বুধবার, ১৯ জুলাই, ২০২৩ ০০:০০ টা

দুরন্ত জয়ে সেমিতে বাংলাদেশ

ক্রীড়া প্রতিবেদক

দুরন্ত জয়ে সেমিতে বাংলাদেশ

ষষ্ঠ ওভারে তিন উইকেটের পতন। দলীয় খাতায় তখন মাত্র ৩৪ রান, ড্রেসিংরুমে ফিরে গেছেন টপ অর্ডারের তিন ব্যাটসম্যান নাঈম শেখ, তানজিদ হাসান ও ক্যাপ্টেন সাইফ হাসান। দলের মহাবিপদের সময় ব্যাট হাতে নেমে দুর্দান্ত এক সেঞ্চুরি তুলে নিয়েছেন মাহমুদুল হাসান জয়। তার দুরন্ত ব্যাটিংয়ে আফগানিস্তানকে ২১ রানে হারিয়ে ইমার্জিং এশিয়া কাপের সেমিফাইনালে উঠে গেছে বাংলাদেশ। গ্রুপের আরেক ম্যাচে ওমানকে উড়িয়ে দিয়ে শেষ চারের টিকিট নিশ্চিত করেছে স্বাগতিক লঙ্কানরা।

শ্রীলঙ্কায় অনুষ্ঠিত ইমার্জিং এশিয়া কাপের এই আসরে বাংলাদেশ দল শুরু করেছিল হার দিয়ে। তারপর দারুণ দুই জয়ে সবার আগে শেষ চারের টিকিট নিশ্চিত করে ফেলল। তিন খেলায় দুই জয়ে বাংলাদেশের পয়েন্ট এখন ৪। সমান পয়েন্ট আফিগানিস্তান ও শ্রীলঙ্কারও। কিন্তু নেট রানরেটে পিছিয়ে থাকায় পয়েন্ট তালিকায় তিনে নেমে গেছে আফগানরা।

কলম্বোতে কাল প্রথমে ব্যাট করতে নেমে বাংলাদেশের দ্রুত তিন উইকেট পতন হলেও চতুর্থ উইকেটে জাকির হাসানের সঙ্গে ১১৭ রানের জুটি গড়েন। জয় ১১৪ বলে খেলেন ১০০ রানের ইনিংস। ১২ চারের সঙ্গে দুটি ছক্কা হাঁকিয়েছেন তিনি। দারুণ একটি ফিফটি করেছেন জাকির হাসান। তার ব্যাট থেকে এসেছে ৬২ রান। ছয়ে নেমে ৪২ বলে ৪৮ রানের চমৎকার একটি ইনিংস খেলেছেন সৌম্য সরকার। আর শেষ দিকে শেখ মেহেদী হাসানের ১৯ বলে ৩৬ রানের ইনিংসে বাংলাদেশের স্কোর হয় ৩০৮। আফগান বোলার মোহাম্মদ সেলিম নিয়েছেন ৪ উইকেট।

বাংলাদেশের মতো এই ম্যাচ আফগানদের জন্যও ছিল ‘ডু অর ডাই’। যদিও প্রথম দুই ম্যাচেই জয় পেয়েছিল তারা। কিন্তু এই গ্রুপে এমন পরিস্থিতি সৃষ্টি হয়েছিল যে তিন দলেরই সমান সম্ভাবনা ছিল। তবে বাংলাদেশের দেওয়া রানের পাহাড় টপকাতে পারেননি তারা। ২৮৭ রানের বেশি করতে পারেনি আফগানরা। সর্বোচ্চ ৭৮ রান করেছেন ওপেনার রিয়াজ হাসান। মিডল অর্ডার ব্যাটসম্যান বশির শাহ খেলেছেন অপরাজিত ৫৩ রানের ইনিংস। তিনি শেষ পর্যন্ত বাইশগজে থাকলেও দলকে জেতাতে পারেননি। বাংলাদেশের পেসার তানজিম হাসান সাকিব নিয়েছেন তিন উইকেট। দুটি করে উইকেট নিয়েছেন রকিবুল হাসান ও সৌম্য সরকার। এ ম্যাচে হেরে যাওয়ার গ্রুপ পর্ব থেকেই বিদায়ঘণ্টা বেজে যায় আফগানদের।

গ্রুপের আরেক ম্যাচে ওমানকে ২১৭ রানের বিশাল ব্যবধানে হারিয়ে শেষ চার নিশ্চিত করেছে শ্রীলঙ্কা। প্রথমে ব্যাট করে কাল স্বাগতিকরা ৮ উইকেটে ২৫৯ রান করেছিল। কিন্তু ২৬০ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে ওমানের ইনিংস গুটিয়ে যায় মাত্র ৪২ রানেই।

বাংলাদেশের বিরুদ্ধে হারার পর শ্রীলঙ্কা-ওমান ম্যাচের দিকে তাকিয়ে ছিল আফগানরা। কারণ, এ ম্যাচে ওমান প্রতিদ্বন্দ্বিতা করতে পারলে লঙ্কানদের নেট রানরেট কমে যেত। তখন আফগানিস্তানই জায়গা করে নিত শেষ চারে। কিন্তু ম্যাচে ওমানের ব্যাটসম্যান একদম পাত্তাই পায়নি। কাল লঙ্কানদের জয়ের ব্যবধান এতই বড় ছিল যে, তারা বাংলাদেশকে টপকে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে গেছে।

গতকাল ইমার্জিং এশিয়া কাপের সবচেয়ে বড় ম্যাচ। মুখোমুখি হচ্ছে ভারত ও পাকিস্তান। আগেই দুই দল সেমিফাইনাল নিশ্চিত করেছে। তবে এই ম্যাচের জয়-পরাজয়ে নির্ধারিত হবে গ্রুপ চ্যাম্পিয়ন ও রানার্সআপ। যে দল জিতবে তাদের সঙ্গেই সেমিফাইনালে মুখোমুখি হবে বাংলাদেশ। আর যে দল হারবে তাদের বিরুদ্ধে খেলবে শ্রীলঙ্কা। ইমার্জিং এশিয়া কাপের সব শেষ আসরে রানার্সআপ হয়েছিল বাংলাদেশ।

সর্বশেষ খবর