বৃহস্পতিবার, ৩ আগস্ট, ২০২৩ ০০:০০ টা

ব্রাজিলকে বিদায় করে নকআউটে জ্যামাইকা

ক্রীড়া ডেস্ক

ব্রাজিলকে বিদায় করে নকআউটে জ্যামাইকা

ফিফা নারী বিশ্বকাপে চার বছর আগে প্রথমবার অংশ নেয় জ্যামাইকা ও দক্ষিণ আফ্রিকা। ফ্রান্সে অনুষ্ঠিত সেই বিশ্বকাপে দুটি দলই গ্রুপ পর্ব খেলে বিদায় নেয়। তবে এবার আর গ্রুপ পর্বেই থেমে থাকেনি দল দুটি। ফেবারিটদের পেছনে ফেলে উঠে এসেছে নকআউট পর্বে।

গতকাল এফ গ্রুপের খেলায় জ্যামাইকা গোল শূন্য ড্র করেছে ব্রাজিলের সঙ্গে। একটা পয়েন্টই প্রয়োজন ছিল দক্ষিণ আফ্রিকার। কাক্সিক্ষত লক্ষ্যে পৌঁছে গেছে তারা। গতকাল এফ গ্রুপে ৩ ম্যাচে ৭ পয়েন্ট নিয়ে শীর্ষে থেকে শেষ ষোলো নিশ্চিত করেছে ফ্রান্স। তারা গতকাল ৬-৩ গোলে হারিয়েছে পানামাকে। ফ্রান্সের পক্ষে হ্যাটট্রিক করেন কাদিদিয়াতো ডায়ানি। এ ছাড়া একটি করে গোল করেন লাকরার, গ্যারেচ ও ভিকি জেসি। এফ গ্রুপে ৫ পয়েন্ট নিয়ে দুই নম্বর দল হিসেবে নকআউট পর্ব নিশ্চিত করেছে জ্যামাইকা। এই গ্রুপ থেকে বিদায় নিয়েছে ব্রাজিল। ৪ পয়েন্ট নিয়ে তিন নম্বরে তারা। ব্রাজিলের তারকা ফুটবলার মার্তা ক্যারিয়ারের শেষ বিশ্বকাপটা বাজেভাবেই শেষ করলেন। ১৯৯৫ সালের পর প্রথমবার গ্রুপ পর্ব খেলেই নারী বিশ্বকাপ থেকে বিদায় নিল ব্রাজিল।

গতকাল বিদায় নিয়েছে আর্জেন্টিনার মেয়েরাও। তারা জি গ্রুপের ম্যাচে গতকাল ২-০ গোলে হেরেছে সুইডেনের কাছে। এই গ্রুপের অপর ম্যাচে দক্ষিণ আফ্রিকা গতকাল ইতালিকে হারিয়েছে ৩-২ গোলে। ইতালির পক্ষে কারুসো দুটি গোল করেও দলের পরাজয় রুখতে পারেননি। দক্ষিণ আফ্রিকার পক্ষে ম্যাগাইয়া ও কেগাটলানা একটি করে গোল করেন। এ ছাড়া ইতালির ওরসি একটি আত্মঘাতী গোল করে দক্ষিণ আফ্রিকার জয়ে বড় ভূমিকা রাখেন। জি গ্রুপে পূর্ণ ৯ পয়েন্ট নিয়ে শীর্ষে থেকে নকআউট পর্ব নিশ্চিত করেছে সুইডেন। অন্যদিকে দক্ষিণ আফ্রিকা ৪ পয়েন্ট নিয়ে দুই নম্বর দল হিসেবে শেষ ষোলোতে খেলবে। নকআউট পর্বে নেদারল্যান্ডস-দক্ষিণ আফ্রিকা ও সুইডেন-যুক্তরাষ্ট্র মুখোমুখি হবে।

সর্বশেষ খবর