বুধবার, ৬ মে, ২০২০ ০০:০০ টা

মন যা বলবে তাই করবি

ক্যাপ্টেন্সি নিয়ে তামিমকে বললেন মাশরাফি

মন যা বলবে তাই করবি

মুশফিকুর রহিম ও মাহমুদুল্লাহ রিয়াদের পর মাশরাফি বিন মর্তুজার সঙ্গে ইনস্টাগ্রাম লাইভে কথা বলেছেন ওয়ানডে অধিনায়ক তামিম ইকবাল। ক্রিকেটের ড্রেসিংরুম, আড্ডা ও অন্তরালের অজানা অনেক বিষয় নিয়ে কথা বলেছেন তারা। দুই তারকার লাইভ আড্ডার বিশেষ কিছু অংশ তুলে ধরা হলো-

ওয়ান পেন্স বার্গার...

তামিম : আপনি বলেছেন ভাইয়া টাকা সেভ করত কীভাবে?

মাশরাফি : তোর পেছনে তোর ভাইয়ার অনেক অবদান। টাকা সেভ করার জন্য ওয়ান পেন্স বার্গার খেত। আমি ওকে (নাফিস ইকবালকে) এক দিন বলেছিলাম তুই যদি ঠিকমতো না খাস তাহলে বাঁচবি কীভাবে আর খেলবি কীভাবে? ওয়ান পেন্স বার্গার এটা ছিল মজার কাহিনি। পরে আমি বুঝছি, ও এটা তোর জন্যই করত! তুই যেন একটা ভালো ব্যাট দিয়ে খেলতে পারিস। এজন্যই। ওর বাংলাদেশের অন্যতম সেরা টেস্ট ব্যাটসম্যান হওয়ার সুযোগ ছিল।

শেবাগকে আউট করা...

তামিম : ২০০৭ সালের বিশ্বকাপে ভারতের বিরুদ্ধে ম্যাচের ১৫ দিন আগে আপনি বলেছিলেন বীরেন্দর শেবাগকে ‘ইনপ্যাড’ করে আউট করবেন। ম্যাচেও সত্যি সত্যিই তাই করেছেন। এটা কীভাবে করেছেন?

মাশরাফি : মানুষ ভিতর থেকে অনেক সময় অনেক কিছু চায়। আর চাইলে তা হয়ে যায়। এটা একটা কারণ ছিল। তারপর মাঞ্জারুল রানা মারা গেল। তখন সবাই অন্যরকম। ওই সময় ভারতকে হারানো তো চাট্টিখানি কথা নয়। ওই সময়ের কোচ ডেভ হোয়াটমোরও কিন্তু ইমোশনাল হয়ে গিয়েছিল। সবার ভিতর কাজ করছিল, রানার জন্য ম্যাচটা জিততেই হবে।

প্রথম দেখা...

তামিম : আমাকে প্রথম কোথায় দেখেছিলেন আপনি?

মাশরাফি : তোকে আমি প্রথম দেখেছি হাফপ্যান্ট আর গেঞ্জি পরা। তোর বড় ভাই (নাফিস ইকবাল) আমার বন্ধু। তোকে দেখেছি বন্ধুদের সঙ্গে গাড়ি নিয়ে খেলছিস। এখন আমার ছেলে যেভাবে খেলে। আমি তোকে বলেছিলাম ভাইয়া, ভালো আছ! ‘ভালো আছি’ এটা বলতেই তুই লজ্জা পাচ্ছিলি। সেই তামিম এখন বাংলাদেশের ক্যাপ্টেন। দেখতেই ভালো লাগছে।

বাবা মাশরাফি...

তামিম : মাশরাফি ভাইকে আমরা বাবা হিসেবেও চিনি। উনি যাই বলেন কেমনে না কেমনে তা হয়ে যায়। একবার আপনি বেয়াদবি করেছিলাম কিনা, আপনি বাথরুমে লিখে রেখেছিলেন তুই পরের সেঞ্চুরি করবি ছয় মাস পর। তাই হয়েছে। আপনি কেন আমার সঙ্গে এমন করেন ভাই?

মাশরাফি : তোর সঙ্গে অধিকাংশ সময় আমার ‘ডিসএগ্রিমেন্ট’ হয়েছে। আবার আমাদের ভালো বন্ধুত্বও ছিল। আমি যা করতাম তা টিমের জন্যই করতাম। আমি সবসময় চাইতাম তুই যেন বেশি রান করিস। আর ওগুলো তো ফাইজলামি করতাম।

ব্ল্যাকমেইল করে ব্যাট নেওয়া...

তামিম : আপনি যে আমার কাছ থেকে ব্ল্যাকমেইল করে ব্যাট নেন, ‘ব্যাট দিলে সেঞ্চুরি করবি’ এর কাহিনি কি ভাই? আগের সিরিজেও আপনাকে ব্যাট দেওয়ার কারণে আমি দুটি সেঞ্চুরি করেছি। আসল কাহিনি বলেন?

মাশরাফি : তুই যে ব্যাট দিয়ে খেলিস, একটা ব্যাটের দাম ৫০ হাজার টাকা। আমি চিন্তা করি, ৫০ হাজার টাকা দিয়ে ব্যাট কিনে লাভ কী, তামিমের কাছ থেকে নেই (হাসি)। আচ্ছা, বলি আমি না তামিম অসুস্থ হয়ে গেছি, তোর ব্যাট ছাড়া খেলতে পারি না।

সাকিব প্রসঙ্গে...

তামিম : মাশরাফি ভাই আমার মনে হয় সাকিব যখন খেলা শেষ করবে তখন সর্বকালের সেরাদের মধ্যে একজন হয়ে থাকবে।

মাশরাফি : সে তো এখনই গ্রেটেস্ট। সাকিব শুধু বিশ্বসেরা অলরাউন্ডার নয়, সেরা কার্যকরী ক্রিকেটার। আজ বেন স্টোকসকে যে জায়গায় ধরা হয়, সাকিবকেও ওই জায়গায় দেখা হয়।

মুশফিক সম্পর্কে...

মাশরাফি : মুশফিক চারে বিশ্বের সেরা ব্যাটসম্যান। কয়েক বছরের মধ্যেই সে ২২-২৩ গড়কে ৩৫-৩৬-এ নিয়ে গেছে। এটা অবিশ্বাস্য। চার নম্বরে বিশ্বে সবচেয়ে বেশি গড় তার।

তামিম : ভাই শুধু শেষ ৪-৫ বছরের গড় দেখলে মুশফিক কিন্তু ৫০-এর ওপরে গড়ে রান করেছে।

মাহমুদুল্লাহ সম্পর্কে...

মাশরাফি : রিয়াদের কথা ভেবে দেখ। আমার কাছে মনে হয় ভিভিএস ল²ণের মতো। প্রয়োজন হচ্ছে না তাই রান করছে না, কিন্তু দলের প্রয়োজনের সময় সে ভালো করবে। রিয়াদ এমন একজন ব্যাটসম্যান, ও যদি ৪-৫ নম্বরে ব্যাট করার সুযোগ পেত ওর পরিসংখ্যান অন্যরকম হতো। শুধু দলের কথা চিন্তা করে ওকে ৬ নম্বরে ব্যাট করাতে হয়।

সেরা তিন জয়...

মাশরাফি : ইংল্যান্ডের বিরুদ্ধে ২০১৫ বিশ্বকাপে। এরপর চ্যাম্পিয়ন্স ট্রফিতে সাকিব ও রিয়াদের সেঞ্চুরিতে জেতা নিউজিল্যান্ডের বিরুদ্ধে ম্যাচটি। ইংল্যান্ডের বিরুদ্ধে ঘরের মাঠে জয়টি।

তামিম : ভাবী আমাকে বলেছেন, আপনি নাকি রাতে অনেকবার ভয়ে তামিম তামিম বলে চিৎকার করে উঠে যেতেন? এটা কি সত্যি?

মাশরাফি : দেখ, তোর ক্যারিয়ারটা প্রতিষ্ঠা করার পেছনে সবচেয়ে বড় অবদান আমার। আমি যখন দেখলাম তুই এমনিই রান করিস না, তোকে তো রান করার সুযোগ দিতে হবে! তোর সক্ষমতা আছে, তোকে যদি রান করার সুযোগ না দেই... একটা স্টেজে গিয়ে চিন্তা করলাম আমাকে দিয়েই রান করা শুরু করুক। রান করতে করতে এমন জায়গায় চলে গেলি শেষে তিনবার তোকে বলে-কয়ে আউট করেছি। বাচ্চা তুই বাচ্চাই থাক!

তামিম : সামনের বার বিপিএলে যদি আপনার বিরুদ্ধে খেলি দেখায়ে দেব।

মাশরাফি : ব্রাদার... ক্রিকেট এমন একটা খেলা... একদম শোয়ায়ে দেব!

অ্যান্ড্রু রাসেল প্রসঙ্গে...

তামিম : অ্যান্ড্রু রাসেল সবাইকে মারতে পারে কিন্তু আপনাকে মারতে পারে না কেন? নাকি আপনার পেস বল স্লোয়ার বলের গতি একরকম দেখে বুঝতে পারে না কোনটা পেস আর কোনটা স্লোয়ার?

মাশরাফি : ও শেষবার আউট হওয়ার আগে আমাকে বলেছিল, তোমার বল আমি মারতে পারি না কেন? আমি ওকে বলেছিলাম তোমার সমস্যা আছে। আমার স্লোয়ার ১১৭, পেস বল ১২০। তুমি স্লোয়ার ভাব ১০৫, আর পেস ভাব ১৩০। অন্য বোলারের মতো আমাকে ভাবলে তো হবে না। ওর মাইন্ডসেটে সমস্যা হয়ে যায়।

ক্যাপ্টেন্সি সম্পর্কে...

মাশরাফি : ক্যাপ্টেন্সি করলে অনেকে অনেক কিছু বলবে। এটা করতে হবে, ওটা করতে হবে। কিন্তু তুই তোর মনের কথা শুনবি। মন যা বলবে তাই করবি। তখন হারলেও তোর রাতে ঘুমাতে সমস্যা হবে না। এটা ভালো লাগবে যে তুই তোর মনের কথা শুনে হেরেছিস। যখন মানুষের কথা শুনে হারবি তখন খুবই অস্বস্তিতে থাকবি। মনে হবে কেন আমার কথা শুনলাম না।

বিশ্বকাপ নিয়ে...

মাশরাফি : সাকিব যখন তিনে খেলতে চাইল তখন কেউ তা সমর্থন করেনি। এমনকি কোচও না। কিন্তু আমার মনে হয়েছে সাকিব যেহেতু আত্মবিশ্বাসী, সে ভালো করবেই। তা ছাড়া দুই ম্যাচ খারাপ করলে সবচেয়ে বেশি উদ্বিগ্ন হবে সেই। তার তিনে সে যেমন খেলেছে, আমরাও এই পারফরম্যান্সকে কাজে লাগাতে পারিনি।

তামিম : আমার মনে হয় কি ভাই, আমি আর আপনি যদি আরও ২৫% করে ভালো খেলতাম আমরা সেমিফাইনালে খেলতাম। আপনি নতুন বলে উইকেট সেটাও পারেননি। আমিও সাকিবের সঙ্গে বড় কোনো পার্টনারশিপ গড়তে পারিনি।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর