বৃহস্পতিবার, ২৬ ডিসেম্বর, ২০১৯ ০০:০০ টা

সবার আগে তামিম

ক্রীড়া প্রতিবেদক

সবার আগে তামিম

তামিম ইকবাল

বাংলাদেশ প্রিমিয়ার লিগে (বিপিএল) কত মহান ক্রিকেটাররাই না খেলে গেছেন। ক্রিস গেইলের চার-ছক্কার ঝড় দেখে মোহিত হয়েছে দর্শকরা। শহিদ আফ্রিদি বলে-ব্যাটে দুর্দান্ত পারফর্ম করেছেন। সাঙ্গাকারা, ম্যাককালাম, ওয়ার্নার আরও কত জনকেই না দেখেছে বিপিএলের দর্শকরা। তবে সবাইকে ছাড়িয়ে গেছেন চট্টগ্রামের ছেলে তামিম ইকবাল। ব্যাট হাতে একের পর এক ঝড়ো ইনিংস খেলেছেন। মাঝে মধ্যে পথ হারিয়েছেন ঠিকই। তবে ফিরেও এসেছেন আপন রূপে। বঙ্গবন্ধু বিপিএলেও দুরন্ত তামিম ইকবাল। ৫ ম্যাচে এরই মধ্যে করেছেন ২০৪ রান। এর মধ্যে আছে দুটি ফিফটিও। কিন্তু তামিম ইকবালকে নিয়ে লেখার অন্য কারণ আছে। বিপিএলের ইতিহাসে প্রথম ব্যাটসম্যান হিসেবে ২ হাজার রানের মাইলফলক স্পর্শ করেছেন তিনি। তাও মাত্র ৬৩ ম্যাচ খেলেই।

তামিম ইকবাল বিপিএলে চিটাগং কিংস, চিটাগং ভাইকিংস, কুমিল্লা ভিক্টোরিয়ান্স এবং দুরন্ত রাজশাহীর জার্সিতে খেলার পর বর্তমানে খেলছেন ঢাকা প্লাটুনের জার্সিতে। প্রায় প্রতিটা দলের জার্সিতেই ব্যাট হাতে ঝড় তুলেছেন তামিম ইকবাল। ২০১৬-১৭ বিপিএলে চিটাগং ভাইকিংসের জার্সিতে ৪৬৭ রান করে আসরের সর্বোচ্চ রান সংগ্রাহক হয়েছিলেন তিনি। বিপিএলের দ্বিতীয় সর্বোচ্চ ইনিংসও খেলেছেন তামিম ইকবাল। কুমিল্লা ভিক্টোরিয়ান্সের জার্সিতে গত আসরের ফাইনালে ১৪১ রানের এক ঝড়ো গতির ইনিংস খেলেছিলেন তামিম ইকবাল। এই ইনিংস খেলতে তিনি মাত্র ৬১ বল নিয়েছিলেন। ১০টি চারের পাশাপাশি ১১টি ছক্কা হাঁকিয়েছিলেন তিনি। বিপিএলের সর্বোচ্চ ইনিংস ক্রিস গেইলের। ২০১৭ সালে রংপুর রাইডার্সের জার্সিতে ১৪৬ রানের ইনিংস খেলেছিলেন ক্যারিবীয় এ তারকা।

তামিম ইকবাল প্রথম ব্যাটসম্যান হিসেবে ২ হাজার রানের মাইলফলক স্পর্শ করেছেন। তিনি ৬৩ ম্যাচে ৬২ ইনিংসে করেছেন ২০২৯ রান। এর মধ্যে ১টি সেঞ্চুরি ছাড়াও আছে ১৮টি হাফ সেঞ্চুরি। সবমিলিয়ে ২১১টি চার মেরেছেন তামিম। ছক্কা হাঁকিয়েছেন ৬৬টি। চারের দিক দিয়ে শীর্ষে থাকলেও তামিম ছক্কার দিক দিয়ে অনেকটাই পিছিয়ে আছেন। এখানে ক্রিস গেইলের একক আধিপত্য। ক্যারিবীয় তারকা ১২০টি ছক্কা হাঁকিয়েছেন বিপিএলে।

বঙ্গবন্ধু বিপিএলের চট্টগ্রাম পর্বে দারুণ সময় কাটিয়েছেন তামিম ইকবাল। ব্যক্তিগতভাবে অবশ্য সফল মালান, মেহেদী হাসানরাও। মঙ্গলবার ১০০ রানের ইনিংস খেলে অপরাজিত ছিলেন মালান। অন্যদিকে ব্যাটে-বলে দুর্দান্ত খেলেছেন মেহেদী হাসান। বিপিএলের দুই পর্ব শেষ হওয়ার পর ৩০০ রান করে ব্যাটিংয়ে শীর্ষে আছেন ইংল্যান্ডের মালান। ২৫৯ রান করে দুইয়ে আছেন রুশো। বোলিংয়ে ১৩ উইকেট শিকার করে শীর্ষে আছেন চট্টগ্রাম চ্যালেঞ্জার্সের মেহেদী হাসান রানা। ৯ উইকেট শিকার করে দুইয়ে আছেন আন্দ্রে রাসেল। দলীয়ভাবে চট্টগ্রামের সময়টা দারুণ কেটেছে স্থানীয় দল চট্টগ্রাম চ্যালেঞ্জার্সের। চট্টগ্রামে চার ম্যাচ খেলে তিনটিতেই জিতেছে তারা। সবমিলিয়ে ৭ ম্যাচে পাঁচ জয়ে ১০ পয়েন্ট সংগ্রহ করে বিপিএল টেবিলের শীর্ষে অবস্থান করছেন মাহমুদুল্লাহরা। অবশ্য রাজশাহী রয়্যালস দুই ম্যাচ কম খেলে ৮ পয়েন্ট নিয়ে রান রেটে এগিয়ে থাকায় দুইয়ে এবং ঢাকা প্লাটুন এক ম্যাচ কম খেলে ৮ পয়েন্ট নিয়ে রান রেটে পিছিয়ে থাকায় তিনে অবস্থান করছে।

বঙ্গবন্ধু বিপিএল ঢাকা থেকে চট্টগ্রাম হয়ে আবার ঢাকায় ফিরেছে। কাল থেকে বিপিএল আবার ঢাকায় শুরু হবে। এই পর্বে ঢাকায় আটটি ম্যাচ অনুষ্ঠিত হবে। ২ জানুয়ারি থেকে সিলেটে শুরু হবে বঙ্গবন্ধু বিপিএল। সেখানে লিগ পর্বের ৬টি ম্যাচ অনুষ্ঠিত হবে। সিলেট পর্ব শেষ করে ঢাকায় অনুষ্ঠিত হবে লিগের শেষ ধাপ। এই পর্বেও ঢাকায় হবে আটটি ম্যাচ। অবশ্য ততোদিনে শীর্ষ চার নিশ্চিত হয়ে যাবে বিপিএলের। প্রথম দুই পর্ব শেষ হওয়ার পর শীর্ষ চারে আছে চট্টগ্রাম চ্যালেঞ্জার্স, রাজশাহী রয়্যালস, ঢাকা প্লাটুন এবং খুলনা টাইগার্স। শেষ পর্যন্ত তারা নিজেদের স্থান ধরে রাখতে পারবে কি না তা সময়ই বলে দিবে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর