সোমবার, ৪ জুন, ২০১৮ ০০:০০ টা

অপেক্ষা বাড়ল সাকিবের

ক্রীড়া প্রতিবেদক

অপেক্ষা বাড়ল সাকিবের

ভারতের পরিচিত শহর দেরাদুন। বিশ্বব্যাপী যার পরিচিতি সামরিক প্রশিক্ষণ কেন্দ্র বলে। শুধু তাই নয়, সুগন্ধি বাসমতি চালের জন্য যার সুখ্যাতি বিশ্বজোড়া। সেই দেরাদুনের গতকাল আফগানিস্তানের বিপক্ষে প্রথম টি-২০ ম্যাচ খেলতে  নেমে হেরে পিছিয়ে পড়ল বাংলাদেশ। আফগানিস্তানের টেস্ট অভিষেক ১৪ জুন, প্রতিপক্ষ ভারত। ভারতের মাটিতেই নিজেদের হোম ভেন্যু হিসেবে দেরাদুনকে বেছে নেয় আফগানিস্তান। বাংলাদেশ ও আফগানিস্তানের টি-২০ ম্যাচ দিয়েই অন্তর্জাতিক ভেন্যু হিসেবে অভিষেক হলো দেরাদুনের। ইতিহাসের সাক্ষী হতে ২৫ হাজার দর্শকে ভরে গিয়েছিল রাজীব গান্ধী স্টেডিয়ামে। টাইগার অধিনায়ক সাকিব নেমেছিলেন বিরল এক রেকর্ড গড়ার টার্গেটে। মাত্র ২ উইকেট পেলেই ইতিহাসের পাতায় স্থায়ী হয়ে যেতেন বিশ্বসেরা অলরাউন্ডার। কি এই রেকর্ড? দুই উইকেট পেলে জ্যাক ক্যালিস ও শহীদ আফ্রিদির পর তৃতীয় ক্রিকেটার হিসেবে আন্তর্জাতিক ক্রিকেটে ১০ হাজার রান ও ৫০০ উইকেট নেওয়ার রেকর্ড বুকে নাম লিখতেন। কিন্তু পারেননি। এক উইকেট নেওয়ায় অপেক্ষায় থাকতে হচ্ছে সাকিবকে। এখন তার উইকেট সংখ্যা ৪৯৯টি এবং রান ১০০৮৯। 

সাকিব গতকাল নেমেছিলেন ৪৯৮ উইকেট ও ১০০৭৪ রান নিয়ে। টস জিতে বাংলাদেশ ব্যাটিংয়ে আমন্ত্রণ জানায় আফগানিস্তানকে। দলটি ২০ ওভারে ৮ উইকেটে ১৬৭ রান করে। সাকিব ৪ ওভারের স্পেলের ১৯ রানের খরচে নেন মোহাম্মদ আজগরের উইকেট।

ব্যাটিংয়ে ওয়ান ডাউনে খেলতে নেমে রান করেন ১৫। ৩১ বছর বয়ষ্ক সাকিবের রান ৫১ টেস্টে ৩৫৯৪ এবং উইকেট ১৮৮টি। ১৮৫ ওয়ানডেতে ৫২৪৩ রান এবং উইকেট ২৩৫টি। ৬৪ টি-২০ ম্যাচে ১২৫২ রান এবং উইকেট ৭৬টি। ১০ হাজার রান ও ৫০০ উইকেট নেওয়া দুই ক্রিকেটার আফ্রিদি খেলেছেন ৮৭৭ ম্যাচ এবং ক্যালিসের লেগেছে ৪২০ ম্যাচ। সাকিব ৪৯৯ উইকেট ও ১০০৮৯ রান করতে ম্যাচ খেলেছেন সব মিলিয়ে ৩০০টি।

সংক্ষিপ্ত স্কোর

আফগানিস্তান : ১৬৭/৮, ওভার ২০, বাংলাদেশ : ১২২/১০, ওভার ১৯

সর্বশেষ খবর