মঙ্গলবার, ১৩ জুন, ২০২৩ ০০:০০ টা

‘নিজেকে গ্রেটেস্ট বলব না’

ক্রীড়া ডেস্ক

‘নিজেকে গ্রেটেস্ট বলব না’

সার্বিয়ান তারকা নোভাক জকোভিচ ফ্রেঞ্চ ওপেনে জয় করেছেন ২৩ নম্বর গ্র্যান্ড স্লাম ট্রফি। ইতিহাস গড়েছেন তিনি। ছাড়িয়ে গেছেন রাফায়েল নাদালকে। এতদিন ২২টি করে গ্র্যান্ড স্লাম জিতে নাদাল-জকোভিচ সমান্তরালে ছিলেন। ফ্রেঞ্চ ওপেনের ফাইনালে নরওয়ের ক্যাসপার রুডকে হারিয়ে অনন্য উচ্চতায় উঠে গেলেন জকোভিচ। ৩৬ বছর বয়সী এই সার্বিয়ান এখনো খেলছেন তারুণ্যের শক্তিতে। কতদূর যাবেন তিনি! বলা কঠিন। তবে এরই মধ্যে সর্বকালের সেরা হিসেবে নিজেকে অনেক ওপরে নিয়ে গেছেন জকোভিচ।

এক সময় ধরা হতো, পিট সাম্প্রাসই টেনিস ইতিহাসের সেরা তারকা। এরপর এলেন রজার ফেদেরার। ২০টি গ্র্যান্ড স্লামজয়ী এই টেনিস তারকা ছাড়িয়ে গেলেন পিট সাম্প্রাসকে। সবাই ধরে নিলেন, সর্বকালের সেরা ফেদেরারই। এই সিদ্ধান্তটাও এখন আর বিতর্কের ঊর্ধ্বে নয়। রাফায়েল নাদাল এবং নোভাক জকোভি সর্বকালের সেরা হিসেবে ফেদেরারকেও পেছনে ফেলে গেলেন! জকোভিচ সম্ভাবত সবাইকেই পেছনে ফেললেন! ফ্রেঞ্চ ওপেন জয়ের পর নোভাক জকোভিচ বলেন, ‘আমি বলব না যে আমিই গ্রেটেস্ট। এই আলোচনা অন্যরাই করুক।’ কে সেরা, এই বিতর্কে অংশই নিতে চান না সার্বিয়ান তারকা। তিনি বলেন, ‘আমি মনে করি, সব চ্যাম্পিয়নই নিজেদের সময়ে পদচিহ্ন রেখে যান।’ তবে নিজেকে কারও চেয়ে কম মনে করেন না জকোভিচ। বিশেষ করে ফেদেরার ও নাদালকে পেছনে ফেলে সামনে যাওয়ায় বেশ উচ্ছ্বসিত তিনি। জকোভিচ বলেন, ‘এটা সত্যিই দারুণ ব্যাপার যে গ্র্যান্ড স্লাম জয়ের সংখ্যায় আমি তাদের দুজনকেই (ফেদেরার ও নাদাল) পেছনে ফেলেছি। তবে সবাই তাদের নিজেদের ইতিহাস রচনা করছে।’

২৩ নম্বরের ‘ম্যাজিক ফিগার’ স্পর্শ করার পর নোভাক জকোভিচকে নিয়ে এবার সবার মনেই প্রশ্ন জাগছে, আর কতদূর যাবেন তিনি! ফ্রেঞ্চ ওপেন জয় করে এটিপি র‌্যাঙ্কিংয়ের শীর্ষে উঠেছেন জকোভিচ। কার্লোস আলকারাজকে পেছনে ফেলেছেন। তার খেলার ধার দিনে দিনে বেড়েই চলেছে। ক্যারিয়ারে ৩৮৮ সপ্তাহ র‌্যাঙ্কিংয়ের শীর্ষে অবস্থান করেছেন তিনি। শিগগিরই হয়তো ৪০০ সপ্তাহের মাইলফলক পাড়ি দিবেন। এই তালিকায় তিনিই শীর্ষে। ফেদেরার আছেন দুই নম্বরে (৩১০ সপ্তাহ)। আরও চার-পাঁচ কিংবা তারও বেশি সংখ্যক গ্র্যান্ড স্লাম ট্রফি জয় করতে পারেন নোভাক জকোভিচ। এমনকি সংখ্যাটা ত্রিশেও নিয়ে যেতে পারেন তিনি!

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর