মঙ্গলবার, ১২ সেপ্টেম্বর, ২০২৩ ০০:০০ টা

কোহলিদের রানের পাহাড়ে চাপা বাবররা

আসিফ ইকবাল

কোহলিদের রানের পাহাড়ে চাপা বাবররা

দুই দিনে গড়ানো ম্যাচটিকে পুরোপুরি নিজেদের করে নেন বিরাট কোহলি ও লোকেশ রাহুল। বিশেষ করে দিনটি ছিল কোহলির। কোহলি ও রাহুল; দলের দুই ব্যাটিং স্তম্ভ। গতকাল কলম্বোর খেত্তারামার প্রেমাদাসা স্টেডিয়ামে দুই ক্রিকেটার ব্যাট হাতে গড়েছেন একের পর এক রেকর্ড।

এশিয়া কাপে সুপার ফোরের হাইভোল্টেজ ম্যাচে দুজনে খেলেছেন স্বপ্নের দুই ইনিংস। পাকিস্তানের পেসারদের গতি ও বাউন্সকে ছেলেখেলায় পরিণত করে দুজনে তুলে নেন জোড়া সেঞ্চুরি। কোহলির অপরাজিত ১২২ ও রাহুলের অপরাজিত ১১১ রানে ভর করে স্কোর বোর্ডে ভারতের সংগ্রহ ২ উইকেটে ৩৫৬। যা পাকিস্তানের বিপক্ষে যুগ্মভাবে সর্বোচ্চ দলগত স্কোর। পাকিস্তানের বিপক্ষে এর আগে ২০০৫ সালে ৯ উইকেটে ৩৫৬ রান করেছিল ভারত। এই রানের পাহাড়েই চাপা পড়ল পাকিস্তান। মাত্র ১২৮ রানে অলআউট হন বাবররা। হার স্বীকার করেন ২২৮ রানের। দুই দলের লড়াইয়ে এটাই রেকর্ড জয়। এর আগের রেকর্ডটি ছিল পাকিস্তানের (২০১৭ সালে ১৮০ রানে)। জুটির রেকর্ড গড়েছেন কোহলি ও রাহুল। দুজনে পাকিস্তানের বিপক্ষে যে কোনো উইকেটে সর্বোচ্চ রানের জুটি গড়েছেন। দুই ক্রিকেটার তৃতীয় উইকেটে ১৯৩ বলে ২৩৩ রানের অবিচ্ছিন্ন জুটি গড়েন। ১৯৯৬ সালে শারজাহতে শচীন টেন্ডুলকার ও নভোজত সিং সিঁধু উদ্বোধনী জুটিতে ২৩১ রান করেছিলেন।

দলগত রেকর্ডের ম্যাচে কোহলিও গড়েছেন কয়েকটি ব্যক্তিগত রেকর্ড। আগের দিন ৮ রানে অপরাজিত ছিলেন তিনি। গতকাল থেমে যাওয়া ইনিংসটিকে রূপ দেন ওয়ানডের ৪৭তম সেঞ্চুরিতে। সব মিলিয়ে টেস্ট, ওয়ানডে ও টি-২০ মিলিয়ে তার সেঞ্চুরির সংখ্যা ৫০৪ ম্যাচে ৭৭টি। ১২২ রানের ইনিংসটি খেলেন ৯৪ বলে ৯ চার ও ৩ ছক্কায়। দুর্দান্ত এই ইনিংস খেলে ম্যাচসেরার পুরস্কারও পেয়েছেন তিনি। কোহলি ওয়ানডে ক্রিকেটে পঞ্চম ক্রিকেটার হিসেবে ১৩ হাজারি ক্লাবে নাম লেখান। ওয়ানডে ক্রিকেটে সর্বোচ্চ রানের মালিক শচীন টেন্ডুলকার। তার রান ৪৬৩ ম্যাচে ১৮৪২৬। কোহলি ২৭৮ ম্যাচে ২৬৭ ইনিংসে ১৩০২৪ রান করে ভেঙেছেন টেন্ডুলকারের রেকর্ড। কোহলি সবচেয়ে কম ইনিংসে ১৩ হাজারি ক্লাবে নাম লিখেছেন। আগের রেকর্ড টেন্ডুলকারের ৩২১ ইনিংসে। ম্যাচটিকে নিজের করে নেওয়া কোহলি সর্বশেষ সেঞ্চুরি করেছিলেন ১০ ম্যাচ আগে। থিরুভানানথাপুরামে শ্রীলঙ্কার বিরুদ্ধে ১৬৬ রানের অপরাজিত ইনিংস খেলেছিলেন সাবেক অধিনায়ক। পাকিস্তানের বিপক্ষে সেঞ্চুরি করেছেন ৯ বছর পর। সব মিলিয়ে পাকিস্তানের বিপক্ষে এটি তার তৃতীয় সেঞ্চুরি। চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তানের বিপক্ষে কোহলি সর্বশেষ তিন অঙ্কের জাদুকরী ইনিংস খেলেছিলেন ২০১৫ সালের ওয়ানডে বিশ্বকাপে। অ্যাডিলেডে তার ইনিংসটি ছিল ১০৭ রানের। ক্যারিয়ারের সর্বোচ্চ ব্যক্তিগত স্কোর ১৮৩ রানের প্রতিপক্ষও পাকিস্তান। মিরপুরে যা ২০১২ সালের এশিয়া কাপে করেছিলেন।

চিরপ্রতিদ্বন্দ্বীদের বিরুদ্ধে ১২২ রানের অপরাজিত ইনিংসটি প্রেমাদাসা স্টেডিয়ামে কোহলির টানা চতুর্থ সেঞ্চুরি। আগের তিন সেঞ্চুরি ছিল ২০১৭ সালে ২টি ও ২০১২ সালে একটি।

সর্বশেষ খবর