শনিবার, ১৬ সেপ্টেম্বর, ২০২৩ ০০:০০ টা

কোচের ভাবনায় মিয়ানমার ম্যাচ

ক্রীড়া প্রতিবেদক

কোচের ভাবনায় মিয়ানমার ম্যাচ

চীনের হাংজুতে এশিয়ান গেমসের উদ্বোধন হচ্ছে ২৩ সেপ্টেম্বর। তবে চার দিন আগেই শুরু হবে ফুটবলের লড়াই। বাংলাদেশ অলিম্পিক ফুটবল দল গত রাতেই চীনের উদ্দেশে যাত্রা করেছে। গতকাল এশিয়াড যাত্রার আগে সংবাদ সম্মেলনে কোচ হাভিয়ের কাবরেরা জানিয়েছেন, প্রথম ম্যাচে মিয়ানমারকে হারানোর কৌশল নিয়েই ভাবছেন তিনি।

২০১৮ সালে ইন্দোনেশিয়ায় অনুষ্ঠিত এশিয়ান গেমস ফুটবলে বাংলাদেশ নকআউট পর্বে খেলেছিল। সেবার গ্রুপপর্বে থাইল্যান্ডের সঙ্গে ড্রয়ের পর কাতারকে হারিয়েছিলেন জামাল ভূঁইয়ারা। এবারেও কি তেমন কিছু সম্ভব! কোচ বললেন, ‘আমরা এখনই কোনো লক্ষ্য ঠিক করছি না। প্রতিটা ম্যাচকে আলাদা করে ভাবছি। ম্যাচ বাই ম্যাচ নিয়ে কাজ করব। আপাতত আমাদের ভাবনায় কেবলই মিয়ানমার ম্যাচ।’ এ গ্রুপে বাংলাদেশ মিয়ানমার ছাড়াও খেলবে ভারত ও স্বাগতিক চীনের বিপক্ষে। এই চার দলের মধ্যে ফিফা র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশই সবার নিচে (১৯২)। মিয়ানমার ১৬০, ভারত ১০১ ও চীন ৮১ নম্বরে অবস্থান করছে। অবশ্য এশিয়ান গেমসে জাতীয় দল নয়, খেলবে অলিম্পিক দল। দলে ২৩ বছরের বেশি হতে পারবেন কেবল ৩ জন। বাকিরা সবাই ২৩ বছরের নিচে। বাংলাদেশ ২১ সেপ্টেম্বর ভারত এবং ২৪ সেপ্টেম্বর চীনের মুখোমুখি হবে। মিয়ানমার ও ভারতের বিপক্ষে দুটি ম্যাচ বাংলাদেশ খেলবে জিয়াওশান স্পোর্টস সেন্টার স্টেডিয়ামে। চীনের বিপক্ষে খেলতে নামবে হুয়াংলং স্পোর্টস সেন্টার স্টেডিয়ামে।

গত এশিয়ান গেমসে দলের হয়ে দারুণ পারফর্ম করা রহমত মিয়া এবার দলের নেতৃত্ব দেবেন। তিনি বেশ আশাবাদী দল নিয়ে। রহমত বলেন, ‘আমাদের ২২ জনের দলের ১৫ জনেরই জাতীয় দলের সঙ্গে ক্যাম্প করার অভিজ্ঞতা আছে।’ এই অভিজ্ঞতা কাজে লাগিয়েই ভালো ফল করতে চায় বাংলাদেশ।

 

সর্বশেষ খবর