শুক্রবার, ২৩ নভেম্বর, ২০১৮ ০০:০০ টা
ব্রাজিল ও আর্জেন্টার জয়

নেইমার ইনজুরিতে দিবালার গোল

ক্রীড়া প্রতিবেদক

নেইমার ইনজুরিতে দিবালার গোল

আবারও প্রীতি ফুটবলে জয় পেয়েছে দুই জায়ান্ট ব্রাজিল ও আর্জেন্টিনা। ইংল্যান্ডের বার্মিংহ্যামের এমকে স্টেডিয়ামে অনুষ্ঠিত ম্যাচে ব্রাজিল হারিয়েছে আফ্রিকার স্যামুয়েল ইতোর ক্যামেরুনকে। রিচার্ডসনের গোলে জয় পেল পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়ন। টানা ছয় প্রীতিম্যাচে ব্রাজিলের জয়। এরপর তারা উল্লাসটা সেভাবে করতে পারেনি। কেননা ইনজুরিতে মাঠ ছাড়তে হয়েছে অধিনায়ক  নেইমারকে। ম্যাচে মাত্র ৭ মিনিটের মাথায় দুর্দান্ত এক শর্ট নেন নেইমার। শট নেওয়ার পরই তিনি মাঠে শুয়ে পড়েন। প্রথমে মনে হচ্ছিল পায়ে সামান্য ব্যথা পেয়েছেন। মাঠে গড়াগড়ির পর স্পষ্ট হয়ে উঠে তার ম্যাচে খেলা সম্ভব নয়। গ্রোইনে টান লেগে মাঠ ছাড়েন।

ম্যাচের আগের দিনই কোচ তিতে নেইমারের ক্যাপন্টেন্সির ভুয়শী প্রশংসা করেন। তার নেতৃত্বে একের পর এক জয় পেয়ে যাচ্ছিল রাশিয়ান বিশ্বকাপে কোয়ার্টার ফাইনালে  বেলজিয়ামের কাছে হারা ব্রাজিল। নেইমারের ইনজুরিতে ব্রাজিল কিছুটা এলোমেলো হয়ে পড়ে। গুছিয়ে খেলতে পারছিল না। এই সুযোগে ক্যামেরুন অ্যাটাকিং ফুটবল খেলতে থাকে। কিন্তু গোলের দেখা পায়নি। প্রথমার্ধের ম্যাচ যখন ড্রর দিকে এগুচ্ছিল তখনই ব্রাজিলের কপাল খুলে যায়। শেষ মুহূর্তে উইলিয়ামের কর্নার থেকে দুর্দান্ত হেডে গোল করে ব্রাজিলকে এগিয়ে রাখেন রিচার্ডসন।

প্রথমার্ধে মন্থর গতিতে খেলা হলেও দ্বিতীয়ার্ধে পাল্টে যায়। দুদলই আক্রমণ চালালে ম্যাচ হয়ে উঠে উপভোগ্য। ব্যবধান দ্বিগুণ করার সুযোগ পেয়েছিলেন গ্যাবিয়েল জেসুস। ৫৩ মিনিটে তার শট সাইডবার লেগে ফেরত আসে। এরপর আর্থারের শট কোনোমতে ঠেকিয়ে দেন ক্যামেরুনের গোল রক্ষক।

ব্রাজিলিয়ান মিডফিল্ডার অ্যালান একাই দুটি সুযোগ পেয়েছিলেন। শেষ পর্যন্ত ১ গোল নিয়েই মাঠ ছাড়ে ব্রাজিল।

এদিকে লিওনেস মেসি ছাড়া আবারও জয় পেয়েছেন দুবারের বিশ্ব চ্যাম্পিয়ন আর্জেন্টিনা। বুধবার তারা ২-০ গোলে হারায় মেক্সিকোকে। পাঁচদিন আগে ঘরের মাঠে একই প্রতিপক্ষের বিপক্ষে একই ব্যবধানে জয় পেয়েছিল রাশিয়া বিশ্বকাপে দ্বিতীয় রাউন্ড থেকে বিদায় নেওয়া দলটি। সেনদোসার মালভিসরা স্টেডিয়ামে অনুষ্ঠিত ম্যাচের শুরুতেই গোল করেন ইন্টারমিনালের ফরোয়ার্ড ইকার্দি। শেষ দিকে দলের জয় নিশ্চিত করেন দিবালা। ভারপ্রাপ্ত কোচ লিওনেল স্কালোনির অধীনে দৃঢ় ম্যাচে চতুর্থ জয় তুলে নিল আর্জেন্টিনা।

আগের ম্যাচের একাদশে নয়টি পরিবর্তন এনেছিলেন কোচ। শুরুতে রেখেছিলেন কেবল ফুনিশ মোরি আর মার্কোস আকু নাকে। ম্যাচের দ্বিতীয় মিনিটে এরিক লামেলার ডি-বক্সে বাড়ানো বল ধরে দুই ডিফেন্ডারকে ফাঁকি দিয়ে বাঁ পায়ের বাঁকানো শটে দলকে এগিয়ে রাখেন ২৫ বছর বয়সী ইকার্দি। জাতীয় দলের হয়ে অষ্টম ম্যাচে এসে গোল পেলেন রাশিয়া বিশ্বকাপে সুযোগ না পাওয়া এই ফরোয়ার্ড।

৮৭ মিনিটে পাল্টা আক্রমণ থেকে জিওতান্নি সিসেওনের বাড়ানো বল ধরে নিচু শটে ১৮তম ম্যাচে এসে গোলের  খাতা খেলেন দিবালা।

 

সর্বশেষ খবর