মঙ্গলবার, ১৯ জুন, ২০১৮ ০০:০০ টা

লাল চশমার ম্যারাডোনা

ক্রীড়া প্রতিবেদক, রাশিয়া থেকে

লাল চশমার ম্যারাডোনা

মাত্র পঞ্চাশ মিটার দূরে তিনি। গায়ে লেপ্টে আছে কালো টি-শার্ট, চোখে লাল চশমা আর কানে সোনালি ফুল। তাকে দেখতে পেয়েই গ্যালারিতে কোরাস উঠল; ‘ম্যা-রা-দো-না, ম্যা-রা-দো-না, ম্যা-রা-দো-না’। তিনি হাত তুলে নাড়তেই পুরো স্টেডিয়াম যেন আবেগে ভেঙে পড়ল। কোরাসের সপ্তম সুর ছাপিয়ে গেল সবকিছু। মাঠে তখন খেলছিলেন লিওনেল মেসি। আধুনিক আর্জেন্টিনার স্বপ্ন-সারথি। কিন্তু ম্যারাডোনার আসন যে কোথায়, তা বুঝতে হলে একজন আর্জেন্টাইন ভক্তের গল্প শুনতে হবে।

তার নাম পাবলো। এসেছেন সুদূর আর্জেন্টিনা থেকে। বুয়েন্স আয়ার্স কিংবা রোসারিওর মতো কোনো বড় শহর থেকে নয়। তিনি এসেছেন প্রত্যন্ত গ্রাম থেকে। খেত খামারের কাজ করে দিন গুজরান করেন। ইংলিশটা ঠিকমতো বলতে পারেন না। আর্জেন্টাইন পতাকা রঙা বিচিত্র ‘উইগ’ লাগিয়ে মেট্রোতে চড়ে যাচ্ছিলেন। সুর করে গাইছিলেন ‘ম্যা-রা-দো-না’ কোরাস। ‘মেসি, মেসি’ বলে চিৎকার করতেই তার কোরাসের সুর চড়ল আরও কয়েকধাপ। ম্যারাডোনা কেন আর্জেন্টাইনদের কাছে এতটা প্রিয়? এর উত্তর দেওয়ার প্রয়োজন নেই। তিনি দুবার আর্জেন্টিনাকে ফাইনালে তুলেছেন প্রায় একক নৈপুণ্যে। বিশ্বকাপ উপহার দিয়েছেন। তার পায়ের জাদু দেখার জন্য এখনো ভার্চুয়াল জগতে ভিড় করেন কোটি কোটি ভক্ত। এসব পুরনো পরিচয় নতুন করে বলার কিছু নেই। ম্যারাডোনাকে দূর থেকে যেমন রগচটা, বদমেজাজি, আর অগোছাল মনে হয়, ততোটা তিনি নন। তিনি সত্যিই এক অদ্ভূত সুন্দর ব্যক্তিত্বের অধিকারী। যিনি ভক্তের ছুঁড়ে দেওয়া টি-শার্ট তুলে অটোগ্রাফ দিয়ে আবার তা ভক্তের দিকে নিক্ষেপ করেন। ম্যারাডোনা আর্জেন্টিনার ম্যাচে আসবেন, এটা নতুন কিছু নয়। তিনি এসেছেন, খেলা দেখেছেন, ভক্তের দাবি পূরণ করেছেন। আর?

একজন সাধারণ সমর্থক যা যা করে, ম্যারাডোনাও ঠিক তাই করেছেন। মেসি পেনাল্টি মিস করাতে ক্ষেপে উঠেছেন। রেফারি পেনাল্টি না দেওয়ায় ভিএআরের দাবি জানিয়েছেন। প্রায় পাঁচতলা সমান উঁচু ভিভিআইপি বক্স থেকে লাফিয়ে নিচে নামার ভঙ্গি করেছেন। যেন তেড়ে গিয়ে রেফারিকে কিছু বলতে চান! শেষটায় আইসল্যান্ডের বিপক্ষে ১-১ গোলে ড্র হওয়ায় চরমভাবে হতাশ হয়েছেন। ম্যাচ শেষে মিডিয়াকে তিনি জানান, ‘বিশ্বকাপ জিততে না পারলে কোচ সাম্পাওলির দেশে ফেরা কঠিন হয়ে পড়বে। আমি আর্জেন্টিনার পয়েন্ট হারানোর পেছনে খেলোয়াড়দের দায়ী করব না। ওরা জান প্রাণ দিয়ে খেলেছে। কিন্তু কোচের ভুল কৌশলের জেতা ম্যাচ ড্র করেছে মেসিরা। জানি না সামনে আরও দুই ম্যাচ খেলতে হবে। যদি একটা ম্যাচ হেরে যায় তাহলে গ্রুপ পর্ব খেলেই আমাদের বিদায় নিতে হবে। এর চেয়ে বড় লজ্জা আর কি হবে।’

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর