বুধবার, ২৩ মার্চ, ২০২২ ০০:০০ টা
সিরিজ জয়ের স্বপ্ন

বাউন্স নিয়েই যত ভয়

বাংলাদেশ-দক্ষিণ আফ্রিকা সেঞ্চুরিয়ানে শেষ ওয়ানডে আজ

ক্রীড়া প্রতিবেদক

বাউন্স নিয়েই যত ভয়

ফাইল ছবি

দেশের কথা বিবেচনা করে ব্যক্তিগত স্বার্থকে জলাঞ্জলি দিয়েছেন তাসকিন আহমেদ। মুস্তাফিজুর রহমানের পর দ্বিতীয় ক্রিকেটার হিসেবে আইপিএলের চলতি আসরে খেলার সুযোগ এসেছিল ডান হাতি ফাস্ট বোলার তাসকিনের। কিন্তু দক্ষিণ আফ্রিকার বিপক্ষে দুই টেস্ট ও একটি ওয়ানডে খেলাকে প্রাধান্য দিয়ে অপারগতা প্রকাশ করেন ডান হাতি ফাস্ট বোলার। মা, তিন সন্তান ও শাশুড়ি অসুস্থ। সবাই হাসপাতালে ভর্তি। তারপরও সিরিজ নির্ধারণী ম্যাচ খেলতে সাকিব আল হাসান রয়ে যান দক্ষিণ আফ্রিকায়। দুই ক্রিকেটারের এই সিদ্ধান্তকে সাধুবাদ জানিয়েছেন দেশের ক্রিকেটপ্রেমীরা। এই দুই ক্রিকেটারকে নিয়েই আজ সেঞ্চুরিয়ানের সুপার স্পোর্টস পার্কে সিরিজের তৃতীয় ও শেষ ম্যাচ খেলতে নামছে তামিম ইকবালের বাংলাদেশ। বাংলাদেশ ও দক্ষিণ আফ্রিকা ওয়ার্ল্ড কাপ সুপার লিগের ম্যাচ খেলছে। সেঞ্চুরিয়ানে প্রথম ম্যাচ ৩৮ রানে জিতে সিরিজের এগিয়েছিল তামিম বাহিনী। জোহানেসবার্গে দ্বিতীয় ম্যাচে হেরে যায় ৭ উইকেটে। সিরিজের ব্যবধান এখন ১-১। সেঞ্চুরিয়ানে আজ দিবা-রাত্রির ম্যাচটি যে দল জিতবে, তারা সিরিজ জিতবে। ২০১৫ সালের পর দ্বিতীয়বারের মতো প্রোটিয়াসদের বিপক্ষে সিরিজ জয়ের হাতছনি দিচ্ছে বাংলাদেশকে। সিরিজ জয়ের জন্য টাইগাররা ইভেন বাউন্সের উইকেট চাইছেন সেঞ্চুরিয়ানে। সিরিজের প্রথম দুই ম্যাচের ফলাফলে ক্রিকেটারদের পারফরম্যান্স আড়াল হয়ে পড়েছে উইকেটের বাউন্সের কাছে। আজ তৃতীয় ম্যাচেও বড় বাধা উইকেট। তামিম বাহিনী পারফরম্যান্সের চেয়ে উইকেটের বাউন্সকেই প্রাধান্য দিচ্ছে। ৭ বছর আগে ঘরের মাঠে উইকেটের সুবিধায় টাইগাররা প্রথম ম্যাচ হেরেও তিন ম্যাচ সিরিজ জিতেছিল ২-১ ব্যবধানে।

২০১৫ সালে প্রথম ম্যাচে টাইগাররা হেরেছিল ৮ উইকেটে। পরের দুটি ম্যাচ যথাক্রমে ৭ ও ৯ উইকেটে জিতে প্রথমবারের মতো সিরিজ জিতে নেয় বাংলাদেশ। ওই সিরিজ ছাড়া আর কোনোবারই এমন সম্ভাবনা হাতছানি দেয়নি টাইগারদের। প্রথমবারের মতো দক্ষিণ আফ্রিকার মাটিতে দেশটিকে হারিয়ে সিরিজ জয়ের আশা জাগিয়েছেন তামিমরা। এজন্য জোহানেসবার্গের ভুলগুলো আর করতে চাননা টাইগার নির্বাচক হাবিববুল বাশার, ‘সেঞ্চুরিয়ানে আমরা ভালো খেলেছিলাম। জোহানেসবার্গের উইকেটের অসমান বাউন্সের সঙ্গে মানিয়ে নিতে ব্যর্থ হয়েছেন ব্যাটাররা। আমরা সেঞ্চুরিয়ানের উইকেটে স্বাভাবিক বাউন্স চাই। আমরা বিশ্বাস করি প্রথম ওয়ানডের মতোই ইভেন বাউন্সের উইকেট হবে।’ সেঞ্চুরিয়ানের প্রথম ওয়ানডেতে ৩১৪ রান করেছিল টাইগাররা। ওই ম্যাচে হাফসেঞ্চুরির ইনিংস ছিল তিনটি। ওপেনার লিটন দাস ৫০, সাকিব ৭৭ ও ইয়াসির আলি ৫০ রান করেছিলেন। ৬৪ বলে ৭৭ রানের ইনিংসটি খেলে ম্যাচসেরা হয়েছিলেন সাকিব। পরিবারের সবাই অসুস্থ হওয়ার পরও সাকিব খেলছেন আজ। তার প্রশংসা করেন বাশার, ‘সাকিব ভালো আছেন। তার যে মানসিক অবস্থা, সেটা কারও সঙ্গে তিনি শেয়ার করেননি। এটা একটি ইতিবাচক দিক।’ পরিবারের সবাই অসুস্থ বলে শুরুতে শোনা গিয়েছিল, তৃতীয় ওয়ানডে না খেলেই দেশ ফিরছেন সাকিব। কিন্তু দলের কথা বিবেচনায় রেখে থেকে যান দেশসেরা ক্রিকেটার। তাকে থেকে যাওয়ার জন্য দল থেকে বাড়তি কোনো চাপ দেওয়া হয়নি বলেন নির্বাচক বাশার, ‘দলের কেউই বিষয়টি নিয়ে তার সঙ্গে কথা বলেনি। সেও করেনি।’ দলের অন্যতম ক্রিকেটার মেহেদী হাসান মিরাজ বলেন, ‘আমরা সবাই মানসিকভাবে অনেক শক্তিশালী। সাকিব ভাইয়ের পারিবারিক ইস্যু অনেক বড় ইস্যু। এমনটা হলে যে কেউই সমস্যায় পড়বেন। আমরা বিষয়টি জানি বলেই তাকে সহযোগিতা করছি, যাতে সে স্বস্তি বোধ করে।’

দক্ষিণ আফ্রিকায় ২০০২ সাল থেকে খেলছে টাইগাররা। টেস্ট, ওয়ানডে ও টি-২০ মিলিয়ে কোনো ফরম্যাটেই দেশটির বিপক্ষে জয় পায়নি বাংলাদেশ। এবার ঢাকা ছাড়ার আগে টাইগার ওয়ানডে অধিনায়ক তামিম, হারের বৃত্ত ভাঙার কথা জানিয়েছিলেন। সেঞ্চুরিয়ানের সুপার স্পোর্ট পার্কে প্রথম ম্যাচেই ব্যাটিং, বোলিং ও ফিল্ডিং-তিন বিভাগেই অলআউট ক্রিকেট খেলে বাজিমাত করে বাংলাদেশ। আজ পরিচিত সেঞ্চুরিয়ানে প্রথম ওয়ানডের ধারাবাহিকতা ধরে রাখতে চায় টাইগাররা।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর