শুক্রবার, ১০ জুন, ২০২২ ০০:০০ টা

যেখানে শুধুই জামাল

ক্রীড়া প্রতিবেদক

যেখানে শুধুই জামাল

টানা ৯ বছর ধরে জাতীয় দলে খেলছেন। প্রথম প্রবাসী ফুটবলার হিসেবে ২০১৮ সাল থেকে দেশকে নেতৃত্বও দিচ্ছেন জামাল ভূঁইয়া। অথচ দুর্ভাগ্য তার এখন পর্যন্ত চ্যাম্পিয়ন বাংলাদেশের সদস্য হতে পারেননি। তবে নতুন এক ইতিহাস গড়তে যাচ্ছেন তিনিই। যা ১৯৭৩ সালে অভিষেক হওয়া জাতীয় ফুটবল দলের কারও নেই। বুধবার কুয়ালালামপুর বুকিট জলিল স্টেডিয়ামে বাংলাদেশ লড়ে বাহরাইনের বিপক্ষে। প্রতিপক্ষরা ২-০ গোলে জিতে গেলেও জামাল যৌথভাবে এক রেকর্ড গড়েন। ৬৪টি ম্যাচ খেলে জাহিদ হাসান এমিলিই ছিলেন জাতীয় দলে সর্বোচ্চ ম্যাচে অংশ নেওয়া ফুটবলার।

বাহরাইনের বিপক্ষে মাঠে নেমে এই রেকর্ডের ভাগীদার হলেন জামাল ভূঁইয়া। তিনিও এমিলির মতো ৬৪ ম্যাচ খেললেন। আগামীকালই জামাল তা টপকে যেতে পারেন। যেখানে শুধু জামালেই থাকবেন। এশিয়াকাপ বাছাই পর্বের লড়াইয়ে তুর্কমেনিস্তানের বিপক্ষে খেললেই তিনি হয়ে যাবেন জাতীয় দলের সর্বোচ্চ ৬৫ ম্যাচ খেলার মালিক। বলা যায় ইতিহাস গড়াটা তার শুধু সময়ের ব্যাপার।

২০১৩ সালে আগস্টে শেখ জামাল ধানমন্ডি ক্লাবে থাকা অবস্থায় ডেনমার্ক প্রবাসী ফুটবলার জামালের জাতীয় দলে অভিষেক। কাঠমান্ডুতে অনুষ্ঠিত সাফ চ্যাম্পিয়নশিপে নেপালের বিপক্ষে ছিল প্রথম ম্যাচ। এরপর আর পেছনে তাকাতে হয়নি। পারফরম্যান্স ও যোগ্যতা জামালকে এত দূর নিয়ে গেছে। নেতৃত্বের দায়িত্বও পেয়েছেন। সর্বোচ্চ ম্যাচ খেলার মালিক হলেও এখন পর্যন্ত তিনি দেশকে ট্রফি উপহার দিতে পারেননি। এ ব্যাপারে জামালও হতাশ। ‘কত ম্যাচ খেলেছি তা বড় কথা নয়। জাতীয় দলে খেলছি এটাই গৌরবের। ট্রফি জিতলে খুশি হতাম। তবে সাফল্যের ব্যাপারে আমি আশাবাদী।’ প্রতিটি ম্যাচই তার কাছে স্মরণীয়। তবে ২০১৮ সালে এশিয়ান গেমসে কাতারকে হারানোটা আলাদা চোখেই দেখছেন। তারই গোলে জয় পেয়ে বাংলাদেশ প্রথমবারের মতো এশিয়ান গেমসে নকআউটপর্ব খেলে।

 

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর