শুক্রবার, ১৮ ফেব্রুয়ারি, ২০২২ ০০:০০ টা

ঐতিহাসিক ম্যাচের নায়ক রবসন

বসুন্ধরা কিংস ৩ : পুলিশ এফসি ০

রাশেদুর রহমান

ঐতিহাসিক ম্যাচের নায়ক রবসন

ছবি : রোহেত রাজীব

ইতিহাস গড়ল বসুন্ধরা কিংস। ইতিহাসের সেই অধ্যায়ে নিজের নামটা লিখিয়ে নিলেন ব্রাজিলিয়ান তারকা রবসন রবিনহো। গতকাল বসুন্ধরা কিংস অ্যারিনায় প্রিমিয়ার লিগের ম্যাচে পুলিশ এফসির মুখোমুখি হয় বসুন্ধরা কিংস। দক্ষিণ-পূর্ব এশিয়ার  প্রথম ক্লাব হিসেবে নিজস্ব মাঠে হোম ম্যাচ খেলার অনন্য নজির গড়ল দলটি। ঐতিহাসিক এ ম্যাচে কিংসের ৩-০ গোলের জয়ের নায়ক রবসন রবিনহো। তিনি দুটি গোল করেন। এছাড়াও একটি গোল করেন নাইজেরিয়ান বংশোদ্ভূত বাংলাদেশি ফুটবলার এলিটা কিংসলে।

বসুন্ধরা কিংস অ্যারিনায় যাওয়ার পথ অনেকটা দীর্ঘ। বসুন্ধরা আবাসিক এলাকার ভিতর দিয়ে কয়েক কিলোমিটার চলার পর চোখে পড়ে ৩০০ বিঘা জমির ওপর গড়ে উঠা বসুন্ধরা স্পোর্টস কমপ্লেক্স। তারই অংশ বসুন্ধরা কিংস অ্যারিনার সবুজ-শ্যামল মাঠ। এখানে আসার পথে রাস্তার দুই ধারে সুন্দর সুন্দর বিলবোর্ড, পোস্টার ফেস্টুন। সেখানে শোভা পাচ্ছে কিংসের তারকা ফুটবলারদের দুর্দান্ত সব ছবি। ফুটবলার, আমন্ত্রিত অতিথি, অফিশিয়াল, সাংবাদিকরা সে পথ দিয়ে যেতে যেতে ভবিষ্যৎ ফুটবলের দারুণ এক ছবি দেখলেন হয়ত! বসুন্ধরা কিংসের দেখানো পথে হেঁটে একদিন বাংলাদেশের অন্যান্য ক্লাবগুলোও নিজস্ব মাঠে হোম ম্যাচ খেলবে। ক্রীড়া একাডেমি হবে। সেসব একাডেমি থেকে বিশ্বজোড়া খ্যাতি অর্জনকারী খেলোয়াড় বেরিয়ে আসবে। বিশ্ব দরবারে বাংলাদেশের ভাবমূর্তি উজ্জ্বল হবে। এমন ভবিষ্যতের স্বপ্নে বিভোর মানুষগুলো ঐতিহাসিক এক দিনের সাক্ষী হয়ে রইলেন।

ইতিহাসের সূচনাটা হয় দারুণভাবে। বসুন্ধরা কিংস বনাম পুলিশ এফসি ম্যাচ শুরুর পূর্বক্ষণ। অধিনায়ক আর রেফারিরা পরস্পরের সঙ্গে কথা বলছেন। এমন সময় মাঠে বল পাঠানো হয় রিমোর্ট কন্ট্রোল ছোট্ট এক কারের মাধ্যমে। অতিথি হিসেবে আমন্ত্রিত দর্শক সারি থেকে তুমুল করতালি ভেসে আসে। পুলিশ এফসির আফগান ফুটবলার আমিরুদ্দিন শারিফি ম্যাচের কিক অফ করেন। বসুন্ধরা কিংস বনাম পুলিশ এফসির ম্যাচ শুরু হয়ে যায়। ইতিহাসের পাতায় লেখা হয় নতুন অধ্যায়।

ঐতিহাসিক এই দিনে দুর্দান্ত ফুটবল উপহার দিলেন বসুন্ধরা কিংসের ব্রাজিলিয়ান তারকা রবসন রবিনহো। প্রথমার্ধে গোলের দেখা না পেলেও দ্বিতীয়ার্ধে দুটি গোল করেন তিনি। ম্যাচের ৬৬তম মিনিটে মাহদি ইউসুফ খানের কাটব্যাকে ডি বক্সের ভিতরে বল পেয়ে জোরালো শটে গোল করেন ব্রাজিলিয়ান তারকা রবসন রবিনহো। এরপর ৭৭তম মিনিটে মাহদিকে ডি বক্সে ফাউল করলে পেনাল্টি দেন রেফারি। পেনাল্টি শট থেকে মাটি গড়ানো শটে গোল করেন রবসন। ম্যাচের ৮৭তম মিনিটে মাহদির পাসে বল পেয়ে ব্যবধান বাড়ান এলিটা কিংসলে। দুর্দান্ত এ জয়ে লিগে ৪ ম্যাচে ৯ পয়েন্ট সংগ্রহ করে দুইয়ে অবস্থান করছে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন বসুন্ধরা কিংস। চলতি মৌসুমে ভালোই খেলছিল পুলিশ এফসি। আবাহনী লিমিটেড ও শেখ জামালকে রুখে দিয়েছিল তারা। তবে বসুন্ধরা কিংস অ্যারিনায় রবসনদের রুখতে পারল না তারা। ম্যাচের ৮২তম মিনিটে পুলিশ এফসির ইসানুর রহমান দ্বিতীয় হলুদ কার্ড দেখে লাল কার্ডের ইশারায় মাঠ ছাড়েন।

কিংসের স্প্যানিশ কোচ অস্কার ব্রুজোন আগেই দাবি করেছিলেন, নিজেদের মাঠে চেনা রূপে দেখা যাবে বসুন্ধরা কিংসকে। গতকাল ম্যাচের দ্বিতীয়ার্ধে ঠিকই নিজেদের জাত চেনালেন রবসন, খালেদরা। কিংস অ্যারিনার আন্তর্জাতিক মানের মাঠে এমন ছন্দময় ফুটবলই আশা করা যায় অস্কারের শিষ্যদের কাছ থেকে।

সর্বশেষ খবর