শনিবার, ২৬ মে, ২০১৮ ০০:০০ টা

ক্রিকেটে ফিরছেন স্মিথ

ক্রীড়া ডেস্ক

নিষিদ্ধ হওয়ার পর প্রথম প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ ক্রিকেটে ফিরছেন স্টিভেন স্মিথ। অস্ট্রেলিয়ার সাবেক অধিনায়ক খেলবেন কানাডার এই টি-২০ লিগে। গত মার্চে দক্ষিণ আফ্রিকায় কেপটাউন টেস্টে বল টেম্পারিংয়ের জন্য ১২ মাস আন্তর্জাতিক ক্রিকেটে নিষিদ্ধ হয়েছিলেন স্মিথ। এই সময়ের মধ্যে অস্ট্রেলিয়ার ঘরোয়া লিগেও খেলতে পারবেন না। তবে অন্য দেশের ঘরোয়া টি-২০ লিগে খেলার ব্যাপারে কোনো নিষেধাজ্ঞা ছিল না।

আগামী মাস থেকে কানাডায় শুরু হচ্ছে গ্লোবাল টি-২০ লিগ। এই টুর্নামেন্ট স্টিথ ছাড়াও খেলবেন তার স্বদেশি ক্রিস লিগ, ওয়েস্ট ইন্ডিজের মারকুটে ব্যাটসম্যান ক্রিস গেইল, আন্দ্রে রাসেল, পাকিস্তানের তারকা অলরাউন্ডার শহীদ আফ্রিদি। টুর্নামেন্টটি শুরু হবে ২৮ জুন। চলবে ১৬ জুলাই পর্যন্ত।

টুর্নামেন্টে মোট ছয়টি দল খেলবে। তার মধ্যে পাঁচ দল থাকবে কানার এবং একটি দল থাকবে ক্যারিবীয়ন অঞ্চলের। কানাডার পাঁচ দল হচ্ছে— অ্যাডমন্টন রয়ল্যাস, মন্ট্রিল টাইগারস, টরেন্টো ন্যাশনালস, ভ্যাঙ্কুভঅর নাইটস এবং ইউনিপেগ হকস।

অস্ট্রেলিয়া ক্রিকেট ফিরতে হলে প্রস্তুতিটা তো থাকতে হবে। তা ছাড়া মানসিক পুনর্বাসনের প্রয়োজন। সে কথা চিন্তা করেই কানাডার লিগে খেলা সিদ্ধান্ত নিয়েছেন স্মিথ।

কানাডা চার চারবার বিশ্বকাপ ক্রিকেটে অংশগ্রহণ করেছে। তবে প্রথম রাউন্ডে গণ্ডি পার হতে পারেনি একবারও। তাদের বিখ্যাত অফ-স্পিনার জন ডেভিসন যিনি ভিক্টোরিয়া এবং সাউথ অস্ট্রেলিয়ার হয়ে খেলেছেন তিনি ২০০৩ সালের বিশ্বকাপে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে সেঞ্চুরি করেছিলেন। এখন পর্যন্ত বিশ্বকাপে কানাডার সবচেয়ে বড় ঘটনা হয়তো এটিই। দলটি ক্রিকেটে ভালো কিছু করতে চাচ্ছে। সে কারণেই প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ এই টি-২০ টুর্নামেন্টের আয়োজন করছে।

শুধু স্মিথ নয়, কানাডার লিগে দেখা যেতে পারে আরেক নিষিদ্ধ ক্রিকেটার ডেভিড ওয়ার্নারকেও। তিনি স্মিথের সঙ্গে একই কাজে জড়িত এবং শাস্তিও পেয়েছে একই রকম। কেপ টাউন টেস্টে বল টেম্পারিংয়ের শাস্তি পেয়েছেন আরেক অসি ক্রিকেটার বেনক্রাফট। তিনি ৯ মাসের জন্য নিষিদ্ধ হয়েছেন। অস্ট্রেলিয়া ক্রিকেটও চাচ্ছে স্মিথরা এমন প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ ক্রিকেটে খেলে নিজেদের ফিটনেস ঠিক রাখুক।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর