সোমবার, ৪ জুন, ২০১৮ ০০:০০ টা

ফিরেই নেইমারের গোল

ক্রীড়া ডেস্ক

ফিরেই নেইমারের গোল

দীর্ঘদিন পর মাঠে ফিরেই গোল পেলেন নেইমার। এই প্রত্যাবর্তনই বলে দিচ্ছে নেইমার এবার বিশ্বকাপে জ্বলে উঠবেন —এএফপি

ব্রাজিলিয়ান সমর্থকরা স্বস্তির নিঃশ্বাস ফেলতেই পারে। দলের মূল ভরসা নেইমার এবার বিশ্বকাপে খেলতে পারবে কিনা তা নিয়েই শঙ্কিত তারা। গত ফেব্রুয়ারিতে ফরাসি লিগে ইনজুরির শিকার হন তিনি। দেশে চিকিৎসা করে সুস্থ হয়ে উঠলেও কোনো ম্যাচ খেলেননি নেইমার। তবে ব্রাজিল দলে বিশ্বকাপে প্রস্তুতি নিচ্ছেন তিনি। অনুশীলনে সময় পুনরায় ব্যথা পেলে ব্রাজিল শিবিরে হতাশা নেমে আসে। সেই হতাশা বোধ হয় কেটে গেছে।

মাঠে নামার কথা না থাকলেও গতকাল ক্রোয়েশিয়ার বিপক্ষে শুধু খেলেননি দলের হয়ে অসাধারণ গোলও করেছেন নেইমার। প্রস্তুতি ম্যাচে ২-০ গোলে শক্তিশালী ক্রোয়েশিয়াকে হারিয়ে ব্রাজিল প্রমাণ করেছে এবার তারা বিশ্বচ্যাম্পিয়নের অন্যতম দাবিদার। প্রথমার্ধে কোনো দল গোলের মুখ না দেখলেও ব্রাজিলের প্রাধান্য ছিল। দ্বিতীয়ার্ধে নেইমার প্রতিপক্ষের চারজন খেলোয়াড়কে কাটিয়ে জালে বল পাঠালে ব্রাজিল এগিয়ে যায়। নেইমার কাল যে গতিময় খেলা খেলেছে তাতে মনেই হয়নি ইনজুরিতে আছেন। ব্রাজিলের আক্রমণের মূল উৎস ছিলেন তিনিই। বারবার তাকে বাধা দিলেও বল নিয়ে ঠিকই বিপজ্জনক এলাকায় ঢুকে পড়েছিলেন। নেইমারের উপস্থিতি দলের অক্সিজেন হিসেবে কাজ করে তা কাল প্রস্তুতি ম্যাচেই প্রমাণ মিলেছে। অধিকাংশ সময় বল নিয়ন্ত্রণ রেখে ক্রোয়েশিয়ার ডিফেন্ডারদের  ব্যতিব্যস্ত করে রাখে ব্রাজিল। ক্রোয়েশিয়ানরাও পাল্টা আক্রমণ চালালেও ব্রাজিল ডিফেন্ডারদের দৃঢ়তার গোল করা সম্ভব হয়নি।

দ্বিতীয়ার্ধে শুরুতেই ফের্নানদিনিয়োকে তুলে নিয়ে কোচ তিতে নেইমারকে মাঠে নামান। প্রায় তিন মাস পর মাঠে নেমেই খেলা চেহারা বদলে দেন নেইমার। ৬৯ মিনিটে বার্সার কৌতিনিয়োর বাড়ানো বল ধরে বাঁ দিক দিয়ে ঢুকে ডিফেন্ডারদের বোকা বানিয়ে নেইমার গোল করলে ব্রাজিল সমর্থকরা উল্লাসে মেতে উঠে। আন্তর্জাতিক ফুটবলে এটি তার ৫৪তম গোল। অতিরিক্ত সময়ে তিন মিনিটে ফিরসনো গোল করে ব্রাজিলের জয় নিশ্চিত করেন।

এদিকে শনিবার প্রস্তুতি ম্যাচে বিশ্বচ্যাম্পিয়ন জার্মানি ২-১ গোলে হেরে যায় চূড়ান্তপর্ব থেকে বাদ পড়া অস্ট্রিয়ার কাছে। ১১ মিনিটেই অভিজ্ঞ মেসুট অজিলের গোলে জার্মানরা এগিয়ে যায়। ৫৩ মিনিটে ম্যাচে সমতা ফেরান অস্ট্রিয়ার মার্টিন। ৬৯ মিনিটে আলে সান্দ্রো গোল করে ৩২ বছর পর জার্মানির বিরুদ্ধে জয় উপহার দেন। নাইজেরিয়াকে ২-১ গোলে হারায় ইংল্যান্ড। পর্তুগাল ও বেলজিয়াম গোলশূন্য ড্র করে। মেক্সিকো ১-০ গোলে হারায় স্কটল্যান্ডকে। আইসল্যান্ড ২-৩ গোলে হেরে যায় নরওয়ের কাছে।

সর্বশেষ খবর