শুক্রবার, ৮ জুন, ২০১৮ ০০:০০ টা

প্রতিটি পজিশনেই জার্মানির বিকল্প আছে

প্রতিটি পজিশনেই জার্মানির বিকল্প আছে

থমাস মুলারের সাক্ষাৎকার

থমাস মুলার জার্মানি দলের অন্যতম তারকা ফুটবলার। জার্মানির ২০১৪ বিশ্বকাপ জয়ে বড় ভূমিকা ছিল তার। ২৮ বছরের এই জার্মান তারকা রাশিয়া বিশ্বকাপেও জার্মানির উজ্জ্বল সম্ভাবনা দেখছেন। এর কারণটাও ব্যাখ্যা করলেন তিনি এক সাক্ষাৎকারে।

প্রশ্ন: এবারের প্রস্তুতিটা কেমন হলো জার্মানির? আপনাদের লক্ষ্যটাই বা কী?

উত্তর : আপনি যদি আমাদের দলের দিকে দৃষ্টি দেন তাহলে দেখবেন প্রায় প্রতিটা পজিশনেই আমাদের দুজন করে ফুটবলার রয়েছে। অনুশীলনটা আমরা সেভাবেই করছি। এটা দারুণ ইতিবাচক দিক। তাছাড়া কনফেডারেশন্স কাপজয়ী দলের অনেকেই আছে এখন। ব্যক্তিগতভাবে আমরা প্রত্যেকেই আগের চেয়ে পরিণত। দেখা যাক, বিশ্বকাপে কী হয়। তবে আমরা সবাই বিজয়ী হিসেবে রাশিয়া থেকে ফিরতে চাই।

প্রশ্ন: জার্মানির এই সাফল্য, এর  পেছনের রহস্যটা কী?

উত্তর: আমাদের সাফল্যটা হঠাৎ করেই ধরা দেয়নি। আমরা ২০১০ সাল থেকেই প্রস্তুতি নিচ্ছিলাম। ২০১৪ সালের বিশ্বকাপ জয়টাই কেবল নয়, আমাদের ফুটবল খেলার ধরনটাও দেখুন। আমি বলছি না, আগের ফুটবলীয় ধারাটা খারাপ ছিল। আমি ব্যক্তিগতভাবে মনে করি গোলটাই আমাদের লক্ষ্য হওয়া উচিত। তবে এখন আমরা ছোট ছোট পাসে খেলটা উপভোগ করি। মাঝ মাঠে বলটা ধরে রাখি।

প্রশ্ন: দীর্ঘদিন ফুটবল খেলার পর আপনার কাছে এখন কী মনে হয়? পরিকল্পনাই বা কী?

উত্তর : আমার ভূমিকাটা ২০১৪’র চেয়ে ভিন্ন নয়। তবে আমার প্রথম টুর্নামেন্ট ছিল ২০১০ সালে। সেখানে আমি একজন তরুণ হিসেবে খেলেছিলাম। দীর্ঘদিনের অভিজ্ঞতা নিয়ে আমি এখন আমার সতীর্থদের মধ্যে ইতিবাচক প্রভাব ফেলতে চেষ্টা করি।

সর্বশেষ খবর