বুধবার, ১৯ জুলাই, ২০২৩ ০০:০০ টা

নিগারদের সিরিজ জয়ের হাতছানি

বাংলাদেশ-ভারত ২য় ওয়ানডে আজ

ক্রীড়া প্রতিবেদক

নিগারদের সিরিজ জয়ের হাতছানি

সিরিজের প্রথম ম্যাচে ভারতকে হারিয়ে ইতিহাসে নাম লিখিয়েছেন বাংলাদেশের মেয়েরা। কারণ, ওয়ানডে ক্রিকেটে সেটি ছিল ভারতের বিরুদ্ধে বাংলাদেশের প্রথম জয়। আজ মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে দ্বিতীয় ওয়ানডে। নিগার সুলতানাদের সামনে সিরিজ জয়ের হাতছানি।

তিন ম্যাচের সিরিজ জয়ের জন্য বাংলাদেশের সামনে এখন দুটি সুযোগ। আজ জিতলেই সৃষ্টি হবে নতুন ইতিহাস। তবে হারলেও আরেকটি সুযোগ থাকবে। কিন্তু নিগাররা অপেক্ষা বাড়াতে চাচ্ছেন না। আজই সিরিজ নিশ্চিত করার জন্য তারা মুখিয়ে রয়েছেন। এর আগে তিন ম্যাচের টি-২০ সিরিজ খেলেছে দুই দল। নিগাররা সিরিজটি হারে ২-১ ব্যবধানে। তবে বাংলাদেশের মেয়েদের সামনে দারুণ সুযোগ ছিল জয়ের। দ্বিতীয় ম্যাচে সহজ টার্গেটে পৌঁছাতে ব্যর্থ হন লাল-সবুজ জার্সিধারীরা।

টি-২০র মতো ওয়ানডেতে আর কোনো ভুল করতে চায় না স্বাগতিকরা। প্রথম ম্যাচে বাংলাদেশের বড় ভূমিকা ছিল ক্যাপ্টেন নিগার ও বোলার মারুফার। দাপুটে পারফরম্যান্সের পুরস্কার হিসেবে দুই ক্রিকেটারের র‌্যাঙ্কিংয়ে উন্নতি হয়েছে। প্রথম ম্যাচে ৩৯ রানের ইনিংস খেলা নিগার এক ধাপ এগিয়ে এখন ৩১তম স্থানে। বোলার মারুফা ২৯ রানে নিয়েছিলেন ৪ উইকেট। তার বোলিং জাদুতেই প্রথম ম্যাচে ভারতের শক্তিশালী ব্যাটিং লাইনআপ গুঁড়িয়ে গিয়েছিল মাত্র ১১৩ রানে। দারুণ বোলিং করে এখন বোলারদের র‌্যাঙ্কিংয়ে সেরা ১০০তে ঢুকেছেন মারুফা। বড় লাফ দিয়েছেন সুলতানা খাতুন। ২০ রানে ১ উইকেট নিয়ে ২৫ ধাপ এগিয়ে ৭৮তম স্থানে। ১ উইকেট নিয়ে ৬ ধাপ এগিয়ে নাহিদা আক্তার এখন ২৪ নম্বরে।  দুই ধাপ এগিয়ে যৌথভাবে ৮৭তম স্থানে লেগ স্পিনার ফাহিমা খাতুন।

ভারতের বিরুদ্ধে দ্বিতীয় ওয়ানডেতে মাঠে নামার আগে র‌্যাঙ্কিংয়ে এ অগ্রগতি নিঃসন্দেহে বাংলাদেশের ক্রিকেটারদের মানসিকভাবে চাঙ্গা করবে। প্রথমে জয়ের পর বাংলাদেশের অধিনায়ক নিগার সুলতানা বলেছিলেন, ‘এটা অনেক বড় অর্জন। ইতিহাসের অংশও। তবে আমরা যদি আরও ভালো করি তাহলে আরও ভালো কিছু অপেক্ষা করছে। বড় আকারে সেলিব্রেশন করার জন্য সবাইকে শান্ত থাকতে বলেছি।’ নিগার যে বড় সেলিব্রেশন বলতে সিরিজ জয়কে বুঝিয়েছেন তা তো বলার অপেক্ষা রাখে না। এদিকে প্রথম ম্যাচে হারায় ভারতীয় ক্রিকেটারদের নিয়ে অনেক সমালোচনা করেন ভক্তরা। তাই এ ম্যাচে জয়ের জন্য মরিয়া হয়ে মাঠে নামছেন সফরকারীরা।

সর্বশেষ খবর