সোমবার, ৪ জুন, ২০১৮ ০০:০০ টা

পাত্তাই পেল না সালমারা

ক্রীড়া প্রতিবেদক

এশিয়ার টেস্ট খেলুড়ে দেশগুলোর মধ্যে শ্রীলঙ্কার বিপক্ষে যা একটু লড়াই করে বাংলাদেশ মহিলা ক্রিকেট দল। টি-২০ এশিয়া কাপ শুরুর আগে দ্বীপরাষ্ট্রের বিপক্ষে লড়াইয়ের টার্গেট করেছিলেন সালমা বাহিনী। কিন্তু লড়াইয়ের ধারেকাছে যেতে পারেনি মহিলা দল। উপরের সারির ব্যাটসম্যানদের ব্যর্থতায় হেরেছে ৬ উইকেটের বড় ব্যবধানে। অথচ টি-২০ এশিয়া কাপ খেলতে মালয়েশিয়া উড়ে যান সালমা ফাইনাল খেলার স্বপ্ন নিয়ে। কিন্তু টুর্নামেন্টের প্রথম ম্যাচে যে পারফরম্যান্স, তাতে ফাইনাল খেলার স্বপ্নকে আকাশ জয়েরই শামিল মনে হবে!

বাংলাদেশ মহিলা ক্রিকেট দল শুরু থেকেই ব্যাটিং নিয়ে ধুঁকছে। যদিও বিসিবি চেষ্টা করছে এই সমস্যা থেকে  বেরিয়ে আসবে। কিন্তু হচ্ছে না। টি-২০ এশিয়া কাপে ব্যাটসম্যানদের ব্যর্থতা ফের চোখে পড়ল। এই ব্যর্থতায় টি-২০ এশিয়া কাপের সূচনা ম্যাচে গো হারা হারল বাংলাদেশ। কুয়ালালামপুুরের রয়্যাল সেলাঙ্গরে প্রথমে ব্যাট করে মাত্র ৬৩ রানে গুটিয়ে যায় সালমা বাহিনী। দীর্ঘদিন পর খেলতে নামা আয়েশা রহমান শুকতারা সর্বোচ্চ ১১ রান করেন। নিগার সুলতানা ও রুমানা আহমেদ উভয়েই করেন ১০ রান। এছাড়া আর কোনো ক্রিকেটার দুই অংকের রান করতে পারেননি। অধিনায়ক সালমা ৬। লঙ্কান মহিলা দলের পক্ষে ১৭ রানে ৩ উইকেট নিয়ে সফল বোলার ছিলেন সুগান্দিকা। ২টি করে উইকেট নেন প্রবোধানি, রানাসিংহে ও রানাবীরা। ৬৪ রানের টার্গেটে খেলতে নেমে ১৪.৩ ওভারে জয়ের বন্দরে পৌঁছায় শ্রীলঙ্কা মহিলা ক্রিকেট দল। খাদিজাতুল কুবরা নেন ১৩ রানের খরচে ৩ উইকেট। লঙ্কানদের পক্ষে সর্বোচ্চ ২৩ রান করেন হান্সিকা।

২০ রান করেন যশোধা। ম্যাচসেরা হন বাঁ হাতি স্পিনার সুগান্দিকা কুমারি। আজ দ্বিতীয় ম্যাচ খেলতে নামবেন সালমারা। প্রতিপক্ষ পাকিস্তান।

দিনের অন্য ম্যাচে ভারত ১৪২ রানের পর্বতসমান ব্যবধানে হারায় স্বাগতিক মালয়েশিয়াকে। ভারত প্রথমে ব্যাট করে ওপেনার মিতালি রাজের অপরাজিত ৯৭ রানে ভর করে ২০ ওভারে ১৬৯ রান করে। জবাবে ১৩.৪ ওভারে মাতক্র ২৭ রানে গুটিয়ে যায় স্বাগতিকরা।              

সংক্ষিপ্ত স্কোর

বাংলাদেশ : ৬৩/১০, ১৯.৩ ওভার (শামিমা ০, আয়েশা ১১, ফারজানা ৬, রুমানা ১০, জাহানারা ১, নিগার ১০, সালমা ৬, ফাহিমা ৩, পান্না ৫, নাহিদা ২, খাদিজা ১*; প্রবোধানি ২/৬, সুগান্দিকা ৩/১৭, রানাসিংহে ২/১০, রানাবিরা ২/১৫, নিলাকাশি ০/৪, শশিকলা ১/১০)।

শ্রীলঙ্কা : ৬৪/৪, ১৪.৩ ওভার (যশোধা ২০, হান্সিকা ২৩, সঞ্জিবনি ২, ভ্যানডর্ট ৮*, হাসিনি ৬, নিলাকাশি ২*। জাহানারা ০/১৬, সালমা ০/৯, নাহিদা ০/১৪, খাদিজা ৩/১৩, রুমানা ০/১০)।

ম্যান অব দ্য ম্যাচ : সুগান্দিকা কুমারি

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর