শনিবার, ৯ জুন, ২০১৮ ০০:০০ টা

জিতেই রাশিয়া যাত্রা রোনালদোদের

ক্রীড়া ডেস্ক

জিতেই রাশিয়া যাত্রা রোনালদোদের

সতীর্থের সঙ্গে গোল উৎসবে মেতেছেন ক্রিস্টিয়ানো রোনালদো —এএফপি

আগের কয়েকটা ম্যাচ মোটেও ভালো খেলেনি পর্তুগাল। তিউনিসিয়ার সঙ্গে ২-২ ব্যবধানে ড্র। বেলজিয়ামের সঙ্গে গোলশূন্য ড্র। এই ফলাফল পর্তুগালের সামনে বড় একটা প্রশ্নই তুলে ধরেছিল। তবে রোনালদো ফিরতেই সব ঠিক হয়ে গেল। চ্যাম্পিয়ন্স লিগ জিতে বেশ কয়েক দিন বান্ধবীকে নিয়ে ছুটিতে ছিলেন রোনালদো। জাতীয় দলের অনুশীলনে ফিরেছেন দিন কয়েক আগে। গত পরশু প্রথম ম্যাচ খেলতে নামেন তিনি। আর ফিরেই দলটার গতিপথ বদলে দেন দুর্দান্ত ফুটবল খেলে। আলজেরিয়ার বিপক্ষে শেষ বিশ্বকাপ প্রস্তুতি ম্যাচটা পর্তুগাল জিতল ৩-০ ব্যবধানে। ক্রিস্টিয়ানো রোনালদো গোল পাননি। তবে সতীর্থদের দিয়ে গোল করিয়ে ম্যাচ জয়ের নায়ক ছিলেন এ রিয়াল মাদ্রিদ তারকাই।

রোনালদোর ফেরার ম্যাচে ছন্দময় পর্তুগালকেই দেখল সমর্থকরা। ম্যাচের শুরু থেকে শেষ পর্যন্ত ছন্দটা ধরে রেখেছিল ফার্নান্দো সান্তোসের শিষ্যরা। ১৭ মিনিটেই গনসালো গুয়েডেসের গোলে এগিয়ে যায় পর্তুগাল। প্রথমার্ধেই ব্রুনো ফার্নান্দেস আরও একটা গোল করেন দলের পক্ষে। ম্যাচের ৫৫ মিনিটে গনসালো আরও একটা গোল করলে দুর্দান্ত জয় নিশ্চিত হয় পর্তুগালের। বিশ্বকাপের প্রস্তুতি পর্বে আগের দুই ম্যাচে ড্র করায় এই জয়টা খুব জরুরি ছিল পর্তুগিজদের। গ্রুপ পর্বের প্রথম ম্যাচেই তাদের কঠিন পরীক্ষা দিতে হবে স্পেনের বিপক্ষে। বি গ্রুপে এ ছাড়াও পর্তুগাল মুখোমুখি হবে ইরান ও মরক্কোর। রোনালদোময় ম্যাচ জিতে আত্মবিশ্বাসী হয়েই বিশ্বকাপের লড়াইয়ে নামবে পর্তুগিজরা। এদিকে বিশ্বকাপ প্রস্তুতি ম্যাচে জয় পেয়েছে ইংল্যান্ড এবং উরুগুয়ে। মরকোস র‌্যাশফোর্ড এবং ড্যানি ওয়েলব্যাকের গোলে ২-০ ব্যবধানে কোস্টারিকাকে হারিয়েছে ইংল্যান্ড। বিশ্বকাপের আগে এটা ছিল ইংলিশদের শেষ প্রস্তুতি ম্যাচ। জি গ্রুপে নিজেদের প্রথম ম্যাচে ইংল্যান্ড মুখোমুখি হবে তিউনিসিয়ার। দুবারের বিশ্ব চ্যাম্পিয়ন উরুগুয়ে ৩-০ গোলে উড়িয়ে দিয়েছে উজবেকিস্তানকে। দলের পক্ষে লুইস সুয়ারেজ ছাড়াও গোল করেছেন গিওর্গিয়ান ডি আরাসায়েতা এবং হোসে গিমেনেজ। বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে উরুগুয়ে মুখোমুখি হবে মিসরের।

এ ছাড়াও গত বৃহস্পতিবার প্রস্তুতি ম্যাচ খেলতে নেমেছিল আর্জেন্টিনার গ্রুপে থাকা আইসল্যান্ড। আফ্রিকান দল ঘানার সঙ্গে ২-২ গোলে ড্র করেছে তারা। ক্যারি আরনাসন এবং আলফ্রেড ফিনবোগাসনের গোলে ২-০ ব্যবধানে এগিয়ে গেলেও জয় নিয়ে মাঠ ছাড়তে পারেনি আইসল্যান্ড। ঘানার পক্ষে কাসিম ও থমাস দুটি গোল করে ম্যাচটা ড্র করেন। আইসল্যান্ড ডি গ্রুপে আর্জেন্টিনা ছাড়াও নাইজেরিয়া ও ক্রোয়েশিয়ার মুখোমুখি হবে।

 

বিশ্বকাপ প্রস্তুতি ম্যাচ

ইংল্যান্ড ২-০ কোস্টারিকা

পর্তুগাল ৩-০ আলজেরিয়া

আইসল্যান্ড ২-২ ঘানা

উরুগুয়ে ৩-০ উজবেকিস্তান

সর্বশেষ খবর