বুধবার, ২৬ আগস্ট, ২০২০ ০০:০০ টা

চ্যাম্পিয়ন্স লিগ শিরোপায় শীর্ষ ৫

চ্যাম্পিয়ন্স লিগ শিরোপায় শীর্ষ ৫

রিয়াল মাদ্রিদ ১৩ শিরোপা

শিরোপা জয়ের শীর্ষে অবস্থান করছে রিয়াল মাদ্রিদ। ১৯৫৫-৫৬ মৌসুমে শুরু হওয়া এ টুর্নামেন্টে প্রথম পাঁচবারই চ্যাম্পিয়ন হয় লস ব্ল্যাঙ্কোসরা। সবমিলিয়ে ১৩ বার চ্যাম্পিয়ন্স লিগ জয় করেছে রিয়াল মাদ্রিদ। সর্বশেষ তারা ২০১৮ সালে এ টুর্নামেন্ট জয় করে।

 

এসি মিলান ৭ শিরোপা

চ্যাম্পিয়ন্স লিগে শিরোপা জয়ের দিক দিয়ে ইতালিয়ান ক্লাব এসি মিলানের অবস্থান দ্বিতীয়। প্রথমবার এই দলটি চ্যাম্পিয়ন্স লিগ জয় করে ১৯৬৩ সালে। সর্বশেষ ২০০৭ সালে চ্যাম্পিয়ন্স লিগ জয় করেছে দলটা। ৭ বার চ্যাম্পিয়ন হওয়ার পাশাপাশি ৪ বার রানার্সআপও হয়েছে তারা।

 

বায়ার্ন মিউনিখ ৬ শিরোপা

উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে ৬ বার চ্যাম্পিয়ন হয়েছে বায়ার্ন মিউনিখ। গার্ড মুলারের সময় টানা তিনবার এ টুর্নামেন্ট জয় করে জার্মান জায়ান্টরা (১৯৭৪, ১৯৭৫ ও ১৯৭৬)। এরপর ২০০১, ২০১৩ ও ২০২০ সালেও চ্যাম্পিয়ন হয় ব্যভারিয়ানরা। ফাইনাল খেলার দিক দিয়ে বায়ার্ন অবস্থান করছে দুই নম্বরে।

 

লিভারপুল ৬ শিরোপা

বায়ার্ন মিউনিখের সমান সংখ্যক শিরোপা জয় করেছে লিভারপুলও। প্রথমবার অলরেডরা চ্যাম্পিয়ন্স লিগ জয় করে ১৯৭৭ সালে। সেসময় মাত্র আট বছরের মধ্যে চারবার চ্যাম্পিয়ন্স লিগ জয় করে লিভারপুল (১৯৭৭, ১৯৭৮, ১৯৮১ ও ১৯৮৪)। এরপর ২০০৫ ও ২০১৯ সালে চ্যাম্পিয়ন্স লিগ জয় করে অলরেডরা।

 

বার্সেলোনা ৫ শিরোপা

১৯৯২ সালে ইয়োহান ক্রুইফের অধীন বার্সেলোনা প্রথমবার চ্যাম্পিয়ন্স লিগ জয় করে। এরপর ২০০৬, ২০০৯, ২০১১ ও ২০১৫ সালেও চ্যাম্পিয়ন হয় কাতালানরা। মেসি যুগেই চারবার চ্যাম্পিয়ন হয়েছে দলটা। পাশাপাশি তিনবার রানার্সআপও হয়েছে বার্সেলোনা।

 

সর্বশেষ খবর