শুক্রবার, ৮ জুন, ২০১৮ ০০:০০ টা

সাকিবদের নতুন কোচ স্টিভ রোডস

ক্রীড়া প্রতিবেদক

সাকিবদের নতুন কোচ স্টিভ রোডস

অবশেষে প্রধান কোচের দেখা পেল বাংলাদেশ ক্রিকেট দল। ২০২০ সালের টি-২০ বিশ্বকাপ পর্যন্ত টাইগারদের প্রধান কোচের দায়িত্ব পেয়েছেন ইংল্যান্ডের সাবেক উইকেটরক্ষক ব্যাটসম্যান স্টিভ রোডস। ২০১৭ সালের অক্টোবরে লঙ্কান কোচ চন্ডিকা হাতুরাসিংহের পদত্যাগের পর হন্যে হয়ে কোচ খুঁজছিল বাংলাদেশ ক্রিকেট বোর্ড। এর আগে বেশ কয়েকজন কোচের সাক্ষাৎকারও নিয়েছিলেন। কিন্তু কারও সঙ্গে কথায় মিলছিল না। যাদেরকে পছন্দ হয়েছে তারা দীর্ঘ মেয়াদে সময় দিতে রাজি হননি। অবশেষে চন্ডিকা হাতুরাসিংহের স্থলাভিষিক্ত হলেন স্টিভ রোডস। ইংল্যান্ড জাতীয় দলে তার সময়টা খুবই ভালো কাটেনি। মাত্র ১১টি টেস্ট খেলেছেন। ওয়ানডে খেলেছেন ৯টি। মাত্র একটি করে হাফ সেঞ্চুরি।

ইংল্যান্ডের কাউন্টি দল উইস্টারশায়ারে ২০০৬ সাল থেকে ২০১৭ সাল পর্যন্ত কোচের দায়িত্ব পালন করেছেন রোডস। ইংল্যান্ড অনূর্ধ্ব-১৯ দলের কোচ ছিলেন তিনি। বাংলাদেশের কোচ হওয়ার জন্য রোডস যোগ্য কিনা তা ভাবার সময়ও নেই আর। কেন না গত ৮ মাস থেকে হন্যে হয়ে খুঁজে তো কোচই পাচ্ছিল না বিসিবি। অবশেষে কোচ নিয়োগের জন্য পরামর্শক হিসেবে নিয়োগ দেওয়া হয় দক্ষিণ আফ্রিকার কিংবদন্তি তারকা গ্যারি কারস্টেনকে। এই প্রোটিয়া কোচের পরামর্শেই রোডসকে বেছে নেওয়া হলো।

গতকাল বাংলাদেশ ক্রিকেট বোর্ডের সভাপতি নাজমুল হাসান পাপন নতুন কোচের বিষয়টি পরিষ্কার করেন। নিজের ব্যবসায়িক প্রতিষ্ঠান বেক্সিমকোর প্রধান কার্যালয়ে নাজমুল হাসান মিডিয়াকে বলেন, ‘স্টিভ রোডসের কাজের পরিকল্পনা ও চিন্তা-ভাবনা প্রথমবারেই মনে ধরে গেছে আমাদের। তাই কোচ করার ব্যাপারে বেশি কিছু ভাবতে হয়নি।’ গতকাল সকালে বাংলাদেশে এসে পৌঁছান স্টিভ রোডস। দুপুরে বিসিবির কর্তাদের সঙ্গে বৈঠক করেন। তারপরই বাংলাদেশ দলের কোচ হিসেবে চূড়ান্ত হয়ে যায় তার চাকরি।

 মিডিয়ার নিজের পরিকল্পনা সম্পর্কে ইংলিশ কোচ বলেন, ‘আমি অনেক দিন থেকে ক্রিকেটের সঙ্গে জড়িত। এতদিনে আমি যে অভিজ্ঞতা অর্জন করেছি, বাংলাদেশের ক্রিকেটের উন্নয়নে তা কাজে লাগাতে চাই।’

প্রধান কোচ ছাড়াই বাংলাদেশ বেশ কয়েকটি সিরিজ খেলেছে। ঘরের মাঠে ত্রি-দেশীয় সিরিজে জিততে পারেননি। এমনকি শ্রীলঙ্কার সঙ্গেও ভরাডুবি হয়েছে। তবে শ্রীলঙ্কার মাটিতে অনুষ্ঠিত নিদাহাস ট্রফিতে অন্তর্বর্তীকালীন প্রধান কোচ হিসেবে দায়িত্ব দেওয়া হয়েছিল বোলিং কোচ কোর্টনি ওয়ালশকে। সেবার সফলও হয়েছে বাংলাদেশ। শ্রীলঙ্কাকে পর পর দুই ম্যাচে হারিয়ে নিদাহাস ট্রফির ফাইনালে উঠে টাইগাররা। তারপর আফগানিস্তানের বিরুদ্ধে আবারও ভরাডুবি। দীর্ঘ মেয়াদে প্রধান কোচ না থাকলে যা হয় আর কি! কাণ্ডারিবিহীন তরী আর কত দূর যাবে!

অবশেষে কাণ্ডারির খোঁজ পেয়ে গেছেন সাকিবরা। ২০১৯ সালের বিশ্বকাপ ইংল্যান্ডের মাটিতে। তাই ইংলিশ কোচের জন্য কাজটা অনেক সহজ হয়ে যাবে। রোডসকে নিয়োগ দেওয়ার ক্ষেত্রে হয়তো এই দিকটিও চিন্তা করেছে বিসিবি!

২০১৯ সালের বিশ্বকাপ নিয়ে রোডস বলেন, ‘২০১৯ সালের বিশ্বকাপ যেহেতু ইংল্যান্ডের কন্ডিশনে, আর ওই কন্ডিশন সম্পর্কে আমার খুব ভালো জানা আছে আমি সেভাবেই দলকে তৈরি করব।’

সর্বশেষ খবর