রবিবার, ২৫ জুন, ২০২৩ ০০:০০ টা

জামালদের ‘ডু অর ডাই’

জামালদের ‘ডু অর ডাই’

ভারতের কর্ণাটক রাজ্যের স্থানে স্থানে ছড়িয়ে আছে টিপু সুলতানের স্মৃতি। বেঙ্গালুরু শহরে একটু বেশিই। এ শহরে টিপু সুলতানের গ্রীষ্মকালীন প্রাসাদ আছে। কাঠের ১৬০টি স্তম্ভ দিয়ে তৈরি এ প্রাসাদে গরমকালের বেশির ভাগই কাটিয়ে যেতেন টিপু। শহরের নানা স্তম্ভে লেখা আছে টিপু সুলতানের নানা কর্মের ইতিহাস। ঐতিহাসিক এ শহরে বাংলাদেশ ফুটবল দলও কি নতুন কোনো ইতিহাস লিখতে পারবে? দুই দশক আগে সাফ চ্যাম্পিয়নশিপ জেতা দলটির পক্ষে গত এক যুগে গ্রুপপর্ব পাড়ি দেওয়া সম্ভব হয়নি। বঙ্গবন্ধু সাফ চ্যাম্পিয়নশিপে নিজেদের প্রথম ম্যাচে লেবাননের কাছে ১-০ গোলে পরাজয়ের পর সামনের পথ বেশ কঠিন হয়ে পড়েছে জামালদের। চ্যাম্পিয়ন হওয়ার লক্ষ্য নিয়ে যাত্রা করা দলটির সামনে এখন সেমিফাইনাল নিশ্চিত করাই বড় চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে।

বঙ্গবন্ধু সাফ চ্যাম্পিয়নশিপে বি গ্রুপে নিজেদের দ্বিতীয় ম্যাচে আজ বিকালে (বাংলাদেশ সময় ৪টায়) বেঙ্গালুরুর শ্রীকান্তিরাভা স্টেডিয়ামে মালদ্বীপের মুখোমুখি হবেন জামাল ভূঁইয়ারা। ২০২১ সালের নভেম্বরে শ্রীলঙ্কায় চার জাতি ফুটবল টুর্নামেন্টে মালদ্বীপকে হারিয়েছিল বাংলাদেশ। সেই ম্যাচে লাল-সবুজের জার্সি গায়ে গোল করেন অধিনায়ক জামাল ভূঁইয়া ও তপু বর্মণ। সব মিলিয়ে দুই দল ১৫ বার ফুটবলীয় লড়াইয়ে নেমেছে। এর মধ্যে ছয়বার করে জয় পেয়েছে বাংলাদেশ ও মালদ্বীপ। তিনবার ড্র হয়েছে। সাফের হিসাবে এগিয়ে মালদ্বীপ। দুই দল দক্ষিণ এশিয়ার শীর্ষ এ ফুটবল টুর্নামেন্টে ছয়বার মুখোমুখি হয়েছে। এর মধ্যে কেবল একবার জয় পেয়েছে বাংলাদেশ। আরও একবার ১-১ গোলে ড্রয়ের পর টাইব্রেকারে জয় পেয়েছে লাল-সবুজের জার্সিধারীরা (২০০৩ সালের ফাইনালে)। এ ছাড়া একটি ম্যাচ ড্র করেছে। বাকি তিন ম্যাচেই জয় পেয়েছে মালদ্বীপ। ২০০৩ সালের পর সাফে মালদ্বীপকে হারাতে পারেনি বাংলাদেশ। আজ কি পারবে? অধিনায়ক জামাল ভূঁইয়া দৃঢ়তার সঙ্গে বলছেন, আমরা পারব। কারণ, দলটি খুবই মোটিভেটেড। লেবাননের ম্যাচে নাকি দারুণ শিক্ষা হয়েছে। সেই শিক্ষাটা বেশ কাজে দেবে। সত্যিই কি? এমন শিক্ষা তো বাংলাদেশের অহরহই হয়ে থাকে। কিন্তু সেই শিক্ষা আর কাজে আসে না। দিন কয়েক পরই আবার একই ভুলের নজরানা পেশ করেন ফুটবলাররা। এবার কী করবেন? এসব প্রশ্ন একপাশে রেখে আপাতত কোচিং স্টাফ চেষ্টায় আছেন দলটির ভিতর থেকে সব ভয় উড়িয়ে দিয়ে নির্ভার করে তোলার। গতকাল অনুশীলনে তার নমুনাও নজরে এলো।

হলুদ আর নীল রঙের বিপ সামনে রাখা দুই সারি করে। পরস্পরের দিকে মুখ করে ফুটবলাররা দুই সারিতে দাঁড়ালেন বিপগুলোর সামনে। দলের ফিটনেস কোচ আইভান র‌্যাজলোগ ঘোষণা দিলেন, দেখি কে আগে বিপ গায়ে জড়াতে পারে। তিনি ইঙ্গিত দেওয়ার পরই হুড়মুড় করে সবাই তা গায়ে জড়াতে লাগলেন। একসঙ্গে তিনজন গায়ে চাপালেন বিপ। একে-অন্যের সঙ্গে তর্ক জুড়ে দিলেন, আমিই আগে জড়িয়েছি। খলখলিয়ে হেসে উঠল পুরো দল। আইভান মাথা নাড়িয়ে বললেন, হলো না। আবার খেলতে হবে এ খেলা। আবার খেলা হলো। কিন্তু এবারও কেউ একক চ্যাম্পিয়ন হতে পারলেন না। তবে সবাই প্রাণখোলা হাসিতে মেতে উঠলেন। মালদ্বীপ ম্যাচের জন্য কঠিন অনুশীলন শুরুর আগে দলকে চাপমুক্ত করার দারুণ এক কৌশলই নিলেন আইভান। এরপর মূল অনুশীলনে কঠোর পরিশ্রম করলেন ফুটবলাররা। মালদ্বীপের সেটপিস কীভাবে আটকানো যাবে, তার কসরত করলেন। ডিফেন্স নিয়ে বিশেষ কাজ করল বাংলাদেশ। আক্রমণভাগে কার কী ভূমিকা তা-ও দেখিয়ে দিলেন কোচ। সেগুলো রপ্ত করে নিলেন জামাল ভূঁইয়া, শেখ মুরসালিন, সুমন রেজারা। প্রস্তুতি শেষ। এবার চূড়ান্ত পরীক্ষার পালা। বাংলাদেশ আজ জিতলে সেমিফাইনাল খেলার আশা বাঁচিয়ে রাখবে। পরের ম্যাচে ভুটানকে হারালেই হবে। হেরে গেলে বিদায় নিশ্চিত। তবে ড্র করলে অপেক্ষায় থাকতে হবে। অন্যের ম্যাচের দিকে তাকিয়ে থাকতে হবে। কী অপেক্ষা করছে আজ বাংলাদেশের জন্য?

 

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর