বুধবার, ১৯ অক্টোবর, ২০২২ ০০:০০ টা

জিতলেই সুপার টুয়েলভে স্কটল্যান্ড

ক্রীড়া ডেস্ক

আইসিসি টি-২০ বিশ্বকাপের প্রথম পর্বে বি গ্রুপে নিজেদের প্রথম লড়াইয়ে স্কটল্যান্ড দারুণ এক চমক উপহার দিয়েছে। দুবারের বিশ্ব চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে দেয় ৪২ রানে। আজ নিজেদের দ্বিতীয় ম্যাচে স্কটল্যান্ড মুখোমুখি হচ্ছে আয়ারল্যান্ডের। প্রথম ম্যাচে আইরিশরা হেরেছে জিম্বাবুয়ের কাছে। সুপার টুয়েলভে যাওয়ার লড়াইয়ে টিকে থাকার জন্য আয়ারল্যান্ডের জয়ের বিকল্প নেই। অন্যদিকে জিতলেই সুপার টুয়েলভ নিশ্চিত হয়ে যাবে স্কটিশদের।

আন্তর্জাতিক টি-২০ ক্রিকেটে মুখোমুখি লড়াইয়ে অনেক এগিয়ে আয়ারল্যান্ড। স্কটল্যান্ড এক্ষেত্রে বেশ পিছিয়ে আছে। দুই দল ক্রিকেটের সংক্ষিপ্ত সংস্করণে মোট ১৩বার লড়াইয়ে নেমেছে। এর মধ্যে সাতবারই জয় পেয়েছে আইরিশরা। তিনবার জয় নিয়ে মাঠ ছেড়েছে স্কটল্যান্ড। একবার ড্র করেছে দুই দল। দুটি ম্যাচ ছিল ফলহীন। অতীত পরিসংখ্যানে আয়ারল্যান্ড বেশ এগিয়ে। তবে চলমান বিশ্বকাপে স্কটিশরা দারুণ ছন্দে আছে। বিশেষ করে ওয়েস্ট ইন্ডিজকে হারানোর পর তাদের আত্মবিশ্বাস এখন আকাশচুম্বী। আইরিশদের বিপক্ষে এই আত্মবিশ্বাস দারুণ কাজে দিতে পারে।

আইসিসি টি-২০ র‌্যাঙ্কিংয়ে আয়ারল্যান্ড ১২ এবং স্কটল্যান্ড ১৩ নম্বরে অবস্থান করছে। খুব একটা পার্থক্য নেই এই দিক দিয়ে। তাছাড়া দুটি দলেই আছেন বেশ কজন ম্যাচ উইনার। ব্যাটিংয়ে আয়ারল্যান্ডের লোরক্যান টাকার এবং জর্জ ডকরেল যেমন রানের গতি বাড়িয়ে দিতে পারেন। তেমনি স্কটল্যান্ডের জর্জ মুনসে এবং রিচি বেরিংটনও কম যান না। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে জর্জ মুনসে খেলেছেন ৬৬ রানের দারুণ এক ইনিংস।

সর্বশেষ খবর