রবিবার, ৫ জুলাই, ২০২০ ০০:০০ টা

দলে নেই মঈন-বেয়ারস্টো

নতুন মুখ ডেনলি

ক্রীড়া ডেস্ক

দলে নেই মঈন-বেয়ারস্টো

গতকাল ঘোষিত ১৩ সদস্যের স্কোয়াডে জায়গা হয়নি স্পিনার মঈন আলী ও জনি বেয়ারস্টোর। নতুন মুখ জো ডেনলি। ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে প্রথম টেস্ট শুরু হবে ৮ জুলাই, সাউদাম্পটনে। এই টেস্ট দিয়েই মাঠে ফিরছে আন্তর্জাতিক ক্রিকেট

 

কয়েক দিন আগে মিডিয়াকে বেন স্টোকস বলেছিলেন, ‘এক ম্যাচের জন্য হলেও ইংল্যান্ডের হয়ে অধিনায়কত্ব করা অনেক সম্মানের। আমি বলতে পারব, একদিন ইংল্যান্ডের অধিনায়ক ছিলাম।’

স্টোকসের সেই স্বপ্ন পূরণ হতে চলেছে। গত সপ্তাহেই ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি) ঘোষণা করেছে প্রথম টেস্টে অধিনায়ক হিসেবে বেন স্টোকস থাকবেন। গতকাল তাকে অধিনায়ক করেই ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে প্রথম টেস্টের জন্য দল ঘোষণা করেছে ইসিবি। এর আগে প্রথম শ্রেণিতেও কখনো নেতৃত্ব দেননি স্টোকস।

গতকাল ঘোষিত ১৩ সদস্যের স্কোয়াডে জায়গা হয়নি স্পিনার মঈন আলী ও জনি বেয়ারস্টোর। নতুন মুখ জো ডেনলি। ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে প্রথম টেস্ট শুরু হবে ৮ জুলাই, সাউদাম্পটনে। এই টেস্ট দিয়েই মাঠে ফিরছে আন্তর্জাতিক ক্রিকেট। করোনাভাইরাসের কারণে অনেক দিন থেকেই ক্রিকেট নির্বাসিত। অবশেষে অন্যান্য ক্রীড়া ইভেন্টের মতো ক্রিকেটও প্রাণ ফিরে পাচ্ছে।

ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে তিন ম্যাচের টেস্ট সিরিজের পর পাকিস্তানের বিরুদ্ধে টেস্ট ও ওয়ানডে সিরিজ খেলবে ইংলিশরা। দুই সিরিজের জন্য ৩০ সদস্যের দলকে কঠোর অনুশীলন করানো হয়েছে। মঈন আলী ও বেয়ারস্টো আলোচনাতেই ছিলেন। কিন্তু প্রথম টেস্টের জন্য দুই ক্রিকেটারকে স্কোয়াডের বাইরে রেখেছেন নির্বাচকরা।

মঈনের জায়গায় নেওয়া হয়েছে সমারসেটের তারকা স্পিনার ডমিনিক বেসকে। সাউদাম্পটনের ক্লোজ ডোর ম্যাচে এই স্পেশালিস্ট স্লো স্পিনারকেই নির্বাচন করা হয়েছে। তবে নির্বাচকরা জানিয়েছেন, মঈনকে বাদ দেওয়া হয়নি, বরং তাকে বিশ্রামে রাখা হয়েছে। একটা ব্রেকের পর তিনি আবার ফিরবেন। উইকেটকিপার ব্যাটসম্যান জনি বেয়ারস্টোর ব্যাপারেও একই কথা বলেছেন নির্বাচকরা। তাকে বিশ্রাম দেওয়া হয়েছে।

করোনাভাইরাসের কারণে অনেক দিন ক্রিকেট বন্ধ থাকায় সূচিতে যে গ্যাপ পড়েছে তা পূরণ করতেই টানা ক্রিকেট খেলানোর সিদ্ধান্ত নিয়েছে ইসিবি। সে কারণেই একের পর এক সিরিজ রয়েছে ইংল্যান্ডের। আর এই সময়ে ক্রিকেটারদের পরিবর্তন করে খেলানো হবে। সে কারণেই প্রথম টেস্টে বিশ্রাম দেওয়া হয়েছে দুই তারকাকে।

জস বাটলার সুযোগ পাওয়ার কারণেই বসিয়ে রাখা হয়েছে বেয়ারস্টোকে। এই টেস্টে নিয়মিত অধিনায়ক জো রুট না থাকায় দলকে নেতৃত্ব দেবেন বেন স্টোকস। তার সহকারী হিসেবে রয়েছেন বাটলার। তাকে তো বসিয়ে রাখা যায় না। তাই বাটলারকে জায়গা করে দিতে প্রথম টেস্টের স্কোয়াডের বাইরে যেতে হলো বেয়ারস্টোকে।

রুটের অনুপস্থিতিতে ইংল্যান্ডের টপ অর্ডারে বেন স্টোকসের সঙ্গে থাকবে ররি বার্নস, ডম সিবলি, জাক ক্রাউলি এবং জো ডেনলি। সাউদাম্পটন টেস্ট যে পেস বোলারদের স্বর্গ হতে যাচ্ছে তা ইংলিশ স্কোয়াডে ৫ পেসারকে দেখেই বোঝা যায়। জেমস অ্যান্ডারসন, স্টুয়ার্ট ব্রডের সঙ্গে রয়েছেন জোফরা আর্চার, মার্ক উড ও ক্রিস ওকস। তবে একাদশে এই ৫ জনের মধ্য থেকে তিনজনকে দেখা যেতে পারে। কারণ অধিনায়ক বেন স্টোকসও পেস বোলিং অলরাউন্ডার।

 

ইংল্যান্ড স্কোয়াড

বেন স্টোকস (অধিনায়ক), জেমস অ্যান্ডারসন, জোফরা আর্চার, ডমিনিখ বেস, স্টুয়ার্ট ব্রড, ররি বার্নস, জস বাটলার, জ্যাক ক্রাউলি, জো ডেনলি, অলি পোপ, ডম সিবলি, ক্রিস ওকস, মার্ক উড।

 

রিজার্ভ বেঞ্চ

জেমস ব্রেসি, স্যাম কারান, বেন ফোয়াকস, ড্যান লরেন্স, জ্যাক লিচ, সাদিক মাহমুদ, ক্রেইগ ওভারটন, ওলি রবিনসন, ওলি স্টোন।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর