রবিবার, ২৫ জুন, ২০২৩ ০০:০০ টা

ভয়কে জয় করতে হবে

ভয়কে জয় করতে হবে

নির্ভার ফুটবল খেললে জয়ের উজ্জ্বল সম্ভাবনা রয়েছে। দেখেন, অনেকে জাতীয় দল নিয়ে সমালোচনা করেন। আমি বলব আগের চেয়ে গতি সবই বেড়েছে। ফিটনেসটা চোখে পড়ার মতো। হয়তো মানসিক চাপই সব শেষ করে দিচ্ছে। দীর্ঘদিন সাফল্য না থাকায় খেলোয়াড়দের মনে ভয়ও কাজ করছে

লেবাননের কাছে হার নিয়ে এখনো আফসোস চলছে। ফাহিমের মিস ও তারিকের ভুল নিয়ে আলোচনাও হচ্ছে। অনেকে বলছেন, ফাহিম সহজ সুযোগ হাতছাড়া না করলে বঙ্গবন্ধু সাফ চ্যাম্পিয়নশিপে জয় দিয়েই বাংলাদেশ শুরু করতে পারত। এটাই তো ফুটবল! ভালো খেলেও সামান্য ভুলের জন্য ম্যাচ হেরে যেতে হয়। মনে কষ্ট থাকলেও বাংলাদেশকে সব ভুলে যেতে হবে; যা ঘটে গেছে তা নিয়ে ভাবা মানে আরও চাপ বেড়ে যাওয়া। সাফ ফুটবলে জামাল ভূঁইয়ারা আজ গ্রুপের দ্বিতীয় ম্যাচে মালদ্বীপের বিপক্ষে লড়বেন। সেমিফাইনালের আশা টিকিয়ে রাখতে এ ম্যাচে জয় ছড়া বিকল্প কোনো পথ নেই। বেঙ্গালুরুতে বাঁচা-মরার লড়াইয়ে মুখোমুখি হচ্ছে আমাদের জাতীয় দল।

মালদ্বীপ প্রতিপক্ষ হিসেবে শক্তিশালী। ফিফা র‌্যাঙ্কিংয়েও তারা বেশ এগিয়ে। তার মানে এই নয় যে, তাদের হারানোই সম্ভব নয়। ম্যাচ জেতার সামর্থ্য অবশ্যই জামালদের রয়েছে। চাপমুক্ত ফুটবল খেলতে হবে। পারব না তা ঝেড়ে ফেলতে হবে। নির্ভার ফুটবল খেললে জয়ের উজ্জ্বল সম্ভাবনা রয়েছে। দেখেন, অনেকে জাতীয় দল নিয়ে সমালোচনা করেন। আমি বলব আগের চেয়ে গতি সবই বেড়েছে। ফিটনেসটা চোখে পড়ার মতো। হয়তো মানসিক চাপই সব শেষ করে দিচ্ছে। দীর্ঘদিন সাফল্য না থাকায় খেলোয়াড়দের মনে ভয়ও কাজ করছে। আবারও বলছি, মালদ্বীপ তুলনামূলক শক্তিশালী দল। তাই বলে ধরাছোঁয়ার বাইরে নয়। তাদের হারানো সম্ভব। একটা ব্যাপার লক্ষ করুন, কম্বোডিয়ার বিপক্ষে প্রীতি ম্যাচে জয় পেলেও বাংলাদেশের পারফরম্যান্স চোখে পড়ার মতো ছিল না। কিন্তু লেবাননের বিপক্ষে ভালোই খেলেছে। আমি বলব, তপুদের খেলা দেখে আমি খুশি।

একটা ম্যাচে হেরে যাওয়া মানে সব শেষ নয়। এ আত্মবিশ্বাস নিয়ে আজ খেলতে হবে। প্রথম ম্যাচে মালদ্বীপ জয় পেলেও ভুটানের খেলা ভালো লেগেছে। বল নিয়ন্ত্রণ ও আক্রমণ তারাই বেশি করেছে। পার্থক্য এখানেই, তারা গোল পায়নি। ফুটবল গোলের খেলা। জিততে হলে গোল করতেই হবে। লেবাননের বিপক্ষে ভুলগুলো নিয়ে কোচ ক্যাবরেরা অনুশীলনে নিশ্চয়ই কাজ করেছেন। আমার বিশ্বাস, আজ আমরা মাঠে এমন বাংলাদেশকে দেখব যা নিয়ে আনন্দ করতে পারি। শুভকামনা রইল জাতীয় দলের জন্য।

 

 

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর