বৃহস্পতিবার, ৬ জুলাই, ২০২৩ ০০:০০ টা

ব্রিটিশদের হারানো ক্লাব নিজেরাই হারিয়ে গেল!

রাশেদুর রহমান, বেঙ্গালুরু থেকে

ব্রিটিশদের হারানো ক্লাব নিজেরাই হারিয়ে গেল!

ভারতে ব্রিটিশরা বেশ কটি ফুটবল টুর্নামেন্ট শুরু করে উনিশ শতকের শেষ দিকে। ১৮৮৮ সালে শুরু হয় ডুরান্ড কাপ। ১৮৯০ সালে শুরু হয় রোভার্স কাপ। শুরুর দিকে ভারতীয় দলগুলোর এ টুর্নামেন্টে প্রবেশাধিকারই ছিল না। ১৯২৩ সালে রোভার্স কাপে ভারতীয় দল প্রবেশাধিকার পায়। সে সময় এ টুর্নামেন্ট জয় করা ছিল তাদের জন্য দুঃসাধ্য ব্যাপার! সে অসাধ্যই সাধন করে বেঙ্গালুরু মুসলিমস ফুটবল ক্লাব। ১৯৩৭ সালের রোভার্স কাপে তারা ব্রিটিশ দলগুলোকে টপকে ফাইনালে উঠে যায়। সেবার ফাইনাল খেলে কলকাতা মোহামেডান স্পোর্টিংও। ১-০ গোলে ম্যাচটা জিতে চ্যাম্পিয়ন হয় বেঙ্গালুরু মুসলিমস এফসি।

গত শতকের ত্রিশের দশক মানেই ব্রিটিশবিরোধী আন্দোলনে উত্তাল পুরো দেশ। ফুটবলীয় লড়াইয়েও ছিল এর ছাপ। ভারতীয় কয়েকটি ক্লাব দুর্দান্ত ফুটবল খেলে চমকে দেয় ঔপনিবেশিক শক্তিকে। বেঙ্গালুরু মুসলিমস ক্লাব এদের মধ্যে অন্যতম। ১৯৩৭ সালে রোভার্স কাপের ফাইনালে স্বদেশি দলকে হারায় তারা। এর পরের বছরই ব্রিটিশ দল সেকেন্ড ব্যাটালিয়ন অ্যারগিল অ্যান্ড সাদারল্যান্ড হাইল্যান্ডার্সকে ফাইনালে হারিয়ে কাপ জয় করে বেঙ্গালুরু মুসলিমস এফসি। এরপর ১৯৪৮ সালেও চ্যাম্পিয়ন হয় দলটি।

ব্রিটিশদের খেলায় ব্রিটিশদের হারানো ক্লাবটির বর্তমান অস্তিত্ব খুঁজে পাওয়াও কঠিন। বর্তমানে তারা বেঙ্গালুরু জেলা ফুটবল লিগের সি ডিভিশনে খেলছে। চলমান লিগে শেষ ষোলোয় উত্তীর্ণ হতে পারেনি ঐতিহ্যবাহী দলটি। বেঙ্গালুরু মুসলিমস এফসি নামের দলটাকে তেমন কেউ চেনে না। ফুটবল নিয়ে পড়াশোনা জানা কয়েকজনই কেবল নামটা জানেন। জেলা ফুটবল অ্যাসোসিয়েশনে গিয়ে কর্মকর্তাদের বেঙ্গালুরু মুসলিমস এফসি সম্পর্কে জিজ্ঞেস করতে তারা বেশ অবাকই হলেন। বেশ কিছুক্ষণ নানা কাগজপত্র ঘাঁটাঘাঁটি করে দলটির নাম বের করলেন একজন। কয়েকজনের কাছে খবর নিয়ে বের করলেন ক্লাব সেক্রেটারির মোবাইল নম্বর। আশি বছর আগে যে ক্লাবের সঙ্গে খেলতে ব্রিটিশ দলগুলোর ঘাম ছুটে যেত, তাদের এখন খুঁজে পাওয়াই মুশকিল! ক্লাবের চেয়ারম্যান ওমর ইসমাইল খান বললেন, ‘আমরা এ ঐতিহ্যবাহী ক্লাবটি পুনর্গঠিত করার চেষ্টা করছি।’ সেক্রেটারি ড. প্যাটেল মোহাম্মদ ইলিয়াস বললেন, ‘ক্লাবটিকে নতুন করে শক্তিশালী করে তোলার লক্ষ্যে বয়সভিত্তিক দল গঠনের প্রক্রিয়া চলছে। আশা করছি খুব শিগগিরই বেঙ্গালুরু মুসলিমস এফসি ভালো একটা অবস্থানে যেতে পারবে।’ তার কাছ থেকেই জানা গেল, বেঙ্গালুরু মুসলিমস এফসি প্রতিষ্ঠিত হয় ১৯১৮ সালে। ১০৫ বছর আগের এ ক্লাবের আছে অনেক অর্জন।

একুশ শতকের শুরুর দিকে বেঙ্গালুরু মুসলিমস এফসির ফজলুর রহমান ক্লাবের স্বত্বাধিকারী করে যান আল আলিম এডুকেশনাল সোসাইটির প্রতিষ্ঠাতা ড. মুমতাজ আহমেদ খানকে। কর্ণাটক স্টেট ফুটবল অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক এম সত্যনারায়ণ বললেন, ‘আমরা চাই ঐতিহ্যবাহী দলগুলো ভালো ফুটবল খেলুক। তবে এ কাজটা ক্লাবকেই করতে হবে। ক্লাবের মালিকদের এ ব্যাপারে সিদ্ধান্ত নিতে হবে।’ ক্লাবের সব স্মৃতি এক জাদুঘরে সংরক্ষণ করে রেখেছে আল আমিন কলেজ।

 

 

সর্বশেষ খবর