপা জিততে। জিতলে হ্যাটট্রিক শিরোপাজয়ী ক্লাবগুলোর পাশে নাম লিখবে স্প্যানিশ ক্লাবটি। এর আগে চ্যাম্পিয়ন্স লিগে হ্যাটট্রিক শিরোপা জিতেছে অ্যাজাক্স ও বায়ার্ন মিউনিখ। রিয়ালের তুলনায় ফাইনালের প্রতিপক্ষ লিভারপুলের সাফল্য অপেক্ষাকৃত কম। ইংলিশ ক্লাবটি চ্যাম্পিয়ন হয়েছে পাঁচবার এবং সর্বশেষ ২০১১ সালে। এবার শিরোপা জিততে তাই মরিয়া দলটি। বাংলাদেশ জাতীয় দলে ১৩ বছর ধরে খেলা মামুনুলের দৃষ্টিতে আজকের ফাইনালে ৬০ শতাংশ ফেভারিট রিয়াল মাদ্রিদ, ‘কিয়েভের ফাইনালটি অনেক কঠিন হবে। সহজে কোনো দল জিতবে বলে আমার মনে হয় না। তারপরও অতীত রেকর্ডস, দলীয় শক্তি এবং পারফরম্যান্স মিলিয়ে আমার বাজি রিয়াল মাদ্রিদ। তবে লিভারপুলও কিন্তু ছেড়ে কথা বলবে না।’

রিয়াল ও লিভারপুল চ্যাম্পিয়ন্স লিগের ফাইনাল খেলছে। অথচ দল দুটি নিজ নিজ লিগে শিরোপা জিততে পারেনি। লা লিগায় তৃতীয় হয়েছে জিনেদিন জিদানের রিয়াল। ইংলিশ প্রিমিয়ার চতুর্থ হয়েছে জার্গেন ক্লপের লিভারপুল। আজকের ফাইনালে দুই দলের, দুই কোচের সব ফোকাস দুই তারকার ওপর। সার্জিও র‌্যামোস, লুকো মদ্রিক, করিম বেনজামাদের মতো ফুটবলার থাকার পরও জিদানের মূল ভরসা ক্রিশ্চিয়ানো রোনালদো। একইভাবে ফিলিপ ফিরমিনহো, সাদিও মানেদের মতো ফুটবলার থাকার পরও ক্লপের আস্থা মোহাম্মদ সালাহ। রোনালদো ও সালাহ- দারুণ ফর্মে রয়েছেন দুজনে। প্রায় প্রতিটি ম্যাচেই গোল করছেন। দুজনকেই আগ্রাসী বললেন মামুনুল, ‘সালাহ ও রোনালদো দুজনেই গোল করতে ওস্তাদ। দুজনেই পাল্লা দিয়ে গোল করছেন। চলতি মৌসুমে সালাহ রয়েছেন দারুণ ছন্দে। রোনালদো গত কয়েকটা ম্যাচে গোল পাননি। কিন্তু যে কোনো সময় ম্যাচের ভাগ্য বদলে দিতে ওস্তাদ তিনি। আমি মনে করি, দুজনের পারফরম্যান্সের ওপর নির্ভর করবে দুই দলের সাফল্য।’ মামুনুলের বাজি রিয়াল মাদ্রিদ। তারপরও তিনি লড়াকু একটি ফাইনাল হবে বলেই বিশ্বাস করেন। অবশ্য লন্ডনে কাজে ব্যস্ত থাকায় ফাইনাল না দেখার সম্ভাবনাই বেশি তার। তারপরও চেষ্টা করবেন কাজের ফাঁকে খেলা দেখার।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর