শুক্রবার, ২৭ জুলাই, ২০১৮ ০০:০০ টা

এস এ গেমসের ওয়ার্ম আপ এশিয়ান গেমসে

বাংলাদেশের সম্ভাবনা

ক্রীড়া প্রতিবেদক

এস এ গেমসের ওয়ার্ম আপ এশিয়ান গেমসে

মাহফিজুর রহমান সাগর

সাঁতারের নাম এলেই চোখে ভাসে মোশাররফ হোসেনের ছবি। সাফ গেমসে একাই পাঁচটি ইভেন্টে সোনা জিতে রেকর্ড বুকে নিজের নাম লিখে রেখেছেন। তার এই সাফল্য দেখে ভারতীয়রা বলতে বাধ্য হয়েছিলেন সেদিন আর বেশি দূরে নয় অলিম্পিক ও এশিয়ান গেমসে বাংলাদেশ পদক জিতবে। এই কিংবদন্তি সাঁতারুকে ঘিরে সাঁতারে বাংলাদেশ বড় সাফল্যর স্বপ্ন দেখতে শুরু করেছিল। তার বিদায়ের পরই সাঁতারে করুণ অবস্থা সৃষ্টি হয়। তৈরি হয়নি দ্বিতীয় আরেক মোশাররফ।

অবস্থা এতটা নাজুক হয়ে পড়েছিল যে সাউথ এশিয়ান (এসএ) গেমসে পদক জেতাটা স্বপ্নে পরিণত হয়। ২০১৬ সালে সেই বন্ধ দুয়ার খুলেন নারী সাঁতারু মাহফুজা খাতুন শিলা। ভারতে অনুষ্ঠিত এস এ গেমসে একাই দুই ইভেন্টে সোনা জিতে চমক দেখান। অন্য কোনো প্রতিযোগিতায় নেই কোনো সাফল্য।

গতবার এশিয়ান গেমসে অংশ নেয়নি বাংলাদেশ। এবার সামনের মাসে জার্কাতায় অনুষ্ঠিতব্য এশিয়ান গেমসে সাঁতারে দল পাঠানো হচ্ছে। পুরুষ বিভাগে মাহফিজুর রহমান সাগর ৫০, ১০০ ও ২০০ মিটার ফ্রি স্টাইলে অংশ নিবেন। নারী বিভাগে খাদিজা ৫০ ও ১০০ মিটার বেস্ট স্টোক ও ৫০ মিটার ফ্রি স্টাইলে অংশ নিবেন।

ফেডারেশনের সাধারণ সম্পাদক এম বি সাইফ বলেছেন, দুই সাঁতারু দীর্ঘ সময়ে প্রশিক্ষণে আছেন। সাগর থাইল্যান্ড থেকে উচ্চতর ট্রেনিংও নিয়ে এসেছেন। এরপরও পদক জেতার সম্ভাবনা নেই বলে জানালেন তিনি। তার কথা— এশিয়ান গেমসে পদক জিতব সেই মিথ্যা আশ্বাস দিতে পারি না। তবে এতটুকু বলব ওরা টাইমিংয়ে উন্নতি করবে। তিনি বলেন, লক্ষ্য আমাদের সামনে এস এ গেমস। এশিয়ান গেমস নিজেদের পরীক্ষা করে দুই সাঁতারু নিজেদের মেলে ধরবে আশা রাখি। অর্থাৎ এশিয়ান গেমসেই হবে দুই সাঁতারু ওয়ার্ম আপ। সাইফ বলেন, যেখানে চীন, জাপান ও দক্ষিণ কোরিয়ার বিখ্যাত সাঁতারু অংশ নিবেন, সেখানে আমরা পারি কিভাবে? এর জন্য দীর্ঘমেয়াদি পরিকল্পনা দরকার। তা কি আমাদের পক্ষে সম্ভব।

প্রশ্ন ছিল শিলার মতো পরীক্ষিত সাঁতারুকে জার্কাতায় পাঠানো হচ্ছে না কেন? সাইফ বললেন, জানি প্রসঙ্গটা আসবে। তবে এখানে ফেডারেশনের কোনো হাত ছিল না। সিলেকশন কমিটি ট্রায়ালে টাইমিং দেখেই ২ জনকে বাছাই করেছে। এস এ গেমসে সোনা জিতলেও টাইমিং ইমপ্রুভ না করায় শিলাকে নেওয়া সম্ভব হচ্ছে না।

সর্বশেষ খবর