শুক্রবার, ২৫ আগস্ট, ২০২৩ ০০:০০ টা

এশিয়া কাপের প্রস্তুতি ক্যাম্প শেষ

প্রস্তুতি ম্যাচের ব্যাটিংয়ে মুশফিক ও মিরাজ

ক্রীড়া প্রতিবেদক

এশিয়া কাপের প্রস্তুতি ক্যাম্প শেষ

এশিয়া কাপের প্রস্তুতি ক্যাম্প শেষ হয়েছে গতকাল। মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামে প্রস্তুতির শেষ দিনে টাইগাররা নিজেদের মধ্যে দুইভাগে বিভক্ত হয়ে ম্যাচও খেলেছেন।

বিসিবি থেকে জানানো হয়েছে আজ এবং আগামীকাল বিশ্রামে থাকবেন সাকিবরা। এশিয়া কাপ খেলতে রবিবার রওনা হবেন শ্রীলঙ্কার উদ্দেশে।

অধিনায়ক সাকিব আল হাসান গতকাল মাঠে উপস্থিত হলেও অনুশীলন করেননি। তিনি দেখা করেছেন মিনহাজুল আবেদীন নান্নুসহ নির্বাচক প্যানেল ও টিম ম্যানেজমেন্টের সঙ্গে। আলাদাভাবে দেখা করেন হেড কোচ চন্ডিকা হাতুরাসিংহের সঙ্গে। ওয়ানডে দলের দায়িত্ব পাওয়ার পর এটাই তার প্রথম বৈঠক। তিনি লঙ্কা প্রিমিয়ার লিগ (এলপিএল) খেলে এসেছেন। টাইগার অধিনায়ক স্টেডিয়ামে এসে আলাদাভাবে ‘বিশেষ’ বৈঠক করেছেন বর্ষীয়ান ক্রিকেটার মাহমুদুল্লাহ ও বাঁ হাতি ড্যাসিং ক্রিকেটার সৌম্য সরকারের সঙ্গে। দুই ক্রিকেটার এখন জাতীয় দলের বাইরে। দুজনের সঙ্গে কী আলাপ করেছেন, তা জানা যায়নি।  

গতকাল ড্রেসিং রুমে বসেই ৪০ ওভারের  প্রস্তুতি ম্যাচটি উপভোগ করেছেন। যদিও ম্যাচ হওয়ার কথা ছিল ৪৫ ওভারের।

এলপিএলে সাকিব খেলেছেন গল টাইটান্সে। তার সঙ্গী হিসেবে খেলেছেন লিটন দাসও। কিন্তু দুই তারকার উপস্থিতি সত্ত্বেও এলপিএলে চ্যাম্পিয়ন হতে পারেনি গল। টুর্র্নামেন্টটি খেলে টাইগার অধিনায়ক দেশে ফিরেছেন ২২ আগস্ট। এসেই ব্যস্ত হয়ে পড়েন ফ্র্যাঞ্চাইজি, বাণিজ্যিক কাজ ও বিজ্ঞাপন নিয়ে। এসব সেরে গতকাল যোগ দেন দলের সঙ্গে। এর মধ্যে তিনি এশিয়া কাপে মিস করবেন বাঁ হাতি ওপেনার তামিম ও ডান হাতি ফাস্ট বোলার ইবাদত হোসেনকে। পিঠের ব্যথায় এশিয়া কাপ থেকে নিজেকে সরিয়ে নেন তামিম। ইবাদত স্কোয়াডে থাকার পরও সরে দাঁড়ান ইনজুরির জন্য। তার জায়গায় নেওয়া হয় ডান হাতি মিডিয়াম পেসার তানজিম সাকিবকে। গতকাল মিরপুর এসে তিনি মাহমুদুল্লাহ, সৌম্য ছাড়াও বৈঠক করেন এশিয়া কাপ স্কোয়াডের সবার সঙ্গে।

অনুশীলনের শিডিউল টাইম ছিল দুপুর ২টা। কিন্তু অধিনায়কের অনুরোধে সবাই মাঠে উপস্থিত হন বেলা ১১টায়। এসে সবাই একে একে ঢুকে পড়েন বিসিবি কার্যালয়ে। সেখানে সবার সঙ্গে বৈঠক করেন সাকিব। তখন দলের হেড কোচ হাতুরাসিংহে, ফিজিও কিয়েরন থমস, স্পিন কোচ রঙ্গনা হেরাথসহ কোচিং স্টাফরা উপস্থিত ছিলেন। সেখানে টাইগার অধিনায়ক খুঁটিয়ে খুঁটিয়ে সবার ফিটনেস দেখেন। ৩০ আগস্ট শুরু এশিয়া কাপ ক্রিকেট। তার প্রস্তুতি নিতেই জোর অনুশীলন করছেন টাইগাররা। গতকাল দুই ভাগে বিভক্ত হয়ে প্রস্তুতি ম্যাচ খেলেছে। এশিয়া কাপে বাংলাদেশের প্রথম ম্যাচ ৩১ আগস্ট, শ্রীলঙ্কার বিপক্ষে ক্যান্ডিতে। দ্বিতীয় ম্যাচ ৩ সেপ্টেম্বর লাহোরে, প্রতিপক্ষ আফগানিস্তান। এশিয়া কাপ খেলতে সাকিবের নেতৃত্বে বাংলাদেশ ক্রিকেট দল ঢাকা ছাড়বে ২৭ সেপ্টেম্বর।

ক্রিকেটারদের ফিটনেসের ব্যাপারে বিশেষ গুরুত্ব দিয়েছে টিম ম্যানেজমেন্ট। এবারই প্রথম টাইগারদের অনুশীলনে ব্যবহৃত হচ্ছে জিপিএস প্রযুক্তি। জিপিএস প্রযুক্তিসংবলিত কালো রঙের বিশেষ কিট গায়ে অনুশীলন করেছেন ক্রিকেটাররা। ক্রিকেটারদের ওয়ার্কলোড ম্যানেজমেন্ট পরিমাপ ও সব ধরনের তথ্য দিচ্ছে প্রযুক্তিটি। এতে দেখা যায়, অনুশীলনে একজন ক্রিকেটার কতটা দৌড়েছেন, তার হৃৎস্পন্দনের গতি কেমন, এমনকি কত কদম হেঁটেছেন; সব জানা যাবে জিপিএস প্রযুক্তিতে। এসব জানা যাবে জিপিএস প্রযুক্তি লাগানো ল্যাপটপে। সাকিব আজ থেকে পুরোদমে অনুশীলন করবেন। কানাডার গ্লোবাল টি-২০ টুর্নামেন্ট ও এলপিএলের জন্য ২০ আগস্ট পর্যন্ত ছুটি নিয়েছিলেন টাইগার অধিনায়ক।

সর্বশেষ খবর