মঙ্গলবার, ২৫ আগস্ট, ২০২০ ০০:০০ টা

বায়ার্ন মিউনিখের কৌশলেই ঘায়েল পিএসজি

মারুফুল হক

বায়ার্ন মিউনিখের কৌশলেই ঘায়েল পিএসজি

বিশ্বকাপে জার্মানি কিংবা ইউরোপিয়ান লিগে বায়ার্ন মিউনিখের বেশকটি ম্যাচ গ্যালারিতে বসেই দেখেছি। এখানে একটা ব্যাপার লক্ষ্য করেছি জার্মানরা কখনো চাপে থাকে না। ঠা-া মাথায় কৌশল প্রয়োগ করে প্রতিপক্ষকে ঘায়েল করার চেষ্টা করে।

আমি বলব এবার চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালেও কৌশল কাজে লাগিয়েই হারানো শিরোপা উদ্ধার করেছে জার্মান চ্যাম্পিয়ন্সরা। যারা বার্সার মতো শক্তিশালী দলকে ৮-২ গোলে উড়িয়ে দেয় তাদের শিরোপা জেতাটা কোনো অঘটন নয়। কিন্তু যে দলে নেইমার, এমবাপ্পে, ডি মারিয়াদের মতো তারকা আছে তাদেরও তো চ্যাম্পিয়ন হওয়ার সামর্থ্য ছিল।

ফাইনাল কিন্তু ফাইনালের মতো হয়েছে। এককথায় বলব হাড্ডাহাড্ডি লড়াই। কিন্তু অতিরিক্ত স্নায়ু চাপে থাকায় পিএসজির দুঃখজনক হার। দেখেন, ফুটবল যে পরিকল্পনার খেলা তা বায়ার্ন বুঝিয়ে দিয়েছে। নেইমার, এমবাপ্পেরা একের পর এক গোল মিস করেছেন।
কেন পারল না ফ্রান্স চ্যাম্পিয়ন পিএসজি? প্রথমবারের মতো ফাইনালে উঠেও ইতিহাস লেখা হলো না। ফাইনাল কিন্তু ফাইনালের মতো হয়েছে। এককথায় বলব হাড্ডাহাড্ডি লড়াই। কিন্তু অতিরিক্ত স্নায়ু চাপে থাকায় পিএসজির দুঃখজনক হার। দেখেন, ফুটবল যে পরিকল্পনার খেলা তা বায়ার্ন বুঝিয়ে দিয়েছে। নেইমার, এমবাপ্পেরা একের পর এক গোল মিস করেছেন। ফুটবলে মিস হবেই। কিন্তু নেইমার ও এমবাপ্পের মতো উঁচুমানের খেলোয়াড়রা যে সহজ সুযোগ নষ্ট করেছেন তা মানা যায় না। কোচ ফরমেশন ঠিক করে দলকে মাঠে নামান। অতিরিক্ত অস্থিরতা ও চাপে হার মেনে নিতে হয়েছে নেইমারদের। কোচের সমালোচনা নয়। তারপরও বলছি ডি-মারিয়াকে তুলে না নিয়ে আরেকটু দেখা যেত। বায়ার্ন জার্মান ডিফেন্ডারা দৃঢ়তার পরিচয় দিয়েছেন।

অন্যদিকে কোম্যান হেডে যে গোলটি করেন তা হয়েছে পিএসজির ডিফেন্ডারদের ভুলে। ও হেড দেওয়ার আগে সুযোগ নষ্ট করা যেত। চাপ আর ভুলেই ইতিহাস গড়া হলো না পিএসজির।

সর্বশেষ খবর