বুধবার, ২৩ মার্চ, ২০২২ ০০:০০ টা

আলো ছড়াচ্ছেন আর্চাররা

ক্রীড়া প্রতিবেদক

আলো ছড়াচ্ছেন আর্চাররা

আর্চারি যে একটা খেলা তা অনেকেরই জানা ছিল না। বাংলাদেশে ফেডারেশন গঠনের পর আর্চারিকে ঘিরে ক্রীড়াঙ্গনের বিতর্কের ঝড় বয়ে যায়। কেউ কেউ বলেছিলেন, যে খেলা মানুষ চিনে না সেখানে এত দ্রুত ফেডারেশন গড়ার অনুমতি পায় কিভাবে? শুরুর দিকে খেলোয়াড়ও খুঁজে পাওয়া যাচ্ছিল না। ক্রিকেট, ফুটবল বা হকির পরিবর্তে কেউ আর্চার হবে তা ভাবাও যেত না। অথচ সেই অচেনা খেলা এখন বড্ড চেনা। এ ক্ষেত্রে আর্চারি ফেডারেশনের সাধারণ সম্পাদক কাজী রাজিব উদ্দিন আহমেদ চপলের কথা না বললেই নয়। মূলত তারই উদ্যোগে এ খেলা বাংলাদেশে শুরু হয়। অনেকে তিরস্কার করলেও চপল শুরুতে চ্যালেঞ্জ জানিয়ে বলেছিলেন, এই আর্চারিই বাংলাদেশের সুনাম বয়ে আনবে।

চপলের সেই কথা কতটা সত্য তা ক্রীড়ামোদীরা উপলব্ধি করছে। অল্পদিনের আগমন হলেও দেশ ও বিদেশের মাটিতে আর্চারির জয়-জয়কার। ক্রিকেটতো এখন দেশের সবচেয়ে জনপ্রিয় খেলা। এ খেলায় জয় মানেই দেশ উৎসবে ভেসে যাওয়া। অভিনন্দনের ছড়াছড়ি। অথচ আর্চারিই প্রথম বিশ্বকাপ থেকে পদক জিতেছে। ইতিহাস লিখেছেন রোমান সানা ও দিয়া সিদ্দিকীরা। একবার নয় বিশ্বকাপের বিভিন্ন ক্যাটাগরিতে দুবার বাংলাদেশের আর্চাররা পদক জিতেছে। সাউথ এশিয়ান গেমস ও ইসলামী সলিডারিটি গেমসে বাংলাদেশের সামনে প্রতিপক্ষ দেশের আর্চাররা দাঁড়াতেই পারে না। শুটিং, অ্যাথলেটিকস ও সাঁতারে সোনা জেতা চ্যালেঞ্জ হয়ে দাঁড়ালেও গত এস এ গেমসে দশের মধ্যে দশটি সোনা জিতেছিল আর্চাররা। বিশ্বের কোনো গেমসে এ কৃতিত্ব কোনো দেশেরই নেই।

৫০ বছর হলো দেশ স্বাধীন হয়েছে। অথচ বাংলাদেশে আর্চারি বয়স ১৫ পার হয়নি। এরই মধ্যে চমক আর চমক। আর্চারিতে সাফল্য ধারাবাহিকভাবে আসছে। অথচ এ নিয়ে কোনো উল্লাস নেই। মিলছে না অভিনন্দন। আলো ছড়াচ্ছেন আর্চাররা। অথচ তারাই যেন অন্ধকারে বন্দী। কেন এমন তুচ্ছ-তাচ্ছিল্যতা? ক্রিকেটে যদি ফিফটি মেরে অভিনন্দন পাওয়া যায়। তাহলে বিশ্বকাপে পদক জেতার পরও আর্চাররা অবহেলিত কেন? এবার থাইল্যান্ডে ফুকেটেও ইতিহাস গড়েছে বাংলাদেশ। এশিয়া কাপ ওয়ার্ল্ড র‌্যাঙ্কিং টুর্নামেন্টে (স্টেজ-১) নাসরিন আক্তার, নিশা, দিয়া ও রোমানরা সোনা জেতে দেশে ফিরেছেন। কই বিমান বন্দরে তাদের সেভাবে অভ্যর্থনা দেওয়া হয়েছে? যেভাবে রোমানরা বাসায় ফিরেছেন তাতে মনেই হয়নি আর্চারিতে তারা ইতিহাস লিখে এসেছেন?

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর