শনিবার, ২৯ আগস্ট, ২০২০ ০০:০০ টা

ফুটবলে ট্রান্সফার রেকর্ড

ফুটবলে  ট্রান্সফার রেকর্ড

নেইমার  ২২৩৫ কোটি টাকা

ব্রাজিলিয়ান তারকা নেইমার ছেলেবেলার ক্লাব সান্তোস ছেড়ে বার্সেলোনায় এসেছিলেন বড় স্বপ্ন নিয়ে। কিন্তু মেসির উপস্থিতিতে বিশ্বসেরা হতে পারবেন না, এই ধারণা নিয়ে তিনি বার্সেলোনা ছেড়ে পিএসজিতে চলে যান ২০১৭ সালে। কাতালানরা নেইমারকে ছাড়তে চায়নি। কিন্তু তার বাই আউট ক্লজের ১৯৮ মিলিয়ন পাউন্ড (২২৩৫ কোটি টাকা) দিয়েই নেইমারকে দলে নিয়ে নেয় পিএসজি। এই ট্রান্সফার বিশ্ব রেকর্ডই গড়ে দেয়। এই রেকর্ডের কাছাকাছিও এখনো কেউ যেতে পারেনি।

কিলিয়ান এমবাপ্পে  ১৮৪০ কোটি টাকা

নেইমারের পর ট্রান্সফার রেকর্ডে কিলিয়ান এমবাপ্পে আছেন সবার ওপরে। তরুণ ফুটবলার হিসেবে তার আশপাশেও কেউ নেই। ২০১৮ সালে ১৬৩ মিলিয়ন পাউন্ড (১৮৪০ কোটি টাকা) দিয়ে মোনাকো থেকে এমবাপ্পেকে দলে নেয় পিএসজি। সে সময় বিশ্বকাপজয়ী এ ফরাসি তারকার বয়স ছিল মাত্র ১৯ বছর। এত কম বয়সে এত বেশি ট্রান্সফার ফি আর কারও নেই বিশ্ব ফুটবলে। নেইমারের পর এমবাপ্পেকে দলে নিয়েও একটা দারুণ রেকর্ড গড়ে পিএসজি।

হুয়াও ফেলিক্স  ১২৮৮ কোটি টাকা

পর্তুগিজ তরুণ হুয়াও ফেলিক্স বেনফিকার জার্সিতে দুর্দান্ত খেলেছিলেন ২০১৮-১৯ মৌসুমে। ৪৩ ম্যাচে ২০ গোল করেছিলেন তিনি পর্তুগিজ লিগে। অ্যাটলেটিকো মাদ্রিদ এই সম্ভাবনাময় পর্তুগিজ তরুণকে ১১৪.১ মিলিয়ন পাউন্ড (১২৮৮ কোটি টাকা) দিয়ে দলে নিয়ে আসেন দিয়েগো সিমিওনে। অবশ্য তাকে দলে এনে খুব একটা লাভ হয়নি অ্যাটলেটিকো মাদ্রিদের। গত মৌসুমে লিগে যেমন সুবিধা করতে পারেনি। তেমনি চ্যাম্পিয়ন্স লিগেও ভালো করতে পারেনি দলটি।

আঁতোয়ান গ্রিজম্যান  ১২৮০ কোটি টাকা

অ্যাটলেটিকো মাদ্রিদে দুর্দান্ত খেলছিলেন বিশ্বকাপজয়ী ফরাসি তারকা আঁতোয়ান গ্রিজম্যান। বার্সেলোনা তাকে দলে নিয়ে নেয় ২০১৯ সালে। তাকে দলে নিয়ে ক্লাব রেকর্ড গড়ে বার্সেলোনা। ১০৭ মিলিয়ন পাউন্ড (১২৮০ কোটি টাকা প্রায়) খরচ করে কাতালানরা। অবশ্য গ্রিজম্যানকে দলে নিয়েও খুব একটা লাভ হয়নি কাতালান ক্লাবটির। নতুন ক্লাবে এসে গত মৌসুমে ৪৮ ম্যাচে মাত্র ১৫টি গোল করেছেন বিশ্বকাপজয়ী এ ফরাসি তারকা। কোনো কিছুই জেতা হয়নি গ্রিজম্যানের।

ফিলিপ কটিনহো  ১১৮৫ কোটি টাকা

ব্রাজিলিয়ান তারকা ফিলিপ কটিনহোকে দলে নেওয়ার জন্য দীর্ঘ সময় ধরেই ওতপেতে অপেক্ষা করছিল বার্সেলোনা। নাছোড়বান্দা বার্সেলোনার অবস্থা বুঝে কটিনহোর দামটাও বাড়িয়ে দিয়েছিল লিভারপুল। শেষ পর্যন্ত ২০১৮ সালে ১০৫ মিলিয়ন পাউন্ডে (১১৮৫ কোটি টাকা) এ ব্রাজিলিয়ানকে দলে নেয় বার্সেলোনা। কিন্তু কটিনহোও বার্সেলোনায় খুব একটা সুবিধা করতে পারেননি। দুটি মৌসুম তিনি কাটিয়েছেন ন্যু ক্যাম্পে। ৭৬ ম্যাচ খেলে মাত্র ২১ গোল করেছেন তিনি বার্সার জার্সিতে।

সর্বশেষ খবর