রবিবার, ২৬ আগস্ট, ২০১৮ ০০:০০ টা

বাংলাদেশের ৪ শহরে ঘুরবে বিশ্বকাপ ট্রফি

ক্রীড়া প্রতিবেদক

বাংলাদেশের ৪ শহরে ঘুরবে বিশ্বকাপ ট্রফি

১০ দলের বিশ্বকাপ ক্রিকেট মাঠে গড়াবে ২০১৯ সালের ৩০ মে। র‌্যাঙ্কিংয়ের শীর্ষ আটে থাকায় সরাসরি বিশ্বকাপ খেলছে বাংলাদেশ। বাকি দুই দল বাছাই পর্ব ডিঙিয়ে জায়গা নিয়েছে চূড়ান্ত পর্বে। আগস্ট মাস চলছে। বিশ্বকাপ শুরু হতে বাকি মাত্র ৯ মাস। দলগুলোর প্রস্তুতি শুরু হয়নি এখনো। অথচ ২৭ আগস্ট বিশ্ব ভ্রমণে বের হচ্ছে বিশ্বকাপ ট্রফি। আগামী ৯ মাসে বিশ্বের পাঁচ মহাদেশের ২১ দেশের ৬০টি শহরে ঘুরবে ট্রফিটি। বাংলাদেশে এক সপ্তাহের ভ্রমণে ঘুরবে ঢাকা, খুলনা, সিলেট এবং চট্টগ্রামে। ঢাকায় থাকবে ১৭-১৯ অক্টোবর, খুলনায় থাকবে ২০ অক্টোবর, সিলেটে ২১ অক্টোবর এবং চট্টগ্রামে ২২ ও ২৩ অক্টোবর।

ট্রফির ভ্রমণ শুরু হবে দুবাইয়ের আইসিসি ভবন থেকে। ট্রফিটি ঘুরবে ফুটবলের জনপ্রিয় তিন দেশ জার্মানি, বেলজিয়াম ও ফ্রান্সে। অবশ্য বিশ্বকাপ খেলার যোগ্যতা অর্জন করলেও সোনালি ট্রফিটি যাবে না আফগানিস্তানে। সংযুক্ত আরব আমিরাত থেকে যাত্রা শুরু করে ট্রফিটি একে একে ঘুরবে ওমান, মার্কিন যুক্তরাষ্ট্র, ওয়েস্ট ইন্ডিজ, শ্রীলঙ্কা, পাকিস্তান, বাংলাদেশ, নেপাল, ভারত, নিউজিল্যান্ড, অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকা, কেনিয়া, রুয়ান্ডা, নাইজেরিয়া, ফ্রান্স, বেলজিয়াম, নেদারল্যান্ডস এবং জার্মানির বিভিন্ন শহরে। ১০০ দিনের ভ্রমণ শেষে ট্রফিটি ২০১৯ সালের ১৯ ফেব্রুয়ারি পৌঁছবে আয়োজক ইংল্যান্ড অ্যান্ড ওয়েলসে।

১৯৭৫ সালে শুরু হয় বিশ্বকাপ। ১৯৭৫, ১৯৭৯ ও ১৯৮৩ সালে তিন বিশ্বকাপের আয়োজক ছিল ইংল্যান্ড। এবার চতুর্থবারের মতো আয়োজন করছে ক্রিকেটে জনকরা। ১০ দলের বিশ্বকাপ শুরু ৩০ মে। ফাইনাল ঐতিহ্যবাহী লর্ডসে ১৪ জুলাই।

সর্বশেষ খবর