শুক্রবার, ২৭ জুলাই, ২০১৮ ০০:০০ টা

ব্রাজিলের কোচ তিতেই

ক্রীড়া ডেস্ক

ব্রাজিলের কোচ তিতেই

বিশ্বকাপে আর্জেন্টিনা দ্বিতীয় রাউন্ড থেকেই বিদায় নিয়েছিল। ফ্রান্সের কাছে হেরে মেসিদের বিশ্ব জয়ের স্বপ্ন ভেস্তে যায়। গ্রুপপর্ব থেকে কোনোক্রমে রানার্সআপ হয়ে পরবর্তী রাউন্ডে উঠলেও বেশি দূর যেতে পারেনি। এমন ব্যর্থতায় আর্জেন্টিনা ফুটবল অ্যাসোসিয়েশন কোচ হোর্হে সাম্পাওলিকে বরখাস্ত করেছে। অথচ তার মেয়াদ ছিল ২০১৯ পর্যন্ত। অবশ্য বরখাস্ত হওয়ার আগে সাম্পাওলি নিজেই সিদ্ধান্ত নিয়েছিলেন সংবাদ সম্মেলন করে সরে যাওয়ার। সেই সুযোগও দেওয়া হয়নি সাম্পাওলিকে।

যাক আর্জেন্টিনার কোচ বরখাস্ত করা হলেও ব্রাজিলের তিতে ঠিকই থেকে যাচ্ছেন। ৬ষ্ঠ বার বিশ্বজয়ের স্বপ্ন ছিল ব্রাজিলের। কিন্তু কোয়ার্টার ফাইনালে বেলজিয়ামের কাছে হেরেই বিদায়। তবে এমন ফলাফলের পরও সাবেক ব্রাজিলিয়ান তারকারা তিতের কাজে সন্তুষ্ট হয়ে বলেছিলেন আগামী বিশ্বকাপ পর্যন্ত রেখে দেওয়া উচিত। এতে ব্রাজিলই উপকৃত হবে। রোলান্ডো সরাসরি বলেন, তিতের চেয়ে ব্রাজিলে সেরা কোচ কাউকে দেখছি না। চার বছর প্রস্তুতির জন্য একজন যোগ্য কোচই দরকার। আমি বলবো তিতেই পারবেন ব্রাজিলকে তৈরি করতে।

কাকা বলেন, রাশিয়া বিশ্বকাপে চ্যাম্পিয়ন হওয়ার মতো সেই মানের খেলোয়াড় ছিল না। জানি এই কথায় আমি সমালোচিত হবো ঠিকই। তারপরও সত্যটা হচ্ছে ব্রাজিল যতটুকু গেছে এর পেছনে বড় অবদান কোচ তিতেরই। চার বছর একেবারে কম সময় নয়। কাতার বিশ্বকাপে ভালো কিছু করতে হলে তিতেকেই দরকার। তিনিইে দমে যাওয়া ব্রাজিলকে উজ্জবিত করতে পেরেছেন। তিতে দায়িত্বে থাকলে আগামী বিশ্বকাপেই ব্রাজিলের ট্রফি ফিরে পাবার সম্ভাবনা রয়েছে।  তিতের যখন এতই প্রশংসা তখন ব্রাজিল ফুটবল ফেডারেশনও তাকে সরানোর চিন্তা মাথায় আনতে পারেনি। বুধবার এক বিবৃতিতে আনুষ্ঠানিকভাবে জানিয়ে দিয়েছে ২০২২ কাতার বিশ্বকাপ পর্যন্ত কোচের দায়িত্বে তিতেই থাকছেন। ২০১৬ সালের জুনে দুঙ্গার জায়গায় দায়িত্ব পান ৫৭ বয়সী তিতে। তার অধীনে ২৬টি ম্যাচের মধ্যে মাত্র দুটিতে হেরেছে ব্রাজিল। জিতেছে ২০ ও ড্র চারটি।

ফেডারেশনের সিদ্ধান্তের পর তিতে বলেন, ব্রাজিলের মতো দলের কোচ হওয়া গর্বের ব্যাপার। তবে চ্যালেঞ্জটা অনেক বড়। আমি জানি আমার ওপর আস্থা রেখেই ফেডারেশন এত বড় সিদ্ধান্ত নিয়েছে। আমি এখন সেভাবে নিজেকে প্রস্তুত করছি। আমার বিশ্বাস চার বছরের মধ্যে ব্রাজিলের চেহারা পাল্টাতে পারব। রাশিয়াতে পারিনি, যদি শেষ পর্যন্ত দায়িত্বে থাকতে পারি প্রাণপণ চেষ্টা করব দেশকে ট্রফি উপহার দেওয়ার।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর