রবিবার, ২৯ জুলাই, ২০১৮ ০০:০০ টা

তারকাহীন রিয়াল মাদ্রিদ!

ক্রীড়া ডেস্ক

তারকাহীন রিয়াল মাদ্রিদ!

আন্তর্জাতিক ফুটবলের ধামাঢোল শেষ। এবার ক্লাব ফুটবলে মেতে উঠবে সবাই। ফেবারিট দলগুলো দল গোছাতে শুরু করেছে। অনেক তারকাই বদলে ফেলেছেন জার্সি। পর্তুগিজ তারকা ক্রিস্টিয়ানো রোনালদো চলে গেছেন রিয়াল মাদ্রিদ ছেড়ে। যোগ দিয়েছেন ইতালিয়ান চ্যাম্পিয়ন জুভেন্টাসে। রোনালদোর বিদায়ের পর রিয়াল মাদ্রিদ মোটামুটি তারকাশূন্য হয়ে পড়েছে। নতুন শতকে প্রথমবারের মতো রিয়াল মাদ্রিদ মাঠে নামবে এমন এক দল নিয়ে যেখানে কোনো ব্যালন ডি’অর জয়ী তারকা নেই!

ক্রিস্টিয়ানো রোনালদোর পর তারকা বলতে রিয়াল মাদ্রিদে আছেন এখন ওয়েলসের গেরেথ বেলে। কিন্তু নিজ নামের প্রতি খুব একটা সুবিচার করতে পারেননি তিনি। গত মৌসুমে কেবল ২১টা গোল করেছেন রিয়ালের জার্সিতে। তারকা হিসেবে টিকে থাকার জন্য এই গোল সংখ্যা খুবই কম। রিয়াল মাদ্রিদে আরও অনেকেই আছেন। সার্জিও রামোস, টনি ক্রুজ, করিম বেনজেমা, লুকা মডরিচ, মার্সেলো, ইসকো এবং মারকো আসেনসিওরা। কিন্তু মানে-গুণে কিংবা তারকাখ্যাতিতে রোনালদোর কাছাকাছি নেই কেউ। রোনালদোর তুলনা তো কেবল মেসির সঙ্গেই হতে পারে! রোনালদোকে হারানোর পর রিয়াল মাদ্রিদ কিলিয়ান এমবাপ্পের দিকে হাত বাড়িয়েছিল। ফরাসি এই তরুণ হয়ত বা রোনালদোর অভাব পূরণ করতে পারতেন। কিন্তু এই পথ আপাতত বন্ধ করে দিয়েছে পিএসজি। এমবাপ্পের সঙ্গে বন্ধনটা আরও মজবুত করেছে ফরাসি ক্লাবটি। নেইমারকে দলে নিতেও সচেষ্ট রিয়াল। কিন্তু ওই পথও আপাতত বন্ধ বলে মনে হয়। নেইমারই বলেছেন, রিয়ালে যাওয়ার কোনো পরিকল্পনা নেই তার। তাহলে কী তারকাহীন রিয়াল মাদ্রিদকেই দেখা যাবে দিন কয়েক পরই শুরু হতে যাওয়া নতুন মৌসুমে! ১৭ আগস্ট থেকে শুরু হচ্ছে লা লিগা। ক্রিস্টিয়ানো রোনালদো রিয়াল মাদ্রিদ ছেড়ে যাওয়ায় স্প্যানিশ লা লিগায় মেসি-রোনালদো দ্বৈরথ শেষ হয়ে গেল। এল ক্ল্যাসিকোর উত্তেজনা হয়ত আগের মতোই থাকবে। কিন্তু এই লড়াইয়ে মেসি-রোনালদো দ্বৈরথ যে বাড়তি উন্মাদনা এনে দিত, তা আর দেখা যাবে না। এবার থেকে কেবল উয়েফা চ্যাম্পিয়ন্স লিগেই দেখা হতে পারে মেসি-রোনালদোর। অথবা কোনো প্রীতি ম্যাচে!

ইউরোপিয়ান ক্লাব ফুটবল শুরু হচ্ছে দিন কয়েকের মধ্যেই। ইতালিয়ান সিরিএ শুরু হবে ১৯ আগস্ট থেকে। ১০ আগস্ট থেকে শুরু হবে ইংলিশ প্রিমিয়ার লিগ। একই দিন থেকে শুরু হচ্ছে ফ্রেঞ্চ লিগ ওয়ানও। ২৪ আগস্ট থেকে শুরু হচ্ছে জার্মান বুন্দেসলিগা।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর