মঙ্গলবার, ৫ জুন, ২০১৮ ০০:০০ টা
নারী এশিয়া কাপ ক্রিকেট

পাকিস্তানকে উড়িয়ে দিল বাংলাদেশ

ক্রীড়া প্রতিবেদক

পাকিস্তানকে উড়িয়ে দিল বাংলাদেশ

কুয়ালালামপুরের কিনরারা স্টেডিয়ামে উত্ফুল্ল রুমানা, খাদিজারা। টি-২০ নারী এশিয়া কাপে পাকিস্তানের বিপক্ষে ঐতিহাসিক জয় তুলে নেয় বাংলাদেশ —ইন্টারনেট

সোনার কাঠির পরশে মাত্র ২৪ ঘণ্টায় পাল্টে গেলেন সালমা, ফাহিমা, রুমানারা। এক দিন আগে যে দলটির অসহায়ত্ব ফুটে উঠেছিল শ্রীলঙ্কার সামনে, সেই দলটিই এক দিনের ব্যবধানে আমূল পাল্টে গেল। শুধু তাই নয়, টি-২০ মহিলা এশিয়া কাপের অন্যতম ফেবারিট পাকিস্তানকে হারিয়ে জয়ের মুখ দেখল। কিনরারা ওভালে ৭ উইকেটের জয়টি পাকিস্তানের বিপক্ষে আবার টি-২০ ক্রিকেটে বাংলাদেশের প্রথম জয়। এই জয়ের আত্মবিশ্বাস নিয়ে সালমা বাহিনী আগামীকাল ফেবারিট ভারতের বিপক্ষে খেলতে নামবে একই ভেন্যুতে। ছয় দলের টুর্নামেন্টের শীর্ষ দুই দল সরাসরি ফাইনাল খেলবে ১০ জুন। দিনের অন্য খেলাগুলোতে জয় পেয়েছে ভারত ও শ্রীলঙ্কা।

আগের দিন শ্রীলঙ্কার বিরুদ্ধে দাঁড়াতেই পারেননি সালমারা। ব্যাটিং ব্যর্থতায় মাত্র ৬৪ রানে গুটিয়ে গিয়েছিল। যদিও ৬৫ রান তুলতে ৪ উইকেট হারিয়েছিল দ্বীপরাষ্ট্রটি। কিন্তু বাংলাদেশের ব্যাটিং ব্যর্থতা ফুটে উঠেছিল পরিষ্কারভাবে। লঙ্কান মহিলা দলের বিপক্ষে ব্যাটিং ব্যর্থতাকে চাপা দিয়ে গতকাল পাকিস্তানের বিপক্ষে দুর্দান্ত ক্রিকেট খেলেছেন সালমা বাহিনী। টস জিতে পাকিস্তানকে ব্যাটিংয়ে পাঠিয়ে দুর্দান্ত বোলিং করে বাংলাদেশ। শক্তিশালী পাকিস্তানকে ২০ ওভারে বেঁধে ফেলে ৯৫ রানে। পাকিস্তানের পক্ষে সর্বোচ্চ ২১ রান করেন বর্ষীয়ান ক্রিকেটার সানা মীর।

এ ছাড়া জাভেরিয়া খান ১৮, নিদা ধার ১৭ ও নাহিদা খান ১৩ রান করেন। সালমা বাহিনীর সফল বোলার নাহিদা আক্তার ২৩ রানের খরচে নেন ২ উইকেট। এ ছাড়া একটি করে উইকেট নেন অধিনায়ক সালমা, রুমানা ও ফাহিমা খাতুন। ৯৬ রানের টার্গেটে খেলতে নেমে উদ্বোধনী জুটিতে মাত্র ১৪ রান যোগ করেন শামীমা সুলতানা ও আয়েশা রহমান। আয়েশা সাজঘরে ফিরেন মাত্র ৫ রানে। দলীয় ২৫ রানে ফিরেন ওয়ান ডাউনে খেলতে নামা ফারজানা হক পিংকি। দুই উইকেট হারানোর পর তৃতীয় জুটিতে ৩৬ রান যোগ করেন শামীমা ও নিগার সুলতানা। শামীমা ৩১ রানে সাজঘরে ফেরত যাওয়ার পর ফাহিমার সঙ্গে জুটি বেঁধে দলকে অবিশ্বাস্য জয় উপহার দেন নিগার। চার নম্বর উইকেট জুটিতে নিগার ও ফাহিমা অবিচ্ছিন্ন থেকে যোগ করেন ৩৫ রান।

দুজনের দৃঢ়তায় বাংলাদেশ টুর্নামেন্টে প্রথম জয় পায় ১৩ বল হাতে রেখে। নিগার ৩১ রানের অপরাজিত ইনিংস খেলেন ৩৫ বলে ৩ চারে। ফাহিমা ২৩ রানে অপরাজিত থাকে ১৯ বলে ১ চারে। ম্যাচ সেরা হয়েছেন লেগ স্পিনার অলরাউন্ডার ফাহিমা ১৮ রানের খরচে ১ উইকেট ও ২৩ রানের অপরাজিত ইনিংস খেলে।

সর্বশেষ খবর